পশ্চিমবঙ্গ

west bengal

Holi 2023: হোলির রঙে সতর্কতা অবলম্বন করুন যা ত্বক ও চুলকে ক্ষতি থেকে রক্ষা করতে পারে

By

Published : Mar 7, 2023, 7:09 PM IST

হোলির পরে, রাসায়নিক মিশ্রিত রঙের পার্শ্ব প্রতিক্রিয়া প্রায়শই মানুষের মুখ এবং চুলে দেখা যায় । যদিও জৈব বা ভেষজ রঙগুলি হোলি খেলার জন্য আদর্শ হিসাবে বিবেচিত হয়, তবে সবাইকে সেগুলি ব্যবহার করতে বাধ্য করা যায় না । ত্বক ও চুলে রাসায়নিক সমৃদ্ধ রঙের প্রভাব কমাতে কিছু সতর্কতা খুবই সহায়ক হতে পারে (Holi)।

Holi 2023 News
হোলির রঙে সতর্কতা অবলম্বন করুন যা ত্বক ও চুলকে ক্ষতি থেকে রক্ষা করতে পারে

হায়দরাবাদ: ভেজা ও শুকনো বিভিন্ন রঙের হোলি খেলায় সবাই আনন্দ পায় । তবে সাধারণত রাসায়নিক, সীসা, ধাতু এবং কীটনাশক ইত্যাদি ব্যবহার করা হয় আবির ও স্থায়ী ভেজা রং তৈরিতে । এই ধরনের রাসায়নিক সমৃদ্ধ রং দিয়ে হোলি খেলার পর সাধারণত ত্বক ও চুলে খুব ক্ষতিকর প্রভাব পড়ে । এমনকি অনেক সময় এই ধরনের রঙের প্রভাবে মানুষের ত্বকে অ্যালার্জি, র‍্যাশ ও ত্বক পুড়ে যাওয়ার মতো সমস্যাও দেখা দেয় । একই সঙ্গে এই ধরনের রং চুলেরও অনেক ক্ষতি করে (Holi For Health)।

রাসায়নিক মিশ্রিত রং ক্ষতিকর:সৌন্দর্য বিশেষজ্ঞ ব্যাঙ্গালোরের প্রতিষ্ঠাতা, সিইও নন্দিতা শর্মা বলেছেন, হোলির রঙে উপস্থিত ভারী রাসায়নিকগুলি আমাদের ত্বক এবং চুলের পাশাপাশি আমাদের চোখের উপর খুব খারাপ প্রভাব ফেলতে পারে ।

তিনি বলেন, আজকাল বাজারে অর্গানিক, ভেষজ বা প্রাকৃতিক রং সহজে পাওয়া গেলেও এগুলির রঙের সুগন্ধ ও উজ্জ্বলতা সাধারণত কম থাকে । একইসঙ্গে সাধারণ আবিরের তুলনায় এগুলির দামও একটু বেশি । এমতাবস্থায় বেশিরভাগ মানুষই কেমিক্যাল মিশ্রিত রং কিনে থাকেন । অন্যদিকে, অনেকে হোলিতে শক্তিশালী রং ব্যবহার করেন, যাতে প্রচুর রাসায়নিক থাকে । এই ধরনের রং খুব বিপজ্জনক এবং তারা ত্বক পুড়ে যেতে পারে । এই শক্তিশালী রাসায়নিক রং দিয়ে হোলি খেলার পরে, অনেকেই ত্বকের সংক্রমণ, ত্বকের অ্যালার্জি, ত্বকের প্রদাহ, ফুসকুড়ি, চুলকানি, জ্বালাপোড়া এবং ফুসকুড়ির অভিযোগ করেন ।

কীভাবে যত্ন নেবেন ?

নন্দিতা শর্মা বলেন, কিছু টিপস এবং সতর্কতা খুব সহায়ক হতে পারে যাতে রঙের উৎসবে রং শত্রু হয়ে না যায় ।

