পশ্চিমবঙ্গ

west bengal

Death by Dengue: ফের ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু মহানগরে

By

Published : Sep 11, 2022, 5:21 PM IST

আজ ফের শহরে ডেঙ্গিতে (Dengue in Kolkata) আক্রান্ত হয়ে মৃত্যু হল আরও একজনের (Dengue Death in Kolkata) ৷ 115 ওয়ার্ডে ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু হল কৃষ্ণা গঙ্গোপাধ্যায়ের (Dengue claims another life)৷

Resident of 115 ward dies in Dengue in Kolkata
Resident of 115 ward dies in Dengue in Kolkata

কলকাতা, 11 সেপ্টেম্বর: ফের কলকাতায় ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু হল একজনের (Dengue claims another life) । 115 নম্বর ওয়ার্ডের এক বাসিন্দার ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে রবিবার (Resident of 115 ward dies in Dengue) । মৃতের নাম কৃষ্ণা গঙ্গোপাধ্যায় ।

ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গি । 115 নম্বর ওয়ার্ডের ওই বাসিন্দা ডেঙ্গিতে আক্রান্ত হয়ে সোমবার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন । সেখানে তাঁর অবস্থার অবনতি ঘটলে তাঁকে স্থানান্তরিত করা হয় বাইপাসের ধারে অন্য একটি বেসরকারি হাসপাতালে । সেই হাসপাতালে রবিবার সকালের মৃত্যু হয় কৃষ্ণা গঙ্গোপাধ্যায়ের । এর আগে 115 নম্বর ওয়ার্ডের আরও এক বাসিন্দার ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল । এই নিয়ে শহর কলকাতার বুকে ডেঙ্গিতে মারা গেলেন 6 জন (Dengue Situation in Kolkata) ।

কলকাতা পৌরনিগমের পক্ষ থেকে বারবার বলা হচ্ছে, মানুষের অসতর্কতার জন্যই ডেঙ্গির প্রকোপ বাড়ছে রাজ্যে । জমা জলে লার্ভা থাকায় ডেঙ্গি মশার উপদ্রবের দেখা মিলছে । উদ্বেগ বাড়াচ্ছে রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি । স্বাস্থ্য দফতর সূত্রে খবর, রাজ্যের ডেঙ্গি আক্রান্তের সংখ্যা গত তিন সপ্তাহে 5 হাজার 309 জন । গত বুধবার পর্যন্ত রাজ্যের ডেঙ্গি আক্রান্তের সংখ্যা 8 হাজার 277 জন । আক্রান্তের সংখ্যার নিরিখে উদ্বেগ বাড়াচ্ছে হাওড়া, হুগলি কলকাতা,জলপাইগুড়ি-সহ মুর্শিদাবাদের পরিস্থিতি ।

আরও পড়ুন:আজ আরও এক, একই ওয়ার্ডে ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত 2

প্রসঙ্গত, এর আগে কসবা এলাকার 106 নম্বর ওয়ার্ডের বাসিন্দা অনুরাগ মালাকারের ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয় । 106 নম্বর ওয়ার্ডে ডেঙ্গি আক্রান্তের হদিশ মিলছে একের পর এক । বৃহস্পতিবার সকালে ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক তরুণীর । হাসপাতালে ভর্তি রয়েছেন তাঁর পরিবারের আরও একজন । অন্যদিকে, ওই ওয়ার্ডেই আরেক যুবক ডেঙ্গি আক্রান্ত হয়ে মঙ্গলবার ভর্তি হয়েছিলেন এক বেসরকারি হাসপাতালে । ডেঙ্গি ছাড়াও তাঁর সুগার ও কিডনির সমস্যা ছিল । বৃহস্পতিবার দুপুরে মৃত্যু হয় তাঁর । সার্টিফিকেটে ডেঙ্গির পাশাপাশি মাল্টি অর্গান ফেইলিওরের কথা উল্লেখ করেছে হাসপাতাল কর্তৃপক্ষ ।

106 নম্বর ওয়ার্ডে পরপর দুদিনে দু'জন ডেঙ্গি আক্রান্ত হয়ে মারা যান । পৌরসভার পক্ষ থেকে বৃহস্পতিবার দুপুরে ডেঙ্গিতে মৃত্যুর কথা মেনে নেওয়া হয় । অন্যদিকে, বারবার বলা হচ্ছে কোথাও জল যাতে জমে না থাকে । সে জন্য সতর্ক করা হচ্ছে স্থানীয়দের ৷ কিন্তু তবুও ডেঙ্গি ক্রমে উদ্বেগ বাড়িয়ে তুলছে এইসব এলাকায় ।

আরও পড়ুন:শহরবাসীর অসতর্কতাতেই বাড়ছে ডেঙ্গু ! দাবি মেয়রের

শনিবার ডেঙ্গিতে মৃত্যু নিয়ে নিয়ে মুখ খোলেন মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim) ৷ তিনি জানান, শহরবাসী এখনও অচেতন ৷ আর সেই কারণেই বাড়ছে রোগের প্রকোপ ৷ এর পাশাপাশি, কলকাতায় অবস্থিত বিভিন্ন কেন্দ্রীয় আবাসনগুলিতেও নোংরা, আবর্জনা জমে থাকছে বলে অভিযোগ করেন ফিরহাদ ৷ অর্থাৎ এককথায় ডেঙ্গুর প্রকোপ নিয়ে কার্যত দায় ঝেড়ে ফেলার চেষ্টা করেন মেয়র ৷ বদলে তা চাপিয়ে দেন শহরের আমজনতা এবং কেন্দ্রীয় আবাসনগুলির উপর ৷

ABOUT THE AUTHOR

...view details