পশ্চিমবঙ্গ

west bengal

Kali Puja 2023: অত‍্যাধিক ভিড়ে বিপত্তি ! দুর্ঘটনা এড়াতে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ হল বারাসতের এই বড় পুজোয়

By ETV Bharat Bangla Team

Published : Nov 14, 2023, 7:09 AM IST

Updated : Nov 14, 2023, 9:01 AM IST

ভিড়ের চাপে মণ্ডপের ভিতরে কাঠের পাটাতনের একাংশ খুলে যাওয়ায় বিপত্তি ৷ দুর্ঘটনা রুখতে বারাসতের পাইওনিয়ার অ্যাথেলেটিক ক্লাবের পুজো মণ্ডপে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করল প্রশাসন ৷

Etv Bharat
দুর্ঘটনা এড়াতে পুলিশ দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করল বারাসতের এই পুজোয়

বারাসত, 14 নভেম্বর: কালীপুজোর দ্বিতীয় দিনেই তাল কাটল উৎসবমুখর বারাসতে । অত‍্যাধিক ভিড়ের চাপে কাঠের পাটাতন খুলে যাওয়ায় বিপত্তি পাইওনিয়ার অ্যাথেলেটিক ক্লাবের পুজো মণ্ডপে। দুর্ঘটনা এড়াতে সোমবার রাতেই তড়িঘড়ি মণ্ডপ এবং মাতৃ প্রতিমা দর্শন বন্ধ করে দেওয়া হয় পুলিশ প্রশাসনের তরফে । ফলে, ইচ্ছা থাকলেও মণ্ডপের ভিতরে প্রবেশ করতে না পারায় অনেক দর্শনার্থীকেই নিরাশা হয়ে ফিরতে হয়েছে । পুজো কমিটির দাবি, এই সিদ্ধান্ত নেওয়া ছাড়া আর কোনও উপায় ছিল না। তা না-হলে অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হতে পারত। তার ফলে বিপদের মুখে পড়তেন দর্শনার্থীরা। আপাতত এই পুজো মণ্ডপের দরজা বন্ধ করে দেওয়া হলেও পাটাতন মেরামতের পর দ্রুত তা খুলে দেওয়ার ব‍্যাপারে আশাবাদী পুজো কমিটির কর্মকর্তারা ।

বারাসতের কালীপুজোয় দর্শনার্থীদের যে ঢল নামবে তার আভাস মিলেছিল সোমবার বিকেল থেকেই । রাত যত গড়িয়েছে ততই যেন জনস্রোত বেড়েছে শহরের বিগ বাজেটের পুজো মণ্ডপগুলিতে । একসময় ভিড় সামাল দিতে গিয়ে কার্যত হিমশিম খেতে হয়েছে পুলিশকে । তারই মধ্যে এদিন রাতে ঘটে যায় এই বিপত্তি । যদিও, তৎপরতার সঙ্গে গোটা পরিস্থিতির সামাল দিয়েছেন পুজো কমিটি এবং পুলিশ-প্রশাসনের কর্তারা । তা না-হলে বড়সড় অঘটন ঘটার আশঙ্কাও ছিল বারাসত স্টেশন সংলগ্ন এই মণ্ডপে ।

এবছর 51তম বর্ষে তাদের থিম 'হ‍্যারি পটারের যাদুনগরী' ৷ সেই মণ্ডপ এবং মাতৃ প্রতিমা দর্শনের জন্য বাঁশ এবং কাঠের লম্বা পাটাতনের ব্যবস্থা ছিল। আর তার উপর দিয়ে হেঁটে মণ্ডপের ভিতরে প্রবেশ করতে গিয়েই দর্শনার্থীদের ভিড়ের চাপে কিছুটা অংশ বসে যায়। তার জেরেই মণ্ডপে এই বিপত্তি ঘটেছে বলে জানা গিয়েছে । তাই কোনও রকম ঝুঁকি না নিয়ে সোমবার রাত ন'টার পর দর্শনার্থীদের প্রবেশ পুরোপুরি নিষেধ করে দেওয়া হয় এই পুজো মণ্ডপে ।

এই বিষয়ে জয় মণ্ডল নামে এক দর্শনার্থী বলেন,"দীর্ঘক্ষণ লাইনে দাঁড়ানোর পর মণ্ডপের ভিতরে প্রবেশ করতে পেরেছি । জানতে পারলাম মণ্ডপের ভিতরে কাঠের পাটাতন খুব একটা শক্তপোক্ত নয় । সেই কারণে দর্শনার্থীদের সুরক্ষার কথা ভেবে সাময়িক পুজো মণ্ডপ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন কমিটির সদস্যরা । এতে ভালোই হবে।"

এদিকে, অতিরিক্ত দর্শনার্থী একসঙ্গে মণ্ডপে প্রবেশ করার ফলেই এই সমস্যা হয়েছে বলে দাবি করেন পুজো কমিটির সম্পাদক বিনোদ খান্না । তাঁর কথায়, "যে পরিমাণ ভিড় আশা করেছিলাম আমরা, তার থেকেও কয়েকগুণ বেশি ভিড় হয়েছে। ফলে, সেই ভিড়ের চাপ সামাল দেওয়া সম্ভব হয়নি । দুর্ঘটনা এড়াতেই মণ্ডপ বন্ধ রাখার পথে হাঁটতে হয়েছে আমাদের । সমস্যার সুরাহা করার চেষ্টা চলছে । আশা করছি দ্রুত সমাধান করে আবার মণ্ডপ খুলে দিতে পারব দর্শনার্থীদের জন্য ।"

Last Updated :Nov 14, 2023, 9:01 AM IST

ABOUT THE AUTHOR

...view details