পশ্চিমবঙ্গ

west bengal

Dengue Prevention: ডেঙ্গিমুক্ত ওয়ার্ড গড়লে সাফাইকর্মীদের পুরস্কার! বারাসতে প্রশংসিত নির্দল কাউন্সিলরের উদ্যোগ

By

Published : Aug 9, 2023, 9:43 PM IST

বারাসত পৌরসভার সাফাইকর্মীদের জন্য অভিনব ভাবনা নির্দল কাউন্সিলরের। আর তাতে বাহবা দিলেন স্থানীয়রা। পৌরসভার 28 নম্বর ওয়ার্ডের নির্দল কাউন্সিলর চৈতালি ভট্টাচার্যের নয়া উদ্যোগ, ডেঙ্গি মুক্ত ওয়ার্ড গড়লেই মিলবে পুরস্কার। হবেন সন্মানিতও ।

Etv Bharat
Etv Bharat

ডেঙ্গি মুক্ত ওয়ার্ড গড়লেই সাফাইকর্মীদের মিলবে পুরস্কার

বারাসত, 9 অগস্ট: ডেঙ্গির বাড়বাড়ন্তের মধ্যেই অভিনব উদ্যোগ নির্দল কাউন্সিলরের। ডেঙ্গিমুক্ত ওয়ার্ড গড়লেই মিলবে পুরস্কার। হবেন সম্মানিতও।পৌরসভার সাফাই এবং ডেঙ্গির কাজে নিযুক্ত পৌরকর্মীদের জন্য এমনই উদ্যোগের কথা ঘোষণা করে তাক লাগিয়ে দিয়েছেন কাউন্সিলর চৈতালি ভট্টাচার্য। ইতিমধ্যে পুরস্কৃত করার সেই ভাবনা ব‍্যানার, হোর্ডিং দিয়ে ছেয়ে দেওয়া হয়েছে বারাসত পৌরসভার 28 নম্বর ওয়ার্ডের অলিগলিতে।

শুধু পুরস্কারের কথাই নয়! ডেঙ্গিমুক্ত ওয়ার্ড গড়ার লক্ষ্যে সাধারণ মানুষকে সচেতন হওয়ার আবেদনও জানানো হয়েছে প্রচারের মাধ্যমে। তাঁর এই অভিনব উদ্যোগ ইতিমধ্যেই সাড়া ফেলেছে ওয়ার্ডবাসীর মধ্যে। রীতিমতো কাউন্সিলরকে বাহবা দিচ্ছেন তাঁরা। জানা গিয়েছে, এই ওয়ার্ডে প্রায় দশ হাজার মানুষের বসবাস। গতবার ওয়ার্ডের তিনজন বাসিন্দা ডেঙ্গিতে আক্রান্ত হলেও এবার আর কোনও ঝুঁকি নিতে নারাজ নির্দল কাউন্সিলর। একদিকে, পৌরসভার সাফাই এবং ডেঙ্গির কাজে নিযুক্ত পৌর কর্মীদের উৎসাহ দিতে পুরস্কারের ঘোষণা।

অন‍্যদিকে, পথে নেমে নিজেই ওয়ার্ডের বাসিন্দাদের সচেতন করার উদ্যোগ নিয়েছেন কাউন্সিলর। এজন্য বাড়ি বাড়ি ঘুরে লিফলেট বিলি, কোথাও জল না-জমার আবেদন, এলাকা পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, স্বাস্থ্য সম্পর্কিত খোঁজ খবর নেওয়ার কাজও করছেন কাউন্সিলর। কোথাও তিনি এতটুকু খামতি রাখছেন না। এই বিষয়ে স্থানীয় কাউন্সিলর চৈতালি ভট্টাচার্য বলেন, "ডেঙ্গি রুখতে যাবতীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে ওয়ার্ডজুড়ে। ডেঙ্গি মুক্তি ওয়ার্ড গড়তে হলে এলাকার বাসিন্দাদের সহযোগিতা অত‍্যন্ত প্রয়োজন। পৌর কর্মীদের উৎসাহ দিতেই পুরস্কারের ঘোষণা। তাতে কাজে আগ্রহও বাড়বে তাঁদের।"

ব‍্যানার, হোর্ডিং দেওয়া হয়েছে 28 নম্বর ওয়ার্ডের অলিগলিতে

নির্দল কাউন্সিলরের নয়া উদ্যোগে খুশি ওয়ার্ডের বাসিন্দারা। সূচনা সাহা নামে স্থানীয় এক বাসিন্দা বলেন, "ডেঙ্গিমুক্ত সমাজ গড়তে হলে আমাদের যেমন সচেতন হতে হবে, তেমনই এই লক্ষ্যে পৌঁছতে হলে সাফাই কর্মীদের গুরুত্ব রয়েছে। তাই তাঁদের সম্মানিত করার প্রয়োজন রয়েছে বলে মনে করি। এটা খুব ভালো উদ্যোগ।" অন‍্যদিকে, নির্দল কাউন্সিলর চৈতালি ভট্টাচার্যে এই উদ্যোগের প্রশংসা করেছেন বারাসত পৌরসভার চেয়ারম্যান অশনি মুখোপাধ্যায়। তিনি বলেন, "তাঁর এই উদ্যোগকে কৃতজ্ঞতা জানাব।" সবমিলিয়ে, নির্দল কাউন্সিলরের এই নয়া উদ্যোগ কি পথ দেখাবে শাসক-বিরোধী জনপ্রতিনিধিদেরও? উত্তর দেবে সময়!

আরও পড়ুন:ডেঙ্গি রোধে ছাত্রছাত্রীদের ফুলহাতা জামা-প্যান্ট পরে স্কুলে যাওয়ার নির্দেশিকা কলকাতা পৌরনিগমের

ABOUT THE AUTHOR

...view details