Kali Puja 2023: 'হাজার হাত কালী মা'কে দেখতে উপচে পড়া ভিড় বারাসতে

author img

By ETV Bharat Bangla Desk

Published : Nov 13, 2023, 9:36 PM IST

হাজার হাতের কালী

বারাসতে 'হাজার হাতের' কালীতে মজেছেন দর্শনার্থীরা। বিপুল সাড়া মেলায় উচ্ছ্বসিত পুজো কমিটির কর্মকর্তারা।বারাসত পৌরসভার 33 নম্বর ওয়ার্ডের নিবেদিতা পল্লীতে গেলেই চোখে পড়বে বিশেষ ধরনের এই মাতৃ প্রতিমা।

হাজার হাতের কালীতে মজেছেন দর্শনার্থীরা

বারাসত, 13 নভেম্বর: বারাসতের বিখ্যাত কালীপুজোয় থিম এবং সাবেকিয়ানার ছড়াছড়ি। সেখানে বিগ বাজেটের পুজো মণ্ডপগুলোর সঙ্গে পাল্লা দিতে মাতৃ প্রতিমায় অভিনবত্ব এনেছে বারাসতের এক পুজো কমিটি। দর্শকদের আকর্ষণ বাড়াতে ইতিমধ্যে হাজার হাতের কালী প্রতিমা গড়ে নজর কেড়েছে 'ছাত্র সংঘ যুববৃন্দ'-নামে ওই পুজো কমিটি। নতুনত্ব এই মাতৃ প্রতিমায় এখন মজেছেন সাধারণ মানুষ। যা হাসি ফুটিয়েছে পুজো কর্মকর্তাদের চোখে-মুখে।

বারাসত পৌরসভার 33 নম্বর ওয়ার্ডের নিবেদিতা পল্লীতে গেলেই চোখে পড়বে বিশেষ ধরনের এই মাতৃ প্রতিমা। রাস্তার পাশেই 'ছাত্র সংঘ যুববৃন্দ'-ক্লাবের পুজো মণ্ডপে রয়েছে 'হাজার হাতের'-এই কালী। 29তম বর্ষে এই পুজো এখন বারাসতের সকলের মুখে মুখে ৷ এর আগে বারাসতে 80 ফুট অথবা 14 হাতের কালী প্রতিমা মণ্ডপে স্থান পেলেও হাজার হাতের মাকালী এবারই প্রথম। স্বভাবতই নতুন আঙ্গিকের এই প্রতিমা ঘিরে উচ্ছ্বাস, উদ্দীপনা দু'টোই রয়েছে বারাসতবাসীর মধ্যে।

পুজো কমিটি সূত্রে খবর, অভিনব এই মাতৃ প্রতিমাটি তৈরি করেছেন বারাসতেরই শিল্পী শম্ভু পাল। মা কালীর অঙ্গে হাজার হাত। মূর্তির সামনের দিকে রয়েছে চার হাত‌। বাকি 996টি হাত মূর্তির পিছনের অংশের সঙ্গে সম্পৃক্ত। দেবীর হাতে থাকা অস্ত্র সাবেক ডিজাইনের। প্রতিটি হাতের দৈঘ‍্য প্রায় এক ফুট। পরনে বেনারসী। প্রথমবার এই ধরনের মাতৃ প্রতিমা করে সাড়া ফেলে দিয়েছে বারাসতের এই পুজো কমিটি। 'পুতুলের দেশ'-এই ভাবনাকে সামনে রেখে হারিয়ে যাওয়া গ্রামীণ কুটির শিল্পকে তুলে ধরার প্রয়াস চালানো হয়েছে এখানে। পুতুল, মুখোশ, কুলো, মাদুর ছাড়াও বিভিন্ন কারুকার্যের সমাহারে সেজে উঠেছে নিবেদিতাপল্লীর এই পুজো মণ্ডপ।

দত্তপুকুর থেকে আসা বান্টি সাধুখাঁ নামে এক দর্শনার্থী বলেন, "লোকমুখে শুনেছি, এখানে হাজার হাতের মাকালী বিরজমান করছেন। তাই অভিনব এই প্রতিমা দর্শন না-করে আর পারলাম না। তাই চলে এলাম।" এলাকারই এক বাসিন্দা প্রিয়াঙ্কা সাহা বলেন, "এটা একেবারে নতুন একটা ভাবনা।হাজার হাতের কালী এর আগে কখনও আমরা দেখিনি। বাচ্চারা এখানে এসে নতুন আঙ্গিকের এই প্রতিমা এবং থিম দেখে যথেষ্ট উপভোগ করছে।" অন‍্যদিকে, এই বিষয়ে পুজো কমিটির কর্মকর্তা বিপ্লব দত্ত বলেন, "বারাসতকে কালীপুজোর শহর বলেই চেনে সকলে। তাই, এবারে দর্শনার্থীদের আকর্ষণ করে তুলতে অভিনব এই ভাবনা নেওয়া হয়েছে ৷"

আরও পড়ুন:

  1. কালীপুজোর রাতে দুই ক্লাবের সংঘর্ষে রণক্ষেত্র দুর্গাপুর, আহত 12
  2. প্রতিমা নয়, 60 বছর ধরে বাড়ির বড় বউকে কালীরূপে পুজো করে বাঁকুড়ার সাঁতরা পরিবার
  3. মন্দির প্রাঙ্গনে ভিড় চোখে পড়ার মতো, ইটিভি ভারতে দেখুন দক্ষিণেশ্বরের ভিডিয়ো
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.