হোলি খেলার আগে সতর্কতা

হোলিতে যতদূর সম্ভব প্রাকৃতিক, জৈব বা ভেষজ রং ব্যবহার করুন । রং নিয়ে খেলার আগে শরীরে কোনও আঘাত বা ক্ষত থাকলে তার ওপর ব্যান্ডেজ লাগান । হোলি খেলার সময় কন্টাক্ট লেন্স পরা এড়িয়ে চলুন । রঙ নিয়ে খেলার সময় চশমা পরুন, যাতে রঙ চোখে না পড়ে । হোলির আগের রাতে আগে ত্বকে ভালো করে তেল মালিশ করুন । হোলির সকালে ত্বকে, ঘাড়ে, চুলে এবং হাত-পায়ে তেল মাখুন । হোলি খেলার আগে, মুখ, ঘাড়, হাত ও পায়ে 30+ SPF বা তার বেশি দিয়ে সানস্ক্রিন লাগান । রং নখকে বিবর্ণ করে না, তাই হোলি খেলার আগে গাঢ় রঙের নেইলপলিশ লাগান । হোলির দিনে সম্পূর্ণ ঢেকে তবে সামান্য ঢিলেঢালা পোশাক পরুন । আঁটসাঁট জামাকাপড় ভিজে গেলে বেশি বিরক্ত হয়। ঠোঁটে লিপবাম বা ভ্যাসলিন লাগিয়েও উপকার পাওয়া যায় । রং খেলার আগে চুলে ভালো করে নারকেল, সরিষা বা অলিভ অয়েল লাগান। হোলি খেলার সময় চুলে স্কার্ফ বা সুতির স্কার্ফ বেঁধে ভালো করে ঢেকে রাখুন । যাতে চুলে রঙের কোনও প্রভাব না পড়ে।

হোলি খেলার পর টিপস

নন্দিতা শর্মা বলেন, হোলি খেলার আগে যত বেশি সতর্কতা প্রয়োজন, হোলি খেলার পরে অর্থাৎ রং তোলার সময় তত বেশি সতর্কতা প্রয়োজন। তিনি বলেন, রং তোলার সময় কিছু বিষয় মাথায় রাখা খুবই জরুরি, যার কয়েকটি নিম্নরূপ ।

রং নিয়ে খেলার সময় বারবার সাবান বা ফেসওয়াশ দিয়ে মুখ ধোবেন না । এতে মুখে লাগানো তেল এবং সানস্ক্রিন দুটোই দূর হবে । হোলির পর মুখের রং দূর করতে প্রথমেই হালকা হাতে শুকনো কাপড় দিয়ে মুখ ও ঘাড় পরিষ্কার করুন । হোলির রং দূর করতে ফেসপ্যাক ব্যবহার করুন । পেস্টটি মুখে কিছুক্ষণ রেখে দিন । তারপর 7-10 মিনিট পর খুব হালকা হাতে ঘষে মুছে ফেলুন । এর থেকে বেশিরভাগ রং বের হয়।

এর পর হালকা ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন । রং করার পরপরই চুল শ্যাম্পু ও জল দিয়ে ধোয়া উচিত নয় । প্রথমত, একটি শুকনো কাপড় দিয়ে চুল মুছে নিন যাতে যতটা সম্ভব চুল থেকে রঙ চলে আসে । এরপর চুলের গোড়া থেকে চুলের পুরো দৈর্ঘ্য পর্যন্ত হালকা গরম তেল দিয়ে ম্যাসাজ করুন । প্রায় 15 মিনিট থেকে আধা ঘণ্টা পর চুল ভিজিয়ে শ্যাম্পু দিয়ে চুলে ম্যাসাজ করে চুল ভালো করে ধুয়ে ফেলুন । এরপর অ্যালোভেরা জেল বা কন্ডিশনার দিয়ে চুলে হালকা ম্যাসাজ করুন এবং 10 মিনিট পর চুল থেকে পরিষ্কার জল বের করে নিন । রঙের প্রভাবে চুল বেশি শুষ্ক হয়ে গেলে চুলের প্রকৃতি অনুযায়ী ফ্রুট প্যাক, দই লেবুর প্যাক বা অন্য কোনও প্যাক লাগাতে পারেন।

নন্দিতা শর্মা বলেছেন, হোলির রঙের কারণে যদি ত্বকে অনেক প্রভাব বা অস্বস্তি হয়, তবে সমস্যাটি নিজে থেকে সেরে যাওয়ার জন্য অপেক্ষা করা উচিত নয় । বরং অবিলম্বে একজন চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত । কারণ কিছু সমস্যার চিকিৎসা দিয়ে সারানো যায় ।

আরও পড়ুন: দোলের দুপুরে ভাসুন ঠান্ডা আমেজে, ভরসা রাখুন এই পানীয়গুলিতে

ABOUT THE AUTHOR

...view details