পশ্চিমবঙ্গ

west bengal

পাথেয় পরমহংসের বাণী, জমানো 18 লক্ষ রামকৃষ্ণ মিশনকে দান পুলিশ কর্মী আব্দুলের

By ETV Bharat Bangla Team

Published : Feb 22, 2024, 8:46 PM IST

Updated : Feb 22, 2024, 10:13 PM IST

Kolkata Police Constable: পিএফের 18 লাখ টাকা রামকৃষ্ণ মিশনকে তুলে দিলেন কলকাতা পুলিশের কনস্টেবল আব্দুল কালাম খান ৷ বাঁকুড়ার রামকৃষ্ণ মিশন দীর্ঘদিন রক্ষণাবেক্ষণের অভাবে বেহাল হয়ে পড়ছিল ৷ কোনওরকমে চলছিল সেই মিশন। রামকৃষ্ণের 'যত মত তত পথ'কে পাথেয় করে সঞ্চয় অর্থ নিজের ভবিষ্যতের জন্য কাজে না-লাগিয়ে তা তিনি দান করলেন ৷

জমানো 18 লক্ষ রামকৃষ্ণ মিশনকে দান আব্দুলের
Kolkata Police Constable

কলকাতা, 22 ফেব্রুয়ারি: রামকৃষ্ণ বলেছিলেন 'যত মত তত পথ' ৷ ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষ সমান ৷ ঠাকুরের বাণী নিজের জীবনে প্রয়োগ করলেন বাঁকুড়ার আব্দুল কালাম খান ৷ সঞ্চয় অর্থ নিজের ভবিষ্যতের জন্য কাজে না-লাগিয়ে তা তিনি দান করলেন রামকৃষ্ণ মিশনে ৷ পিএফে গচ্ছিত 18 লক্ষ টাকা বাঁকুড়ার রামকৃষ্ণ মিশনে প্রদান করলেন কলকাতা পুলিশ কনস্টেবল আব্দুল কালাম খান। কিন্তু তিনি দীর্ঘদিন ধরে কলকাতা পুলিশের একাধিক থানা এবং ট্রাফিক গার্ডে কর্মরত ৷

এই বিষয়ে কলকাতা পুলিশের যুগ্ম নগরপাল (সদর) মিরাজ খালেদ ইটিভি ভারতকে বলেন, "এটা খুব ভালো একটা কাজ। উনি বিবেকের পরিচয় দিয়েছেন।" এই বিষয়ে কলকাতা পুলিশ কনস্টেবল আব্দুল কালাম খান ইটিভি ভারতকে বলেন, "রামকৃষ্ণ দেব আমাদের শিখিয়েছেন, যত মত তত পথ। রামকৃষ্ণের কাছে কি কোনও ধর্ম-অধর্মের ব্যাপার আছে? আমাদের হজরত মহম্মদও একই ৷ রামকৃষ্ণদেব এবং শ্রীকৃষ্ণ একই ভাবধারায় এই পৃথিবীতে এসেছিলেন।

এরপর তিনি বলেন, "শ্রী রামকৃষ্ণ ছিলেন লোকগুরু। ধর্মের কঠিন তত্ত্বকে সহজ করে বোঝাতেন তিনি। বলতেন, ঈশ্বর রয়েছেন সকল জীবের মধ্যে, তাই জীবসেবাই ঈশ্বরসেবা। তাঁর প্রধান শিষ্য স্বামী বিবেকানন্দ তাঁর ধর্মীয় আদর্শ প্রচার করেন। রামকৃষ্ণের এই মতাদর্শ আমি আমার জীবনে প্রয়োগ করেছি ৷"

এরপর তিনি বলেন, "আমি দেখেছিলাম আমাদের বাড়ির কাছে একটি রামকৃষ্ণ মন্দির রয়েছে। ঝড়-বৃষ্টিতে দীর্ঘদিন ধরে রক্ষণাবেক্ষণের অভাবে সেই আশ্রম কার্যত ভেঙে গিয়েছিল। কোনওরকমে চলছিল সেই মিশন। কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে নিজের ইচ্ছেতেই পিএফের মোট 18 লক্ষ টাকা ওই রামকৃষ্ণ মিশনের হাতে তুলে দিয়েছি। দিয়েছি বললে ভুল হবে। হয়তো ঠাকুর আমাকে দিয়ে এই কাজটা করিয়ে নিয়েছেন। এখানে কোথায় জাতি? কোথায় ধর্ম? সবথেকে বড় ধর্ম সেবা। মানুষের পাশে সৎ উদ্দেশ্যে দাঁড়ানো। পিছিয়ে পড়া মানুষকে তুলে ধরা। আর সৎ পথে থাকা।

আরও পড়ুন:

  1. বঙ্গে সাম্প্রদায়িকতা মুক্ত রাজনীতি দরকার, রাম মন্দির উদ্বোধনের আবহে অমর্ত্য-উবাচ
  2. সাম্প্রদায়িক সম্প্রীতির নজির ! হিন্দু পরিযায়ী শ্রমিকের দেহ ফেরাতে চাঁদা আদায় মুসলমানদের
  3. মৃত্যু মিলিয়ে দিল দুই সম্প্রদায়কে, ধর্মীয় সংকীর্ণতা সরিয়ে সামনে এল মানবতা
Last Updated :Feb 22, 2024, 10:13 PM IST

ABOUT THE AUTHOR

...view details