পশ্চিমবঙ্গ

west bengal

PM Narendra Modi: ভারত-শ্রীলঙ্কার মধ্যে ফেরি সার্ভিসের উদ্বোধন করলেন মোদি

By ETV Bharat Bangla Team

Published : Oct 14, 2023, 4:50 PM IST

PM Modi launches India-Sri Lanka ferry service:প্রধানমন্ত্রী মোদি ভারতের নাগাপট্টিনাম এবং শ্রীলঙ্কার কাঙ্কেসান্থুরাইয়ের মধ্যে ফেরি পরিষেবার উদ্বোধন করেন ৷ আর সেখান থেকেই তিনি জানান, এই ফেরি পরিষেবা দুই দেশের যাবতীয় ঐতিহাসিক এবং সাংস্কৃতিক সংযোগকে আরও দৃঢ় করে তুলেছে। গুরুত্বপূর্ণ মাইলফলক বলেও বর্ণনা করেন প্রধানমন্ত্রী ৷

Etv Bharat
Etv Bharat

নয়াদিল্লি, 14 অক্টোবর: ভারতের নাগাপট্টিনাম এবং শ্রীলঙ্কার কাঙ্কেসান্থুরাই মধ্যে শনিবার ফেরি পরিষেবা চালু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ একই সঙ্গে দুই দেশের মধ্যে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করার জন্য একটি 'গুরুত্বপূর্ণ মাইলফলক' হিসাবেও স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী ৷ দিল্লি থেকে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ফেরি পরিষেবা চালু করার পর প্রধানমন্ত্রী মোদি বলেন, "সংযোগ কেবল দুটি শহরকে কাছাকাছি নিয়ে আসে না ৷ এটি আমাদের দেশ, মানুষ এবং হৃদয়কে আরও কাছে নিয়ে আসে।"

ভারত এবং শ্রীলঙ্কার মধ্যে সংস্কৃতি এবং বাণিজ্যের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদি বলেন, "ভারত এবং শ্রীলঙ্কা কূটনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্কের একটি নতুন অধ্যায়ের সূচনা করেছে। কানেক্টিভিটি বাণিজ্য, পর্যটন, দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াবে এবং প্রবৃদ্ধি ও কর্মসংস্থানের নতুন সুযোগ সৃষ্টি করবে।" এদিন প্রদানমন্ত্রী আরও বলেন, ভারত ও শ্রীলঙ্কার মধ্যে সম্পর্ক কেবল মাত্র পরিবহন ব্যবস্থার মধ্য়েই সীমাবদ্ধ নেই ৷ বরং তা শক্তি, ফিনটেক এবং অন্যান্য খাতেও প্রসারিত হয়েছে। উভয় সরকারই ইউপিআই এবং লঙ্কা পে-কে সংযুক্ত করে ফিনটেক সেক্টরের মধ্যে আরও বৃহত্তর আকারে প্রবেশের চেষ্টা করছে ৷" প্রধানমন্ত্রী জোরের সঙ্গে এদিন জানিয়েছেন, ইউপিআই এখন ভারতে ডিজিটাল পেমেন্টকে কার্যত একটি গণ আন্দোলনে পরিণত করেছে।

প্রধানমন্ত্রী মোদি এদিন জানান, শ্রীলঙ্কায় ভারতীয় সংস্থার সহায়তায় বাস্তবায়িত বেশ কয়েকটি আবাসন, জল, স্বাস্থ্য এবং অন্যান্য প্রকল্পগুলি স্থানীয় মানুষের জীবনকে বদলে দিয়েছে। তিনি 'কাঙ্কেসান্থুরাই হারবার আপগ্রেডেশন' প্রকল্পে যে সহায়তা প্রদান করা হয়েছিল তার কথাও স্মরণ করিয়ে দিয়েছেন এদিন। তিনি দ্বীপরাষ্ট্রের অন্যান্য প্রকল্পের মধ্যে জাফনা সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের কথাও উল্লেখ করেন।

আরও পড়ুন: অপারেশন অজয়, 235 জন ভারতীয়কে ইজরায়েল থেকে দিল্লিতে নামল দ্বিতীয় বিমান

দুই দেশের মধ্যে এনার্জি গ্রিড সংযোগ করে শক্তি নিরাপত্তা বাড়ানো প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, "উভয় দেশের উন্নয়নশীল লক্ষ্যগুলিকে আরও বাড়ানোর জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে। উভয় দেশের দৃষ্টিভঙ্গি হওয়া উচিত উন্নয়নের ফল প্রতিটি মানুষের কাছে এত কার্যকরভাবে পৌঁছে দেওয়া যাতে কেউ পিছিয়ে না থাকে।" প্রধানমন্ত্রী মোদি স্মরণ করিয়ে দিয়েছেন, কীভাবে নাগাপট্টিনম বেশ কয়েকটি দেশের সমুদ্র বাণিজ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল এবং সাহিত্যকেও স্পর্শ করেছিল ৷ আর সেই সাহিত্যে ভারত ও শ্রীলঙ্কার মধ্যে নৌকা এবং জাহাজের মাধ্যমে বাণিজ্যের স্পষ্ট বর্ণনা ছিল।

ABOUT THE AUTHOR

...view details