পশ্চিমবঙ্গ

west bengal

SFI Slams Mamata: হাওয়াই চটির সঙ্গে স্কুল ইউনিফর্ম মেলাতে চাইছেন মমতা, অভিযোগ এসএফআইয়ের

By

Published : Sep 15, 2022, 6:50 PM IST

sfi-slams-mamata-banerjee-for-decision-to-change-school-uniform-colour

হাওয়াই চটির সঙ্গে স্কুল ইউনিফর্ম মেলাতে চাইছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)৷ এমনই অভিযোগ করল বাম ছাত্র সংগঠন এসএফআই (SFI Slams Mamata)৷

কলকাতা, 15 সেপ্টেম্বর: সম্প্রতি রাজ্য সরকার স্কুল পড়ুয়াদের ইউনিফর্মের রং নীল-সাদা করার পাশাপাশি ইউনিফর্মের বুকে 'ব' অক্ষরটি লোগো হিসেবে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে । যার প্রতিবাদ জানালেন বামপন্থী ছাত্র সংগঠন এসএফআই । বাংলার ছাত্র সমাজকে পায়ের তলায় রাখছে চাইছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), এমনই অভিযোগ এসএফআইয়ের (SFI Slams Mamata)।

বাম ছাত্র সংগঠনের যুক্তি, "মমতা বন্দ্যোপাধ্যায় যে হাওয়াই চটি পরেন তার রং নীল-সাদা । একইরকম ভাবে, বাংলায় স্কুল ছাত্রদের ইউনিফর্ম নীল-সাদা করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি । তাহলে কি মমতা বন্দ্যোপাধ্যায় পায়ের চটির সঙ্গে স্কুল ইউনিফর্মকে মেলাতে চাইছেন ? প্রশ্ন এসএফআই-এর রাজ্য সভাপতি প্রতিকুর রহমানের ।

তাঁর আরও অভিযোগ, "শুধু রং বদল করে স্কুল ইউনিফর্মের মর্যাদা ক্ষুণ্ণ করাই নয়, ইউনিফর্মের বুকে লোগো হিসেবে বাংলার কলঙ্কিত 'ব' লাগাতে চাইছেন মমতা । নীল-সাদা রং করে জেলের কয়েদিদের সঙ্গে ছাত্রদের মিলিয়ে দিচ্ছেন । 100 বছরের পুরনো বহু স্কুল রয়েছে রাজ্যে । যাদের নিজস্ব ইউনিফর্ম রয়েছে । সেই শতবর্ষ প্রাচীন স্কুলের ঐতিহ্যকে মাড়িয়ে একটা স্বৈরতান্ত্রিক মনোভাব নিয়ে ইতিহাসকে ক্ষুণ্ণ করার চেষ্টা করছেন মুখ্যমন্ত্রী ৷"

আরও পড়ুন:বাম ছাত্র-যুবদের বিক্ষোভ মিছিল ঘিরে ধর্মতলায় ধুন্ধুমার

এ দিন এসএফআই পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির তরফেও স্কুল ইউনিফর্মের রং বদল ও লোগো বসানো নিয়ে বিবৃতি জারি করা হয় । এসএফআইয়ের বিবৃতিতে অভিযোগ করে বলা হয়েছে, "পশ্চিমবঙ্গ সরকার সম্প্রতি বিদ্যালয়গুলির ছাত্রদের ইউনিফর্মের রং নীল-সাদা ও সেই ইউনিফর্মের বুকে বিতর্কিত একটি ‘ব’ লোগো বসানোর সিদ্ধান্ত নিয়েছেন ৷ আমরা মনে করি এর ফলে আমাদের রাজ্যের বিভিন্ন বিদ্যালয়গুলির যে নিজস্ব স্বকীয় ইতিহাস ও ঐতিহ্য আছে তা ক্ষতিগ্রস্ত হবে ৷ বৈচিত্র্যের ইতিহাসকে আঘাতপ্রাপ্ত করে শাসকের সপক্ষে একমাত্রিক ব্যবস্থা গড়ে তোলার শিক্ষা যে রাজ্যের তৃণমূল সরকার আরএসএস বিজেপির থেকে ভালোই রপ্ত করেছে, তা ফের প্রমাণিত হল ৷ আমরা এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানাচ্ছি ও এর বিরোধিতা করার জন্য দলমত নির্বিশেষে সকল শুভবোধসম্পন্ন মানুষকে আহ্বান জানিয়ে রাখছি ।"

ABOUT THE AUTHOR

...view details