পশ্চিমবঙ্গ

west bengal

টোটোচালক থেকে শাহজাহানের ডান হাত-আবু তালেবের নাগাল পেতে মরিয়া সিবিআই - Sandeshkhali Arms recovery

By ETV Bharat Bangla Team

Published : Apr 28, 2024, 7:41 PM IST

Sandeshkhali Incident: সন্দেশখালিতে শাহজাহান ঘনিষ্ঠ তৃণমূল নেতার আত্মীয়ের বাড়ি থেকে উদ্ধার হয়েছে শতাধিক কার্তুজ-কোল্ট রিভলবার, বন্দুক-সহ নানা অত‍্যাধুনিক অস্ত্র। উদ্ধার হয়েছে বিস্ফোরকও। ঘটনার নেপথ্যে কে বা কারা? তদন্তে নেমেছে সিবিআই।

Etv Bharat
শাহজাহান ঘনিষ্ঠ আবু তালেবের উত্থান কিভাবে?

সন্দেশখালি, 28 এপ্রিল: আবু তালেব মোল্লা! এই নামটিই এখন চর্চার বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে সিবিআইয়ের কাছে। সামান্য টোটোচালক এই যুবকের বাড়ি থেকেই মিলেছে বিদেশি অস্ত্রের বিপুল ভাণ্ডার! কিন্তু, প্রশ্ন হল আবু তালেবের কাছে কীভাবে এল এই বিপুল অস্ত্র? বিদেশি অস্ত্র কেনার টাকাই বা দিল কে? শাহজাহানের ‘ডান হাত’ বলে পরিচিত আবু তালেবের মাধ্যমেই কি সীমান্ত এলাকা দিয়ে অস্ত্র পাচার হত? উত্তর খুঁজছে সিবিআই।

কে এই আবু তালেব? জানা গিয়েছে, বছর তিরিশের এই যুবকের আদি বাড়ি ন‍্যাজাটের বাউনিয়া গ্রামে। পেশায় টোটোচালক আবু তালেব সন্দেশখালির রাজবাড়ি থেকে সরবেড়িয়া পর্যন্ত রুটে টোটো চালাত। সেই সূত্রেই তৃণমূলের কর্মসূচিতে অংশগ্রহণ করতে থাকে। ধীরে ধীরে শাহজাহানের অত‍্যন্ত ঘনিষ্ঠ হয়ে ওঠে সে। পাশাপাশি, নামডাক বাড়তে থাকে যুবকের। অভিযোগ, শাহজাহানের হয়ে এলাকায় বিভিন্ন কুকর্ম চালাত সে। শাহজাহানের 'ডান হাত' বলে তাকে ভয়ও করতেন অনেকে।

স্থানীয় সূত্রে খবর, শাহজাহানের সঙ্গে ঘনিষ্ঠতার সূত্রেই সন্দেশখালি গ্রাম পঞ্চায়েতের মল্লিক পাড়ার বাসিন্দা তাসমিনা বিবির সঙ্গে বিয়ে হয়েছিল আবু তালেবের। গত পাঁচ বছর ধরে মল্লিক পাড়ার শ্বশুরবাড়িই হয়ে উঠেছিল তার স্থায়ী ঠিকানা। টোটো চালানোর পাশাপাশি শাহজাহানের মাছের ভেড়ির দেখাশোনাও করত আবু। শাহজাহানের সঙ্গে তাঁর যে ঘনিষ্ঠতা ছিল তা একাধিক ছবিতেও প্রকাশ্যে এসেছে । সেই সমস্ত ছবি এখনও জ্বলজ্বল করছে বিভিন্ন পার্টি অফিস ও ক্লাবে বাঁধানো ফটো ফ্রেমে! শুক্রবার সিবিআইয়ের তল্লাশি অভিযানের সময় আবু তালেবের বাড়ি থেকেই মেলে শাহজাহানের একাধিক পরিচয়পত্র। এতে তাঁর সঙ্গে শাহজাহানের ঘনিষ্ঠতা আরও প্রকট হয়েছে বলেই মনে করা হচ্ছে ।

অন‍্যদিকে, পেশায় টোটোচালক আবু তালেবের কাছে কীভাবে 40 লক্ষ টাকার বিদেশি অস্ত্র এল সেটাই এখন ভাবাচ্ছে সিবিআইয়ের তদন্তকারীদের। এর নেপথ্যে কী শাহজাহান কিংবা অন্য কারও হাত রয়েছে? উত্তর পেতে পলাতক আবু তালেবের হদিস মেতে মরিয়া হয়ে উঠেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

মার্চের গোড়ার দিকে রাজ্য পুলিশের হাতে শেখ শাহজাহান গ্রেফতার হওয়ার পর থেকে এলাকায় আবু তালেবকে সেভাবে আর দেখা যায়নি। তাতেই তদন্তকারীদের স্ক্যানারে ছিল সে। শুক্রবার সিবিআইয়ের তদন্তকারীদের কাছে খবর আসে, সরবেড়িয়া আগারহাটি গ্রাম পঞ্চায়েতের মল্লিক পাড়ায় একদা শাহজাহান ঘনিষ্ঠ আবু তালেব মোল্লার ডেরায় অস্ত্র রয়েছে। সেই খবর পেয়েই সাতসকালে সিআরপিএফ জওয়ানদের নিয়ে তাঁর বাড়িতে হানা দেয় তাঁরা। সেসময় বাড়িতে ছিলেন আবু তালেবের স্ত্রী তাসমিনা। সঙ্গে ছিলেন পরিবারের আরও এক সদস্য। পরে, শাহজাহান ঘনিষ্ঠ আবু তালেবের স্ত্রীকে আটক করে জেরা করা হয় । যদিও, স্পষ্টভাবে তিনি কিছু জানাতে পারেননি বলেই সূত্রের খবর।

আরও পড়ুন

1. দেবের সমর্থনে কেশপুরে প্রচারে যাচ্ছেন কাঞ্চন মল্লিক

2.মধ্য কলকাতার দোকান থেকে কেনা হয়েছে কার্তুজ! সন্দেশখালি কাণ্ডে দাবি সিবিআইয়ের

3.সন্দেশখালিতে ফের সিবিআই, শাহজাহান ঘনিষ্ঠের বাড়িতে হানা তদন্তকারীদের

ABOUT THE AUTHOR

...view details