পশ্চিমবঙ্গ

west bengal

Winter Disease: শীতকালে বাড়ে ব্রেন স্ট্রোক, হার্ট অ্যাটাকের সমস্যা

By

Published : Dec 9, 2022, 9:15 PM IST

Updated : Dec 10, 2022, 7:14 AM IST

শীতের মরশুমে অনেক রোগের ঝুঁকি থাকে । এই আবহাওয়া মারাত্মক হতে পারে । হাসপাতালে ব্রেন স্ট্রোক ও হার্ট অ্যাটাকের রোগীর সংখ্যা বাড়ছে (Winter Disease) ।

Winter Disease News
ঠান্ডা আবহাওয়া মারাত্মক হতে পারে

হায়দরাবাদ:তুষারপাত, বৃষ্টি এবং শক্তিশালী পশ্চিমী বাতাস উত্তর ও পূর্ব ভারতে ঠান্ডা বাড়াচ্ছে । ঠান্ডা বেড়ে যাওয়ায় নানা রোগের আশঙ্কা রয়েছে । ফলে শীতকালে নিজের বিশেষ যত্ন নিতে হবে । বেশিরভাগ ত্বকের সমস্যা, টনসিল, ব্রঙ্কাইটিস, জয়েন্টে ব্যথা, সর্দি-জ্বর, কানের সংক্রমণ, হৃদরোগ, শ্বাসকষ্ট, স্ট্রোক ইত্যাদি ঠান্ডাজনিত রোগ (Winter Disease) ।

ঠান্ডা আবহাওয়া মারাত্মক হতে পারে । এইসময় হাসপাতালে ব্রেন স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের কারণে পৌঁছনো মানুষের সংখ্যা সাধারণ দিনের তুলনায় বেশি । রিমস ক্রিটিক্যাল কেয়ারের প্রধান ড. প্রদীপ ভট্টাচার্য ইটিভি ভারতকে বলেন, "এই ধরনের রোগী যারা উচ্চ রক্তচাপে ভুগছেন কিন্তু তারা জানেন না, এই আবহাওয়ায় ঠান্ডার কারণে তাদের ধমনী সংকুচিত হয়ে যায় । হার্ট অ্যাটাকের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে ।"

ডাঃ রিমস ক্রিটিক্যাল কেয়ারের প্রধান প্রদীপ ভট্টাচার্য আরও বলেন, "একইভাবে ঠান্ডার কারণে মানুষ এই মরশুমে জল কম পান করে, যার কারণে শরীরে তরল পদার্থের ঘাটতি দেখা দেয়, যার কারণে রক্ত ​​চলাচল ব্যাহত হয় । ফলে স্ট্রোক এবং এনজাইম বেশি দেখা যায় । কাঁপুনি এবং ঠান্ডার সংস্পর্শে স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের প্রবণতাও বাড়ায় ।

ঠান্ডার সংস্পর্শে স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের প্রবণতাও বাড়ায় ।

আরও পড়ুন:পুরুষদের তুলনায় মহিলাদের দীর্ঘস্থায়ী কোভিডে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, বলছে গবেষণা

শীতের আবহাওয়া বয়স্ক-অসুস্থদের জন্য মারাত্মক:

রিমসের ক্রিটিক্যাল কেয়ার প্রধান ড. প্রদীপ ভট্টাচার্য বলেন, এই ঋতুতে বয়স্কদের ঘরে থাকতে হবে এবং গরম কাপড় পরতে হবে । ঠান্ডা বাতাস যাতে ঘরে প্রবেশ করতে না-পারে সেজন্য বাড়ির জানালা-দরজা বন্ধ রাখার পাশাপাশি ঘর বা ঘরে যাতে অক্সিজেনের ঘাটতি না-হয় সেদিকে খেয়াল রাখার পরামর্শ দেন তিনি । যার বিপি, ডায়াবেটিসের সমস্যা আছে, তিনি অবিলম্বে ওষুধ বন্ধ না-করে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে হবে যাতে জীবনের কোনও বিপদ না-হয় ।

রোগীর সংখ্যা বাড়তে পারে

শীতকাল রোগী ও বয়স্কদের জন্য মারাত্মক: ঠান্ডার কারণে, ব্রেন স্ট্রোক এবং হার্ট অ্যাটাক রোগীর সংখ্যা 15-20% বৃদ্ধি পায় ।

Last Updated :Dec 10, 2022, 7:14 AM IST

ABOUT THE AUTHOR

...view details