পশ্চিমবঙ্গ

west bengal

যত কাণ্ড বুথের বাইরে ! কোচবিহার থেকে শিক্ষা নিয়ে দ্বিতীয় দফায় বাড়ছে কিউআরটি - Lok Sabha Election 2024

By ETV Bharat Bangla Team

Published : Apr 22, 2024, 8:08 PM IST

EC increases QRT: প্রথম দফায় কোচবিহারের অশান্তি থেকে শিক্ষা নিয়ে দ্বিতীয় দফায় কুইক রেসপন্স টিমের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন ৷

ETV BHARAT
ETV BHARAT

দ্বিতীয় দফায় কিউআরটি বাড়াচ্ছে কমিশন

কলকাতা, 22 এপ্রিল: প্রথম দফায় ভোট শান্তিপূর্ণ করতে প্রথম দফায় ফুলপ্রুফ ব্যবস্থা নেওয়া সত্ত্বেও কোচবিহার-সহ বিভিন্ন জায়গায় বুথের বাইরে বিক্ষিপ্ত কিছু অশান্তির ঘটনা ঘটতে দেখা গিয়েছে ৷ তার থেকে শিক্ষা নিয়েই দ্বিতীয় দফা ভোটের আগে কুইক রেসপন্স টিমের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন ৷ সোমবার সাংবাদিক সম্মেলন করে অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক অরিন্দম নিয়োগী জানান, কোন কেন্দ্রে কত সংখ্যক কেন্দ্রীয় বাহিনী ও কিউআরটি মোতায়েন করা হয়েছে ৷

দ্বিতীয় দফায় রাজ্যে অনেক বেশি সংখ্যক কুইক রেসপন্স টিম মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন ৷ দ্বিতীয় দফায় ভোটগ্রহণ 26 এপ্রিল । উত্তরবঙ্গের তিন লোকসভা কেন্দ্র দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাটে হবে ভোটগ্রহণ । দ্বিতীয় দফায় মোতায়েন থাকবে 299 কোম্পানি কেন্দ্রীয় বাহিনী । এই মোট সংখ্যার মধ্যে ভোটের কাজের জন্য বুথে বুথে মোতায়ন করা হবে 272 কোম্পানি কেন্দ্রীয় বাহিনী । আর কিউআরটি মোতায়ন করা হবে 270 টি । প্রথম দফার তুলনায় দ্বিতীয় দফায় কুইক রেসপন্স টিমের সংখ্যা বাড়ানো হয়েছে ।

বর্তমানে রাজ্যে রয়েছে 303 কোম্পানি কেন্দ্রীয় বাহিনী । দ্বিতীয় দফায় নির্বাচনের জন্য ব্যবহার করা হবে 272 কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ৷ আর বাকি কেন্দ্রীয় বাহিনী থাকবে অন্যান্য জেলায় । দ্বিতীয় দফায় বালুরঘাটে কেন্দ্রীয় বাহিনী থাকছে 73 কোম্পানি, কিউআরটি থাকছে 73 কোম্পানি । দার্জিলিং-এ কেন্দ্রীয় বাহিনী থাকছে 51 কোম্পানি, কিউআরটির সংখ্যা 50 । কালিম্পং-এ কেন্দ্রীয় বাহিনী থাকছে 16 কোম্পানি, কিউআরটি থাকছে 15টি । পাশাপাশি রায়গঞ্জে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা 60 কোম্পানি আর কিউআরটির সংখ্যা 60টি । ইসলামপুরে কেন্দ্রীয় বাহিনী থাকছে 51 কোম্পানি, কিউআরটি থাকছে 51টি ।

তৃতীয় দফার নির্বাচন হবে 7মে । এই দফার জন্য ব্যবহার করা হবে 406 কোম্পানি কেন্দ্রীয় বাহিনী । কমিশন সূত্রে খবর, অতিরিক্ত 103 কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আগামী 28 এপ্রিলের মধ্যে প্রবেশ করে যাবে রাজ্যে । তৃতীয় দফায় নির্বাচন হবে জঙ্গিপুর, মুর্শিদাবাদ, মালদা উত্তর ও মালদা দক্ষিণ লোকসভা কেন্দ্রে । জঙ্গিপুরে কেন্দ্রীয় বাহিনী থাকবে 64 কোম্পানি । কিউআরটি থাকবে 63টি । মালদা জেলায় মোট কেন্দ্রীয় বাহিনী থাকবে 144 কোম্পানি । কিউআরটি থাকবে 143টি । মুর্শিদাবাদে কেন্দ্রীয় বাহিনী থাকবে 114 কোম্পানি । মুর্শিদাবাদে কিউআরটি সংখ্যা 113টি । কৃষ্ণনগর পুলিশ জেলায় কেন্দ্রীয় বাহিনী থাকছে 12 কোম্পানি । কিউআরটি থাকছে 12টি । তৃতীয় দফায় মোট কেন্দ্রীয় বাহিনী থাকবে 334 কোম্পানি । কিউআরটি থাকবে 331টি ।

এছাড়াও ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া ও মুর্শিদাবাদে অতিরিক্ত এক কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী পাঠানো হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন । ইতিমধ্যে চতুর্থ দফার নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার কাজ চলছে । 25 এপ্রিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন । দ্বিতীয় দফার নির্বাচনের হোম ভোটিং-এরও কাজ চলছে বলে জানিয়েছেন অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক অরিন্দম নিয়োগী ।

আরও পড়ুন:

  1. তিন কেন্দ্রে মিটল ভোট, কড়া নিরাপত্তায় স্ট্রংরুমে ফিরল ইভিএম
  2. তিন জেলায় বিক্ষিপ্ত অশান্তি, ধারা বজায় রেখেই শান্তিপূর্ণ ভোট উত্তরবঙ্গে
  3. ভোট প্রক্রিয়া মিটতেই উত্তরের তিন কেন্দ্রে আগাম বিজয় মিছিল তৃণমূলের

ABOUT THE AUTHOR

...view details