পশ্চিমবঙ্গ

west bengal

Atin on Dengue: পুজোর কলকাতায় ডেঙ্গি নিয়ন্ত্রণে রাখাই অন্যতম লক্ষ্য পৌরনিগমের

By

Published : Sep 23, 2022, 7:44 PM IST

One of the aims of Durga puja is to control dengue in Kolkata, says Atin Ghosh
পুজোর কলকাতায় ডেঙ্গি নিয়ন্ত্রণে রাখাই অন্যতম লক্ষ্য, জানালেন অতীন ()

দুর্গা পুজোর সময় কলকাতায় ডেঙ্গি (Dengue in Kolkata) নিয়ন্ত্রণে রাখাই অন্যতম লক্ষ্য ৷ জানালেন মেয়র পারিষদ অতীন ঘোষ (Atin Ghosh)৷ তাঁর মতে, কলকাতার ডেঙ্গির সার্বিক পরিস্থিতি নাগালের মধ্যেই আছে (Atin on Dengue)৷

কলকাতা, 23 সেপ্টেম্বর:ডেঙ্গিপ্রবণ (Dengue in Kolkata) ওয়ার্ডগুলির পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে । তবে আশপাশের ওয়ার্ডগুলিতে এই রোগ অল্প অল্প ছড়াচ্ছে । জানালেন মেয়র পারিষদ অতীন ঘোষ (Atin Ghosh)। তবে কলকাতার ডেঙ্গির সার্বিক পরিস্থিতি নাগালের মধ্যেই আছে বলে দাবি তাঁর (Atin on Dengue)৷

মশাবাহিত রোগের পরিস্থিতি নিয়ে আজ একটি বিশেষ বৈঠক হয় পৌরনিগমে। পুজোর সময় কীভাবে পরিস্থিতি স্বাভাবিক রাখা যায়, তার একটি প্রাথমিক পরিকল্পনা করা হয়েছে । বৈঠকে নেতৃত্ব দেন ডেপুটি মেয়র ও স্বাস্থ্য বিভাগের ভারপ্রাপ্ত সদস্য অতীন ঘোষ । ছিলেন সিএমওএইচ সুব্রত রায় চৌধুরী-সহ স্বাস্থ্য আধিকারিক ও ভেক্টর কন্ট্রোল অধিকারিকরা ।

কলকাতা পৌরনিগম সূত্রে খবর, ডেঙ্গির লার্ভা মারতে ড্রোনের মাধ্যমে ওষুধ স্প্রে করার সিদ্ধান্ত হয়েছিল । তবে অনেক জায়গায় তা সঠিক ভাবে ব্যবহার হচ্ছে না । স্থানীয়দের চমক দিতে যেখানে ব্যবহার করার দরকার নেই, সেখানেও কাউন্সিলরদের চাপে ড্রোন ব্যবহার করতে হচ্ছে । এই বিষয়ে অতীন ঘোষ নির্দেশ দেন, যে অংশে ভেক্টর কন্ট্রোল কর্মীরা পৌঁছতে পারবেন না শুধু সেখানেই ড্রোনের মাধ্যমে ওষুধ স্প্রে করা হবে । আর কারও নির্দেশে নয়, ভেক্টর কন্ট্রোল ইনচার্জরা এটা ঠিক করবেন ।

আরও পড়ুন:ডেঙ্গি দমনে প্রতিটি মণ্ডপে নজরদারির নির্দেশিকা জারি পৌরনিগমের

পাশাপাশি টালিনালার লকগেটের সামনে ব্যাপক পরিমাণে ময়লা জমছে । আর তার থেকে আশপাশের 5-6টি ওয়ার্ডে মশাবাহিত রোগ ছড়াচ্ছে । সেই ময়লাগুলি জঞ্জাল সাফাই বিভাগকে পরিষ্কার করার কথা বলা হয়েছে । এ দিকে যে সমস্ত ওয়ার্ডে ডেঙ্গির বাড়বাড়ন্ত ছিল সেগুলি এখন নিয়ন্ত্রণে । তবে আশপাশের ওয়ার্ডগুলিতে নতুন করে অল্প কয়েকজন আক্রান্ত হচ্ছেন, সেটা কীভাবে ঠেকানো যায় তা দেখা হবে । ভেক্টর কন্ট্রোল কর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে কেউ বাধা দিলে যেন বরদাস্ত না করা হয় । দরকারে আইনি নোটিশ ধরাবে পৌরনিগম ।

অতীন ঘোষ এ দিন বলেন, "পুজোর সময় যাতে মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে থাকে তার জন্য যা যা করতে হবে তা আমরা করব ।" পাশাপাশি বিভিন্ন বিভাগের সঙ্গে সমন্বয় রক্ষার উপরেও এ দিনের বৈঠকে জোর দেওয়া হয়েছে । টালিনালার ময়লা পরিষ্কার করার নির্দেশ দেওয়া হয়েছে জঞ্জাল সাফাই বিভাগকে ।

ABOUT THE AUTHOR

...view details