পশ্চিমবঙ্গ

west bengal

Older People Asthma Higher Risk: কোভিড চলাকালীন হাঁপানিতে আক্রান্ত বয়স্কদের বিষণ্ণতার ঝুঁকি বেশি ছিল, বলছে গবেষণা

By

Published : Jan 21, 2023, 10:50 PM IST

একটি নতুন গবেষণা অনুসারে, অতিমারী চলাকালীন হাঁপানি রোগীদের হতাশাগ্রস্থ বা হতাশাগ্রস্থ হওয়ার সম্ভাবনা বেশি ছিল (Older people with asthma)।

Older People Asthma Higher Risk News
কোভিড অতিমারী চলাকালীন হাঁপানিতে আক্রান্ত বয়স্ক ব্যক্তিদের বিষণ্ণতার ঝুঁকি বেশি

হায়দরাবাদ: এটা ঠিক যে কোভিড অতিমারির প্রকোপ কমেছে ৷ বিশ্বের বিভিন্ন জায়গায় মানুষ আগের মতোই ছন্দে বসবাস করতে শুরু করেছে ৷ কিন্তু বিজ্ঞানীরা অতিমারী নিয়ে গবেষণা করা বন্ধ করেননি । গবেষকরা অনুসন্ধান চালিয়ে যাচ্ছেন ৷ তারা জানার চেষ্টা করছেন ভাইরাসের ভিন্ন প্রজাতি আরও সমস্যা সৃষ্টি করতে পারে কি না? সমস্যা হলেও বা সেটি কী ধরনের সমস্যা। এরই মধ্যে সামনে এসেছে আরেকটি তথ্য । গবেষণা অনুসারে, প্রাপ্তবয়স্কদের যারা হাঁপানিতে ভুগছিলেন তাদের অতিমারীর সময় হতাশাগ্রস্থ বা বিষণ্ণ হওয়ার সম্ভাবনা বেশি ছিল (Psychological Stress)।

অর্থাৎ যারা শ্বাসকষ্টে ভুগছেন, কোভিড অতিমারী চলাকালীন তারা মানসিকভাবে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন । রেসপিরেটরি মেডিসিন জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, 2020 সালের শরৎকালে, বেশিরভাগ প্রাপ্তবয়স্ক যাদের হাঁপানি ছিল তাদের অন্যদের তুলনায় হতাশাগ্রস্ত বা বিষণ্ণ হওয়ার সম্ভাবনা বেশি ছিল । গবেষণায় আরও দেখা গিয়েছে যে বা যারা একা থাকতেন তাদের বিষণ্ণতার হার উল্লেখযোগ্যভাবে বেশি ছিল ।

আরও পড়ুন:উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের বয়সের সঙ্গে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমতে পারে

এই গবেষণাটি অনুদৈর্ঘ্য ডেটা ব্যবহার করে পরিচালিত হয়েছিল । এর 2,017 জন উত্তরদাতার মধ্যে অতিমারীর আগে হাঁপানি এবং বিষণ্ণতা ছিল এবং যারা আগে কখনও বিষণ্ণতা অনুভব করেননি । এতে দেখা গিয়েছে প্রতি 7 জন অ-হতাশাগ্রস্ত উত্তরদাতাদের মধ্যে একজন 2020 সালে অতিমারি চলাকালীন বিষণ্ণ ছিলেন, পূর্ববর্তী বিষণ্ণতায় উত্তরদাতাদের মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকি ছিল । এটি দেখিয়েছে যে হাঁপানি রোগীরা যারা আগে হতাশাগ্রস্ত ছিলেন না তারা অতিমারী চলাকালীনই বিষণ্ণতা অনুভব করেছিলেন ।

কানাডার ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ের একজন পিএইচডি ছাত্র এবং গবেষণার সহ লেখক গ্রেস লি বলেছেন, মহামারীটি বয়স্ক প্রাপ্তবয়স্কদের মানসিক স্বাস্থ্যের জন্য বিধ্বংসী পরিণতি করেছে । অধিকন্তু হাঁপানিতে আক্রান্ত ব্যক্তিরা অতিমারী চলাকালীন পারিবারিক দ্বন্দ্ব বৃদ্ধির অভিজ্ঞতা লাভ করেন । গবেষকরা আরও দেখেছেন যে হাঁপানি রোগীদের মধ্যে বিষণ্ণতা বেড়েছে যারা আয়ের ক্ষতির সম্মুখীন হয়েছেন বা অতিমারী চলাকালীন প্রয়োজনীয় সরবরাহ বা খাবার পেতে অক্ষম হয়েছেন ।

ABOUT THE AUTHOR

...view details