পশ্চিমবঙ্গ

west bengal

Bengal Civic Poll 2022 : রাজ্য পুলিশেই ভোট 108 পৌরসভায়, জানিয়ে দিল নির্বাচন কমিশন

By

Published : Feb 23, 2022, 10:56 PM IST

সূত্রের খবর, রিপোর্টে 108টি পৌরসভার বেশ কিছু এলাকাকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে। কিন্তু সেই এলাকাগুলোয় কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের প্রয়োজনীয়তা উপলব্ধি করেনি কমিশন (Only state police to be deployed for municipal election on 27th February)।

Bengal Civic Poll 2022
রাজ্য পুলিশেই ভোট 108 পৌরসভায়, জানিয়ে দিল নির্বাচন কমিশন

কলকাতা, 23 ফেব্রুয়ারি :আসন্ন 108 পৌরসভা নির্বাচন হবে রাজ্য পুলিশ দিয়েই। মোতায়েন করা হচ্ছে না কেন্দ্রীয় বাহিনী। বুধবার জানিয়ে দেওয়া হল রাজ্য নির্বাচন কমিশনের তরফে (Only state police to be deployed for municipal election on 27th February)। কলকাতা হাইকোর্টের নির্দেশে 27 ফেব্রুয়ারি 108টি পৌরসভা নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজন রয়েছে কি না, তা নিয়ে জেলাশাসকদের থেকে সামগ্রিক পরিস্থিতির রিপোর্ট তলব করেছিল রাজ্য স্বরাষ্ট্র দফতর এবং রাজ্য নির্বাচন কমিশন। বুধবার বিকেলের মধ্যেই সেই রিপোর্ট জমা দেওয়ার কথা ছিল।

নির্দেশ মোতাবেক এদিন বিকেলে কমিশনের দফতরে পূর্ণাঙ্গ রিপোর্ট এসে পৌঁছয়। এরপর সেই রিপোর্টের ভিত্তিতেই জরুরি বৈঠকে বসে রাজ্য নির্বাচন কমিশন। বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্য পুলিশের ডিজি, স্বরাষ্ট্র সচিব এবং এডিজি আইন-শৃঙ্খলা। সূত্রের খবর, রিপোর্টে 108টি পৌরসভার বেশ কিছু এলাকাকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হলেও কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের প্রয়োজনীয়তা উপলব্ধি করেনি কমিশন। সশস্ত্র পুলিশ দিয়েই ভোট করানোর সিদ্ধান্ত গৃহীত হয় বৈঠকে। তবে স্পর্শকাতর এলাকায় পুলিশি প্রহরা বাড়ানোর সিদ্ধান্ত গৃহীত হয়েছে। পাশাপাশি নির্বাচনী আইনের ক্ষেত্রে আরও কড়া হচ্ছে কমিশন।

আরও পড়ুন :পৌরভোটে নিরাপত্তা সুনিশ্চিত করতে পুলিশ সুপারদের নির্দেশ হাইকোর্টের

জেলায় জেলায় বাড়ানো হয়েছে পর্যবেক্ষকদের সংখ্যাও। বেড়েছে অতিরিক্ত পর্যবেক্ষকের সংখ্যা। রাজ্য প্রশাসনের অতিরিক্ত পর্যবেক্ষক চাওয়া হয়েছে রাজ্য কমিশনের তরফে। কমিশন সূত্রে জানা গিয়েছে, নির্বাচনের দিন স্পেশাল টাস্ক ফোর্স, ইএফআর, ব়্যাফ ছাড়াও একজন ডিআইজি পদমর্যাদার আধিকারিক নির্বাচনের তত্ত্বাবধানে থাকবেন। অন্যদিকে, কমিশনের তরফে জানানো হয়েছে যে নির্বাচন চলাকালীন দুয়ারে সরকার এবং পাড়ায় পাড়ায় সমাধান দু'টি প্রকল্পের কর্মসূচিই জারি থাকবে ৷ তবে কোথাও নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করা হচ্ছে কি না, সেই দিকে নজর রাখতে হবে।

ABOUT THE AUTHOR

...view details