পশ্চিমবঙ্গ

west bengal

ইরান-ইজরায়েল দ্বন্দ্বের জের, তেল আভিভের সব উড়ান আপাতত স্থগিত করল এয়ার ইন্ডিয়া - Iran Israel Tension

By ETV Bharat Bangla Team

Published : Apr 14, 2024, 7:49 PM IST

Updated : Apr 14, 2024, 8:25 PM IST

Air India Suspend Tel Aviv Flights: ইরান এবং ইজরায়েলের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার জেরে ভারতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া ইজরায়েলের তেল আভিভ থেকে আপাতত বিমান পরিষেবা স্থগিত করার কথা ঘোষণা করেছে ।

Air India
ইরান-ইজরায়েল দ্বন্দ্বের জের, তেল আবিবের সব উড়ান আপাতত স্থগিত করল এয়ার ইন্ডিয়া

নয়াদিল্লি, 14 এপ্রিল:ইরান ও ইজরায়েলের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার পরিস্থিতিতে এয়ার ইন্ডিয়া রবিবার ইজরায়েলের তেল আভিভের সমস্ত ফ্লাইট সাময়িকভাবে স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে । একজন আধিকারিক জানিয়েছেন, দিল্লি এবং তেল আভিভের মধ্যে সরাসরি সব ফ্লাইট আপাতত স্থগিত করা হচ্ছে ।

এয়ার ইন্ডিয়া এ দেশের রাজধানী এবং ইজরায়েলি শহরের মধ্যে সাপ্তাহে চারটি ফ্লাইট চালায় । রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বেশ কিছুদিন ফ্লাইট বন্ধ থাকার টাটা গোষ্ঠীর মালিকানাধীন এই এয়ারলাইনটি প্রায় পাঁচ মাস পর গত 3 মার্চ তেল আবিবে তাদের বিমান পরিষেবা পুনরায় শুরু করে । ইজরায়েলি শহরে হামাসের আক্রমণের পরিপ্রেক্ষিতে এয়ার ইন্ডিয়া গত 7 অক্টোবর, 2023 থেকে দিল্লি-তেল আভিভের সমস্ত ফ্লাইট স্থগিত করেছিল ।

শনিবার টাটা মালিকানাধীন এয়ার ইন্ডিয়া ঘোষণা করেছে যে, তারা ইরানের আকাশসীমা এড়িয়ে চলবে। একইভাবে, ভিস্তারাও ঘোষণা করেছে যে এই পরিস্থিতির কারণে এই অঞ্চলের রুটগুলি পরিবর্তন করা হতে পারে এবং তাদের ফ্লাইটের রুট এবং সময় দীর্ঘায়িত হতে পারে।

দুটি এয়ারলাইনই, এল আল ইজরায়েল এয়ারলাইন্স এবং এয়ার ইন্ডিয়া ইজরায়েল ও ভারতের মধ্যে বাণিজ্যিক বিমান পরিষেবা চালায়। প্যালেস্তাইনে যুদ্ধ এবং নতুন করে ইজরায়েল-ইরান উত্তেজনার মধ্যে এই অঞ্চলে উদ্বেগ বেড়ে যাওয়ায়, মোদি সরকার দেশের নাগরিকদের ইরানে ভ্রমণের পরিকল্পনা আপাতত স্থগিত রাখার পরামর্শ জারি করেছে ।

ভিস্তারার এক মুখপাত্র ইটিভি ভারতকে বলেছেন, "এর ফলে নির্দিষ্ট রুটে ফ্লাইটের সময় বেশি লাগতে পারে এবং সংশ্লিষ্ট ফ্লাইটের গন্তব্যে পৌঁছাতে দেরি হতে পারে। গোটা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে এবং প্রয়োজনে আরও পরিবর্তন করা হবে ৷”

ভূ-রাজনৈতিক অস্থিরতা বারবার বিমান পরিষেবাকে ব্যাহত করে ৷ কোথাও কোনও ভূ-রাজনৈতিক অস্থিরতার পরিস্থিতি তৈরি হলেই ফ্লাইট বাতিল করা হয় বা নির্দিষ্ট এয়ার স্পেস এড়াতে বাধ্য হয় বিভিন্ন এয়ারলাইন । 2021 সালে আফগানিস্তান সরকারের পতন এবং তালিবানের উত্থানের পর থেকেই বাণিজ্যিক এয়ারলাইনগুলি ইসলামিক এমিরেত-এর আকাশসীমা এড়িয়ে চলে ।

আরও পড়ুন:

  1. 'কূটনীতির পথে ফিরুক ইরান-ইজরায়েল', মধ্যপ্রাচ্যের সংঘর্ষে উদ্বিগ্ন ভারত
  2. টিট ফর ট্যাট ! কেন কয়েকশো মিসাইল-ড্রোন নিয়ে ইরান হামলা চালাল ইজরায়েলে ?
  3. 17 ভারতীয়-সহ ইজরায়েলের জাহাজের দখল নিল ইরান
Last Updated :Apr 14, 2024, 8:25 PM IST

ABOUT THE AUTHOR

...view details