পশ্চিমবঙ্গ

west bengal

RSS Expansion Plan : বাংলা থেকেই সাত রাজ্যে সংগঠন বিস্তারের পরিকল্পনা আরএসএসের

By

Published : Feb 10, 2022, 9:11 PM IST

যেহেতু ভৌগোলিকভাবে কলকাতা বা বাংলার অবস্থান খুবই গুরুত্বপূর্ণ, তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে আরএসএস সূত্রে খবর (RSS Organisational Expansion Plan before Lok Sabha Polls) ৷

rss-organisational-expansion-plan-before-lok-sabha-polls
RSS Expansion Plan : বাংলা থেকেই সাত রাজ্যে সংগঠন বিস্তারের পরিকল্পনা আরএসএসের

কলকাতা, 10 ফেব্রুয়ারি : সাতটি রাজ্যের সঙ্ঘের কর্মকাণ্ড পরিচালিত হবে বাংলা থেকেই । লোকসভা নির্বাচনের আগে সংগঠন বিস্তারের কাজে গতি আনতে কার্যত বেনজির পথে হাঁটছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ বা আরএসএস (RSS Organisational Expansion Plan before Lok Sabha Polls) ৷

সঙ্ঘের একটি সূত্র থেকে জানা গিয়েছে যে ত্রিপুরা, সিকিম, অসম, বাংলা, বিহার, ওড়িশা, ঝাড়খণ্ডে সঙ্ঘের সমস্ত কাজকর্ম হবে কলকাতার দফতর থেকে । বড় সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কলকাতার সঙ্গে যোগযোগ রেখে চলতে হবে ওই সমস্ত রাজ্যের আরএসএস কার্যকর্তাদের ৷ গুরুত্বপূর্ণ বৈঠকও হবে কলকাতাতেই ।

সঙ্ঘের কার্যকলাপের সঙ্গে জড়িতদের অনেকেই মনে করেন এই ধরনের পদক্ষেপ সাম্প্রতিক অতীতে আর কখনও করা হয়নি । কিন্ত এবার সেই পথেই হাঁটল আরএসএস (RSS)। হঠাৎ এমন সিদ্ধান্ত হল কেন ? তারও নির্দিষ্ট ব্যাখ্যা দিয়েছেন আরএসএসের এক শীর্ষ নেতা ।

তিনি বলেন, ‘‘কলকাতা পূর্ব ও উত্তরপূর্ব ভারতের প্রবেশদ্বার । এখান থেকে দেশের যে কোনও অংশে অল্প সময়ের মধ্যে পৌঁছে যাওয়া যায়, তাই কলকাতা এই কয়েকটি রাজ্যের হেড কোয়ার্টার হলে শীর্ষ নেতাদের পক্ষে নজরদারি করা সুবিধাজনক হবে । দ্রুত কলকাতায় এসে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে তাঁরা অন্য কাজে চলে যেতে পারবেন ।

এর পাশাপাশি আরও কয়েকটি সম্ভবনার কথা শোনা যাচ্ছে, আরএসএসের (Rashtriya Swayamsevak Sangh) অন্দরে । রাজ্যস্তরের এক প্রবীণ সংগঠক জানালেন, অদূর ভবিষ্যতে এই সমস্ত রাজ্যে সংগঠন বিস্তারে প্রভূত সুযোগ রয়েছে । এই অবস্থায় প্রয়োজন ছিল একটি বড় সিদ্ধান্তের । তাই এই ধরনের পদক্ষেপ করা হচ্ছে ।

রাজনৈতিক মহলের একটা বড় অংশ মনে করছে, পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে ভালো ফল না হওয়ায় ফের ঘুরে দাঁড়াতে আরএসএসের আরও সক্রিয় সাহায্য লাগবে বিজেপির (BJP) । অনেকেই মনে করছেন লোকসভা নির্বাচনের আগে সংগঠনকে ঢেলে সাজালে তার সরাসরি প্রভাব পড়তে পারে ভোটের ফলের উপর । তাই আগে থেকেই নির্দিষ্ট পরিকল্পনা নেওয়ার কাজ শুরু করছে আরএসএস । তাই আরএসএসের নতুন পদক্ষেপ আগামিদিনে পশ্চিমবঙ্গের রাজনীতিতে কোনও উল্লেখযোগ্য পরিবর্তন ঘটাতে পারে কি না সেটাই এখন দেখার ।

আরও পড়ুন :2024 Lok Sabha elections: 9 দিনের বঙ্গ সফরে মোহন ভগবত

ABOUT THE AUTHOR

...view details