পশ্চিমবঙ্গ

west bengal

DRDO scientist arrested: পাকিস্তানকে তথ্য পাচারের অভিযোগে গ্রেফতার ডিআরডিও-র ডিরেক্টর

By

Published : May 4, 2023, 10:20 PM IST

পাকিস্তানকে তথ্য সরবরাহের অভিযোগে গ্রেফতার করা হয়েছে ডিফেন্স রিসার্চ অর্গানাইজেশন (ডিআরডিও)-র ডিরেক্টর প্রদীপ কুরুলকারকে ৷ পুনে থেকে তাঁকে অ্যান্টি টেরোরিস্ট স্কোয়াড (এটিএস) গ্রেফতার করেছে বলে খবর।

Etv Bharat
গ্রেফতার ডিআরডিও-র ডিরেক্টর

পুনে, 4 মে:পাকিস্তানকে তথ্য সরবরাহের অভিযোগে গ্রেফতার করা হয়েছে ডিফেন্স রিসার্চ অর্গানাইজেশন (ডিআরডিও)-র ডিরেক্টর প্রদীপ কুরুলকারকে ৷ পুনে থেকে তাঁকে অ্যান্টি টেরোরিস্ট স্কোয়াড (এটিএস) গ্রেফতার করেছে বলে খবর। এটিএসের প্রাথমিক সন্দেহ, হানিট্র্যাপের ফাঁদে পা দিয়ে ডিআরডিও-র এই আধিকারিক ভারত সম্পর্কে বেশ কিছু স্পর্শকাতর তথ্য পাকিস্তানকে দিয়ে থাকতে পারেন। এটিএস তার বিরুদ্ধে মুম্বইতে একটি পৃথক মামলাও দায়ের করেছে বলে খবর ৷ বিষয়টি তদন্ত করছে পুনে পুলিশ।

পুনে পুলিশ সূত্রে খবর, এটিএসের সন্দেহ ডিআরডিও-র ডিরেক্টর প্রদীপ কুরুলকার পাক গোয়েন্দা অফিসারকে একাধিক স্পর্শকাতর বিষয়ে তথ্য সরবরাহ করেছেন ৷ জানা গিয়েছে, প্রদীপ কুরুলকারের অবসরের আর ছ'মাস বাকি ছিল ৷ তার আগেই কুরুলকার পাকিস্তানের হানিট্র্যাপের ফাঁদে পড়েন তিনি। সূত্রের খবর, ডিআরডিও ডিরেক্টর গত ছ'মাস ধরে মোবাইলের মাধ্যমে পাকিস্তানের গোয়েন্দা সংস্থার সঙ্গে যুক্ত এক মহিলার সঙ্গে নিবিড় যোগাযোগ রেখেছিলেন।

মহারাষ্ট্র এটিএস ভারতীয় অফিসিয়াল সিক্রেট আইন 1923-ধারার 3 (1/সি), 5 (1/এ), 5 (1/সি), 5 (1/ডি)-এর অধীনে মামলা দায়ের করা হয়েছে। এটিএস কালাচৌকিতে একটি মামলাও ইতিমধ্যেই নথিভুক্ত করেছে ৷ ডিআরডিও-তে দীর্ঘদিন বিজ্ঞানী হিসেবে কাজ করতেন প্রদীপ কুরুলকার ৷ এটিএস আধিকারিক মহেশ পাটিল জানিয়েছেন, অপরাধের বিস্তারিত তদন্ত রাজ্য পুলিশের পাশাপাশি অ্যান্টি-টেরোরিস্ট স্কোয়াড, পুনে ইউনিটও করছে । এর আগেও 2018 সালে, পাকিস্তানকে তথ্য সরবরাহের অভিযোগে একজনকে গ্রেফতার করা হয়েছিল। এটিএস আধিকারিক জানিয়েছেন, ওই বিজ্ঞানী মূলত হোয়াটসঅ্যাপ এবং ভিডিয়ো কলের মাধ্যমে 'পাকিস্তান ইন্টেলিজেন্স অপারেটিভ'-এর একজন এজেন্টের সঙ্গে নিয়মিত যোগাযোগে ছিলেন বলে অভিযোগ রয়েছে। এটিএস একটি বিবৃতি জারি করে জানিয়েছে, ওই বিজ্ঞানী, তার পদের অপব্যবহার করে, পাকিস্তানের বিশেষ কয়েকজনকে তার হাতে থাকা কর্মকর্তাদের একাধিক গোপন তথ্য পাচার করেছেন ৷ যা দেশের নিরাপত্তার জন্য যথেষ্ট ক্ষতিকারক হতে পারে জেনেও তিনি তা শত্রু দেশকে বিশদে জানিয়েছেন।

আরও পড়ুন: অশান্তি থামাতে মণিপুরে গুলি করার নির্দেশ, বীরেন সিংয়ের সঙ্গে কথা শাহের, উদ্বিগ্ন মমতাও

ABOUT THE AUTHOR

...view details