পশ্চিমবঙ্গ

west bengal

World Tourism Day 2022: বিশ্ব পর্যটন দিবসের ইতিহাস, গুরুত্ব ও বিষয়বস্তু সম্পর্কে জানুন

By

Published : Sep 27, 2022, 5:38 PM IST

World Tourism Day 2022 News

প্রতি বছর 27 সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস পালিত হয় । 1980 সালে প্রথম বিশ্ব পর্যটন দিবস পালিত হয় । তার পর থেকে বিশ্ব পর্যটন দিনটি 'সাংস্কৃতিক ঐতিহ্য এবং শান্তি ও পারস্পরিক বোঝাপড়ার সংরক্ষণে পর্যটনের অবদান' থিমের অধীনে পালিত হয়েছিল (World Tourism Day 2022)।

হায়দরাবাদ: প্রতিবছর 27 সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস হিসেবে পালিত হয় । 1980 সালে প্রথম বিশ্ব পর্যটন দিবস পালন করা হয়। 1980 সালে বিশ্ব পর্যটন দিবস 'সাংস্কৃতিক ঐতিহ্য এবং শান্তি ও পারস্পরিক বোঝাপড়ার সংরক্ষণে পর্যটনের অবদান' এই থিমের অধীনে পালিত হয়েছিল (World tourism day 2022 history significant and theme) ।

দিনটি উদযাপনের মূল উদ্দেশ্য ছিল পর্যটনের প্রভাব সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়া । পর্যটন বিশ্বকে সংযুক্ত করে এবং একে অপরের সংস্কৃতি সম্পর্কে জ্ঞান আহরণে সাহায্য করে ৷ 2030 সালের টেঁকসই উন্নয়ন এজেন্ডা দ্বারা উত্থাপিত বিশ্বব্যাপী চ্যালেঞ্জ সম্পর্কে সচেতনতাও আরও ছড়িয়ে দেবে। এর পাশাপাশি পর্যটন শিল্প বৃদ্ধি পায় এবং টেঁকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য প্রচেষ্টা চালায় । জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা (UNWTO) বিশ্ব পর্যটন দিবসটি চালু করে।

ভারত বৈচিত্র্যেপূর্ণ একটা দেশ ৷ সকল মানুষের আকর্ষণের কেন্দ্রবিন্দু এবং লক্ষ লক্ষ মানুষ প্রতি বছর ভারতে আসেন। পর্যটন মন্ত্রকের মতে, প্রায় 14 মিলিয়ন বিদেশী পর্যটক ভারতে ভ্রমণ করেছিলেন ৷ প্রতি বছর এই সংখ্যা বাড়ছে । এইভাবে পর্যটকদের সংখ্যা বৃদ্ধির কারণে ভারতে পর্যটন খাতে কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে । এটি বিশ্ব পর্যটন দিবস উদযাপনের একটি গুরুত্বপূর্ণ কারণও বটে । আসুন এই দিনটি সম্পর্কে আরও কিছু জেনে নি ।

এই বছরের বিশ্ব পর্যটন দিবসটি ভারতের রাজস্থান পর্যটন বিভাগ সমস্ত স্মৃতিস্তম্ভ পরিদর্শনকারী পর্যটকদের তিলক ও মালা দিয়ে পালিত করেছে । পর্যটনের উপ-পরিচালক উপেন্দ্র সিং শেখাওয়াত এটি ঘোষণা করেছেন । এতে রয়েছে হেরিটেজ ওয়াকও । হেরিটেজ ওয়াক 27 সেপ্টেম্বর, 2022 সকাল 7 টা থেকে 8 টা পর্যন্ত অনুষ্ঠিত হবে (Why world tourism day celebrated) ।

জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা(United Nations World Tourism Organization)

বিশ্ব পর্যটন দিবস সম্পর্কে জানার আগে এই দিনে শুরু হওয়া সংস্থা সম্পর্কে জানা জরুরি । জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা প্রতিষ্ঠিত হয়েছিল 46 বছর আগে 1975 সালের নভেম্বরে ৷ সংস্থার মূল উদ্দেশ্য হল, দায়িত্বশীল, টেকসই এবং অ্যাক্সেসযোগ্য পর্যটনকে উন্নত করা ৷ যেখানে অর্থনৈতিক উন্নয়ন, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন এবং পরিবেশগত টেকসইতার আকারে পর্যটনকে উন্নত করার লক্ষ্য । এটির সদর দফতর মাদ্রিদ, স্পেনে অবস্থিত । জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা কর্তৃক বিশ্ব পর্যটন দিবস পালিত হয় এটি পর্যটন নীতি এবং পর্যটন ক্ষেত্রে জ্ঞান বিকাশে নেতৃত্ব দেয় ।

বিশ্ব পর্যটন দিবসের ইতিহাস

আরও পড়ুন: নতুন মেজাজে চেনা সাজ, গয়নায় বাড়ান ভারতীয় পোশাকের জৌলুস

বিশ্ব পর্যটন দিবসের ইতিহাস(History of World Tourism Day):
বিশ্ব পর্যটন দিবস শুরু হয় 1980 সালে ৷ জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা স্পেনের তোরেমলিনের তৃতীয় অধিবেশনে দিবসটি উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে । সেই থেকে প্রতি বছর 27 সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস হিসেবে পালিত হয়ে আসছে । 27 সেপ্টেম্বর এই দিনটি পালনের কারণ হল 1970 সালের এই দিনে ইউএনডবলিউটিও সংবিধি গৃহীত হয়েছিল (United Nations World Tourism Organization)।

বিশ্ব পর্যটন দিবসের ইতিহাস

পাঁচ বছর পর 1975 সালে ইউএনডবলিউটিও প্রতিষ্ঠিত হয় এবং পাঁচ বছর পর বিশ্ব পর্যটন দিবস চালু হয়। 1997 সালে তুরস্কের ইস্তানবুলে তার পঞ্চম অধিবেশনে ইউএনডবলিউটিও প্রতি বছর একটি দেশে বিশ্ব পর্যটন দিবস উদযাপন করার সিদ্ধান্ত নেয় । 2003 সালে বেজিংয়ে অনুষ্ঠিত ইউএনডব্লিউটিওর 15তম অধিবেশনে ভৌগোলিক ক্রমে বিশ্ব পর্যটন দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয় । ভারতে বিশ্ব পর্যটন দিবসের আয়োজন করার সুযোগ ছিল ৷ সে বছর দিবসটির প্রতিপাদ্য ছিল ‘পর্যটন ও কর্মসংস্থান' ৷ যেটা সবার জন্য একটি ভালো ভবিষ্যৎ’। ইন্দোনেশিয়া এই বছর (2022) দিবসটির আয়োজক করবে ।

ABOUT THE AUTHOR

...view details