পশ্চিমবঙ্গ

west bengal

Health Tips for Weight Lose: ওজন কমানোর জন্য উপবাসের চেয়ে ক্যালোরি কমানোটা বেশি জরুরি

By

Published : Jan 20, 2023, 11:08 AM IST

Updated : Jan 20, 2023, 11:23 AM IST

Diet Tips News

নতুন গবেষণার দাবি, রোগা হতে উপবাসের চেয়ে বেশি কার্যকর হতে পারে ডায়েট । খাদ্যতালিকায় ক্যালোরির পরিমাণ কমিয়ে আনলে ওজন তাড়াতাড়ি কমে (New findings about weight loss) । শরীরও ভালো থাকে ।

হায়দরাবাদ: আজকাল সবাই শরীরের বাড়তি ওজন নিয়ে চিন্তিত । ওজন ঠিক রাখতে কেউ জিমে যাচ্ছেন । কেউ আবার বেশি গুরুত্ব দিচ্ছেন ডায়েটকে । অস্বাস্থ্যকর খাবার শরীরের উপর নেতিবাচক প্রভাব ফেলে । কিন্তু আপনি কি জানেন ওজন কমানোর জন্য খাওয়ার পরিমাণ কমানোর চেয়ে খাবার থেকে ক্যালোরির পরিমাণ কমিয়ে দেওয়া বেশি জরুরি (New study revels unknown facts about losing weight )?

খাবারের মধ্যবর্তী সময়ের চেয়ে ওজন বৃদ্ধি এবং কমানোর জন্য আপনি যে পরিমাণ খাবার খান তা বেশি গুরুত্বপূর্ণ । আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের একটি জার্নালে প্রকাশিত গবেষণা থেকে এটি স্পষ্ট । যদিও সময়-সীমাবদ্ধ খাওয়ার ধরণগুলি, যা ডায়েট বা স্বল্প-মেয়াদী উপবাস হিসাবে পরিচিত ৷ অধ্যয়ন করা হয়েছে, গবেষণার সিনিয়র লেখক এবং অধ্যাপক ওবেন্ডি এল. বেনেটের মতে, দিনের বেলা মোট খাদ্য গ্রহণ সীমাবদ্ধ করা ওজন নিয়ন্ত্রণে নিয়ে যায় কিনা তা স্পষ্ট নয় ।

এই গবেষণায় ওজন পরিবর্তনের সঙ্গে প্রথম খাবার এবং শেষ খাবারের মধ্যে সম্পর্ক মূল্যায়ন করা হয়েছে । গবেষণাটি মেরিল্যান্ড এবং পেনসিলভেনিয়ায় 18 বছরের বেশি বয়সি প্রায় 550 জনকে অনুসরণ করেছে । সকলের বিএমআই 30.8 ছিল, যা স্থূলতা নির্দেশ করে ।

গবেষক দল একটি মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেছে । অংশগ্রহণকারীদের ঘুম, খাওয়া এবং ঘুমানোর জন্য একটি 24-ঘণ্টা উইন্ডো খোলা হয়েছিল । গবেষকরা মোবাইল অ্যাপে রেকর্ড করা প্রতিদিনের ঘুম এবং খাওয়ার সময়ের উপর ভিত্তি করে ওজন পরিমাপ করতে সক্ষম হন । প্রতিদিন, প্রথম খাবার থেকে শেষ খাবার পর্যন্ত সময়, ঘুম থেকে ওঠা থেকে প্রথম খাবার পর্যন্ত এবং শেষ খাবার থেকে ঘুমানোর সময় অধ্যয়ন করা হয়েছিল ।

খাবারের সময় ছয় বছরের মেয়াদে ওজন পরিবর্তনের সঙ্গে যুক্ত ছিল না । এর মধ্যে রয়েছে প্রথম খাবার থেকে শেষ খাবার পর্যন্ত, সকালে ঘুম থেকে ওঠা থেকে প্রথম খাবার পর্যন্ত, শেষ খাবার থেকে শোবার সময় এবং মোট ঘুমের সময়কাল । মোট দৈনিক প্রধান খাবার 1,000 ক্যালোরির বেশি এবং 500-1,000 ক্যালোরি অনুমান করা মাঝারি খাবার ছয় বছরে ওজন বৃদ্ধির সঙ্গে যুক্ত ছিল, যেখানে হালকা খাবার 500 ক্যালোরির কম ওজন কমানোর সঙ্গে যুক্ত ছিল ।

আরও পড়ুন: খুব সহজেই হৃদযন্ত্রের সমস্যা এড়াতে পারেন মহিলারা

প্রথম থেকে শেষ খাবার পর্যন্ত গড় সময় ছিল 11.5 ঘণ্টা । জেগে ওঠা থেকে প্রথম খাবার পর্যন্ত গড় সময় ছিল 1.6 ঘণ্টা, শেষ খাবার থেকে ঘুমানোর গড় সময় ছিল 4 ঘণ্টা এবং গড় ঘুমের সময় 7.5 ঘণ্টা গণনা করা হয়েছিল ।

বেনেটের রিপোর্ট দেখায় যে যদিও পূর্ববর্তী গবেষণায় দেখা গিয়ছে যে বিরতিহীন উপবাস শরীরের ওজন উন্নত করতে এবং বিপাক নিয়ন্ত্রণ করতে পারে, তবে শরীরের ওজন নিয়ন্ত্রণে এর ভূমিকা নেই । দীর্ঘমেয়াদী ওজন পরিবর্তনের উপর বিরতিহীন উপবাসের ক্লিনিকাল ট্রায়ালগুলি কঠিন । যাইহোক, এমনকি স্বল্পমেয়াদী অধ্যয়নগুলি ভবিষ্যতের সুপারিশগুলিকে গাইড করতে মূল্যবান হতে পারে, তিনি বলেছিলেন ।

Last Updated :Jan 20, 2023, 11:23 AM IST

ABOUT THE AUTHOR

...view details