পশ্চিমবঙ্গ

west bengal

বুধেও রাম মন্দিরে উপড়ে পড়ছে ভিড়, আজও 5 লক্ষ ভক্ত সমাগম

By ETV Bharat Bangla Team

Published : Jan 24, 2024, 10:16 PM IST

Ayodhya Ram Temple Crowd: অযোধ্যায় রামলালার দর্শনে ভক্তদের ভিড় ক্রমাগত বাড়ছে । মঙ্গলবার 5 লক্ষ ভক্ত সমাগম ঘটেছে । আজও সকাল থেকে সেই ধারা অব্যাহত ৷ তবে বিশৃঙ্খলার পর ভিড় নিয়ন্ত্রণে আরও বেশি তৎপর পুলিশ প্রশাসন ৷

Ayodhya Ram Temple
অযোধ্যার রাম মন্দির

আজও 5 লক্ষ ভক্ত সমাগম

অযোধ্যা, 24 জানুয়ারি: 22 জানুয়ারি রামলালার প্রাণ প্রতিষ্ঠার পর থেকেই অযোধ্যার রাম মন্দিরে উপচে পড়ছে ভিড় ৷ মঙ্গলবার প্রায় 5 লক্ষ ভক্তের সমাগম ঘটেছিল মন্দিরে ৷ বুধবারও সেই ছবিতে বদল ঘটেনি ৷ এ দিন সকাল থেকে রামলালাকে দর্শন করতে মন্দির চত্বরে ভিড় জমিয়েছেন হাজারও ভক্ত ৷ আজ রাত পর্যন্ত 5 লক্ষের বেশি পর্যটক হবে বলে আশা করছে মন্দির কর্তৃপক্ষ ৷

মঙ্গলবার ভিড়ের ঠেলায় রামনগরীতে বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছিল ৷ তাই আজ আরও বেশি তৎপর পুলিশ প্রশাসন । পুলিশ ও প্রশাসনের অনেক উচ্চপদস্থ আধিকরিকরা ভিড় নিয়ন্ত্রণ করতে ঘটনাস্থলে রয়েছেন । গতকালের ঘটনার আজ যাতে পুনরাবৃত্তি না হয়, এর জন্য দর্শনার্থীরা সারিবদ্ধভাবে ভিতরে প্রবেশ করানো হচ্ছে ৷ আজ সকাল 7টা থেকে রাত 10টা পর্যন্ত রামলালাকে চোখের দেখা দেখতে পাবেন দর্শনার্থীরা । মাঝে ভগবানকে খাবার ও আরতি দেওয়ার জন্য দুপুর 12টায় 15 মিনিটের জন্য মন্দিরের দরজা বন্ধ থাকে ।

মঙ্গলবারের পর বুধেও রাম মন্দিরে উপড়ে পড়েছে ভিড়

বুধবারও রামলালার দর্শন নিয়ে ভক্তদের মধ্যে ছিল ব্যাপক উৎসাহ । মঙ্গলা আরতির পর থেকে চলতে থাকে দর্শন । মুখ্যমন্ত্রীর নির্দেশে দল গঠন করে ভক্তদের দর্শনের জন্য পাঠানো হচ্ছে । ভিড় নিয়ন্ত্রণে গতকাল রাতে মজবুত স্টিলের রেলিংও বসানো হয় । প্রিন্সিপাল সেক্রেটারি সঞ্জয় প্রসাদ, ডিজি আইনশৃঙ্খলা প্রশান্ত কুমার এবং স্থানীয় আধিকারিকরা ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন । রামপথ থেকে জন্মভূমি পথ পর্যন্ত চারটি পৃথক লাইন নির্মাণ করা হয়েছে ।

ভক্তদের রাম জন্মভূমি কমপ্লেক্সেও দর্শনের জন্য পাঠানো হচ্ছে । প্রচণ্ড ঠাণ্ডা সত্ত্বেও লক্ষাধিক ভক্ত অযোধ্যায় পৌঁছেছেন । মঙ্গলবারের ভিড়ের পরিপ্রেক্ষিতে বুধবার প্রশাসনের কর্মকর্তারা সতর্ক । রাজ্য সরকারের আধিকারিকদের নেতৃত্বে নিয়মতান্ত্রিকভাবে চলছে দর্শন । আরএএফের ডেপুটি কমান্ড্যান্ট অরুণ কুমার তিওয়ারি বলেন, "গতকাল আমরা যে সমস্যার মুখোমুখি হয়েছিলাম আজ আমরা তা সংশোধন করার চেষ্টা করেছি । প্রায় এক হাজার নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে । আগামিদিনেও এভাবে ভিড় নিয়ন্ত্রণ হবে ।"

প্রাণ প্রতিষ্ঠার পর থেকে রাম মন্দিরে ভক্তদের ভিড় লেগেই রয়েছে । দেশের বিভিন্ন প্রান্ত থেকে মঙ্গলবার দর্শনের জন্য লক্ষাধিক ভক্তের সমাগম হয়েছিল । এই ধারাবাহিকতা সারাদিন চলতে থাকে । এতে দিনভর বিশৃঙ্খলা সৃষ্টি হয় । সন্ধ্যা নাগাদ প্রায় 5 লক্ষ ভক্ত রামলালার দর্শন করেন । ভিড়ের অনেক ভিডিয়ো সোশাল মিডিয়ায় ভাইরাল হয় । মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নিজেই মন্দিরে পৌঁছে ব্যবস্থাপনা খতিয়ে দেখেন ।

আরও পড়ুন:

  1. রাম মন্দিরে বছরে 50 মিলিয়ন পর্যটকের সমাগম হতে পারে, মত বিদেশি ব্রোকারেজ সংস্থা
  2. জনসমুদ্রে অযোধ্যা, রাম-দর্শনে ভিড় সামলাতে হিমশিম পুলিশ
  3. রাজসাজে চোখ ফেরানো দায়, কোন গয়নায় সাজলেন রামলালা ?

ABOUT THE AUTHOR

...view details