পশ্চিমবঙ্গ

west bengal

Unique Health Card: রোগীদের ডিজিটাল তথ্য ভাণ্ডার তৈরিতে এবার হেলথ কার্ড আনছে স্বাস্থ্য দফতর

By

Published : Jul 12, 2022, 5:50 PM IST

সরকারি হাসপাতালে ভর্তি হওয়ার সময় প্রত্যেক রোগীর হেলথ কার্ড (Unique Health Card) তৈরি করা হবে ৷ যে কার্ডের নম্বরের ভিত্তিতে ডিজিটাল তথ্য ভাণ্ডার তৈরি করা হবে রোগীদের ৷ এর পর প্রেসক্রিপশন হারিয়ে গেলেও হেলথ কার্ডের সাহায্যে রোগীর পুরনো তথ্য পাবেন তিনি ৷

bengal-health-department-to-introduce-unique-health-id-for-government-hospital-patients
Unique Health Card: রোগীদের ডিজিটাল তথ্য ভাণ্ডার তৈরিতে এবার হেলথ কার্ড আনছে স্বাস্থ্য দফতর

কলকাতা, 12 জুলাই : স্বাস্থ্যক্ষেত্রে এবার আসতে চলেছে ইউনিক হেলথ কার্ড (Unique Health Card) । যদি কোনও রোগীর প্রেসক্রিপশন হারিয়ে যায়, তবে তাঁকে সাহায্য করবে এই হেলথ কার্ড । গত 27 জুন এই নিয়ে এক নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দফতর (Health Department) ।

স্বাস্থ্য ভবনের নির্দেশিকা অনুযায়ী, রাজ্যের সমস্ত সরকারি হাসপাতালে চিকিৎসার জন্য আসা রোগীর জন্য তৈরি হবে ইউনিক হেলথ আইডি নম্বর (Unique Health ID Number) । হাসপাতালে ভর্তির সময় রোগীর আধার কার্ড (Aadhar Card) বা স্বাস্থ্যসাথী কার্ড (Swasthya Sathi Card) দেখানোর পর, তা এইচএমআইএস সফটঅয়্যারের মাধ্যমে নথিভুক্ত করা হবে । তাতে ডিজিটাল তথ্যভান্ডারে রোগীর যাবতীয় খুঁটিনাটি ধরা থাকবে । এর পর রোগীর আধার কার্ডে নথিভুক্ত করা মোবাইল নম্বরে পাঠানো একটি ওটিপি যাবে । এইচএমআইএস সফটঅয়্যারে ওই ওটিপি দিলেই রোগীর ইউনিক হেলথ আইডি নম্বর তৈরি হয়ে যাবে ।

হেলথ কার্ড নিয়ে সরকারি নির্দেশিকা

রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী বলেন, "বিভিন্ন স্তরের মানুষ সরকারি হাসপাতালে চিকিৎসা করাতে আসেন । অনেক সময় বেশ কিছুজনের প্রেসক্রিপশনও থাকে না । তখন একজনের চিকিৎসকের পক্ষে তাঁর পূর্ববর্তী রোগ নির্ণয় করে চিকিৎসা করা সম্ভব হয় না । তাই এই ইউনিক হেলথ কার্ড বানানোর ভাবনা । আশা করা যায় এই কার্ডের মাধ্যমে অনেকটাই সমস্যার সমাধান হবে ।"

কলকাতার পাশাপাশি জেলার হাসপাতালগুলিতেও এই কার্ড করা হবে । প্রথমে সরকারি ও তারপর বেসরকারি হাসপাতালেও এই কার্ড করানোর পরিকল্পনা রয়েছে স্বাস্থ্য দফতরের । তবে স্বাস্থ্য দফতরের নির্দেশিকা অনুযায়ী, হাসপাতালে ভর্তির সময় যদি কোনও ধরনের আইডি কার্ড দেখাতে না পারে অথবা যান্ত্রিক ত্রুটির কারণে ইউনিক হেলথ আইডি নম্বর তৈরি করা না গেলে, কোনও ভাবেই রোগীর চিকিৎসায় অবহেলা বা দেরি করা যাবে না ।

আরও পড়ুন :Skeleton Donation: বাংলায় প্রথম কঙ্কাল দানের নজির, ইতিহাসের সাক্ষী আরজি কর হাসপাতাল

ABOUT THE AUTHOR

...view details