পশ্চিমবঙ্গ

west bengal

West Bengal Weather Update: নিম্নচাপ অব্যাহত, হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

By

Published : Sep 15, 2022, 9:06 AM IST

Updated : Sep 15, 2022, 9:48 AM IST

গত কয়েকদিন ধরেই রাজ্যের দক্ষিণবঙ্গে ভারী থেকে মাঝারি বৃষ্টি হয়েছে (Weather Update) ৷ বর্ষার শুরুতে বৃষ্টি না হওয়ায় ঘাটতি ছিল ৷ ফলে চাষের ক্ষেত্রেও বৃষ্টির দরকার ছিল ৷ সেই ঘাটতি কিছুটা মিটলেও বৃষ্টির জেরে অনেক জায়গা জলমগ্ন হয়ে পড়ে ৷ বর্তমানে আরও একটি নিম্নচাপ অক্ষরেখার কিছুটা উপরে রয়েছে (West Bengal Monsoon Weather) ৷ যার জেরে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে ৷

IMD Kolkata Weather Update partly cloudy sky with rain
IMD Kolkata Weather Update partly cloudy sky with rain

কলকাতা, 15 সেপ্টেম্বর: বৃষ্টি থেকে এখনই রেখাই পাচ্ছে না দক্ষিণবঙ্গবাসী (IMD Kolkata Weather Update) ৷ নিম্নচাপের আরও একটি অক্ষরেখা কিছুটা উপরে অবস্থান করছে । বর্তমান যে নিম্নচাপ রেখাটি কাছে ছিল সে দূরত্ব বাড়াচ্ছে । ফলে গত কয়েকদিনের বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা ক্রমেই কমছে । তবে বৃষ্টি কমলেও একেবারে চলে যাবে না । হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৷

আলিপুর আবহাত্তয়া দফতরের উপ-অধিকর্তা সঞ্জীবকুমার বন্দ্যোপাধ্যায় বলেন, "সুস্পষ্ট নিম্নচাপ এই মুহূর্তে আছে ৷ নিম্নচাপটি উত্তর-পশ্চিম মধ্যপ্রদেশ ও সংলগ্ন এলাকার ওপরে রয়েছে । অর্থাৎ আমাদের এই অঞ্চল থেকে অনেকটাই দূরে । সুস্পষ্ট নিম্নচাপ থেকে ওপরের বায়ুস্তরে আরেকটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে । যেটা আসাম পর্যন্ত বিস্তৃত । এর প্রভাবে আগামী তিন থেকে চারদিন দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা (partly cloudy sky with rain) । আজকে ভারী বৃষ্টির সর্তকতা থাকছে মুর্শিদাবাদ, বীরভূম, দুই 24 পরগনা-সহ পূর্ব মেদিনীপুরে ।"

দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃষ্টি থাবা বাড়াচ্ছে উত্তরবঙ্গেও (West Bengal Monsoon Weather) । সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, "উত্তরবঙ্গের ক্ষেত্রেও হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে 15 ও 16 তারিখ পর্যন্ত । ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে কোচবিহার,আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে । বৃষ্টির কারণে তাপমাত্রা অনেকটাই কমে গিয়েছিল । তবে এবার দিনের তাপমাত্রা আস্তে আস্তে বাড়তে শুরু করবে ।" (Daily Weather Report)

নিম্নচাপ অব্যাহত, হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

আরও পড়ুন:নিম্নচাপ সরলেও ভিজবে দক্ষিণ, উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা

বুধবার কলকাতা (Kolkata Weather) এবং পার্শবর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 29.6 ডিগ্রি সেলসিয়াস । যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি । বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ 97 শতাংশ । বৃষ্টিপাত গত 24 ঘণ্টায় সেভাবে হয়নি । বৃহস্পতিবার সকাল থেকে আকাশ মেঘলা । বৃষ্টির সম্ভাবনা রয়েছে । সর্বোচ্চ তাপমাত্রা 30 ডিগ্রির আশেপাশে থাকবে (West Bengal Weather Update) ।

Last Updated : Sep 15, 2022, 9:48 AM IST

ABOUT THE AUTHOR

...view details