পশ্চিমবঙ্গ

west bengal

Drinking Coffee: সকালে খালি পেটে কফি পান করলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে

By

Published : Apr 28, 2023, 8:40 PM IST

প্রায়শই মানুষ কফি পান করে তাদের সকাল শুরু করে, কিন্তু আপনি কি জানেন, সকালে খালি পেটে কফি পান করলে অনেক গুরুতর সমস্যা হতে পারে । এটি হজমের সমস্যা থেকে শুরু করে মেজাজ পরিবর্তনের সমস্যা তৈরি করতে পারে ।

Drinking Coffee News
সকালে খালি পেটে কফি পান করলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে

হায়দরাবাদ: প্রায়শই মানুষ কফি পান করে সকাল শুরু করেন । এটি মানুষের প্রিয় পানীয় । কফি পানের অনেক উপকারিতা থাকলেও অতিরিক্ত কিছু খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে ।

আপনি যদি সকালে খালি পেটে কফি পান করেন তবে তা উপকারের পরিবর্তে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করতে পারে । এমন পরিস্থিতিতে সকাল শুরু করতে পারেন হালকা গরম জল পান করে ৷ যা স্বাস্থ্যের জন্য উপকারী । তাহলে জেনে নিন খালি পেটে কফি পানের অপকারিতাগুলি কী কী ?

হজম সমস্যা:খালি পেটে কফি পান করলে অম্বল হতে পারে । এর ফলে ইরিটেবল বাওয়েল সিনড্রোমের মতো অন্ত্রের রোগ হতে পারে । কিছু খাওয়ার পর কফি পান করলে এই সমস্যাগুলি এড়ানো যায় ।

ত্বকের জন্য ক্ষতিকর: খালি পেটে কফি খাওয়া ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে । এই কারণে আপনি ব্রণ, ব্রণ, ফাইন লাইন দ্বারা সমস্যায় পড়তে পারেন ।

রক্তে শর্করার পরিমান বাড়তে পারে: বিশেষজ্ঞদের মতে, আপনি যদি সকালে খালি পেটে কফি পান করেন তবে তা আপনার রক্তে শর্করাকে বাড়িয়ে দিতে পারে । যাদের ডায়াবেটিসের সমস্যা আছে তাদের উচিত কিছু খেয়ে কফি পান করা ।

মেজাজ পরিবর্তন হওয়া: আপনি যদি নিয়মিত সকালে খালি পেটে কফি পান করেন তবে এটি নার্ভাসনেস, অস্থিরতা, কম্পনের কারণ হতে পারে ।

কর্টিসলের মাত্রা বেড়ে যায়:বিশেষজ্ঞদের মতে, সকালে খালি পেটে কফি পান করলে শরীরের এনার্জি লেভেল কমে যায় । এছাড়াও এটি কর্টিসল বাড়ায় ৷ যা ওজন এবং হরমোনের ভারসাম্যকে প্রভাবিত করে ।

জলশূন্যতার ঝুঁকি বাড়ায়: কফি দিয়ে সকাল শুরু করলে শরীরে জলের অভাব দেখা দিতে পারে । এটি ব্যবহারে ঘন ঘন প্রস্রাব হয়, যার কারণে জলশূন্যতার ঝুঁকি বেড়ে যায় ৷

আরও পড়ুন: কমে ত্বকের সমস্যা, বাড়ে রোগ প্রতিরোধ ! জেনে নিন হলুদ জলের উপকারিতা

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details