পশ্চিমবঙ্গ

west bengal

উত্তর 24 পরগনা জেলা প্রশাসনের হাতে এল 20 টি অক্সিজেন সিলিন্ডার

By

Published : May 29, 2021, 4:41 PM IST

উত্তর 24 পরগনা জেলা পরিষদের কন্ট্রাক্টরস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের তরফে 20 টি অক্সিজেন সিলিন্ডার দেওয়া হল জেলা প্রশাসনকে য

Barasat news
ছবি

বারাসত, 29 মে : করোনার সংক্রমণ বৃদ্ধিতে কার্যত দিশেহারা সাধারণ মানুষ । কোথাও অক্সিজেনের ঘাটতি । আবার কোথাও পর্যাপ্ত ওষুধ এবং বেডের অপ্রতুলতা । তারই মধ্যে এবার অক্সিজেনের চাহিদা মেটাতে উদ্যোগী হলেন উত্তর 24 পরগনা জেলা পরিষদের কন্ট্রাক্টরস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন । শনিবার বারাসতে 20 টি অক্সিজেন সিলিন্ডার জেলা প্রশাসনের কাছে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন সংগঠনের কর্মকর্তারা । অনুষ্ঠানে হাজির ছিলেন জেলাপরিষদের তৃণমূলের দলনেতা ও বিধায়ক নারায়ণ গোস্বামী, সংগঠনের কর্ণধার বাবু ভরদ্বাজ সহ অন্যান্যরা । পরবর্তীতে আরও 30 টি অক্সিজেন সিলিন্ডার করোনা রোগীদের সহায়তায় তুলে দেওয়া হবে বলে জানা গিয়েছে সংগঠন সূত্রে ।

করোনার দ্বিতীয় ঢেউয়ের আচ এসে পড়েছে পশ্চিমবঙ্গেও । লাগাতার সংক্রমণ ও মৃত্যুতে রাজ্যের কোভিড হাসপাতালগুলিতে বেড এবং অক্সিজেন মেলায় দায় হয়ে পড়েছিল । বেড ও অক্সিজেনের জন্য কার্যত হাহাকার শুরু হয়েছিল রাজ্যে । বেড এবং অক্সিজেনের পরিষেবা পেতে গিয়ে রীতিমতো হন্যে হয়ে ঘুরতে হচ্ছিল করোনা আক্রান্ত রোগীর পরিবারকে‌ । এই সুযোগে একপ্রকার অক্সিজেনের কালোবাজারিও শুরু হয়েছিল বলে অভিযোগ । পরিস্থিতি সামাল দিতে কোভিড হাসপাতালগুলিতে বেডের সংখ্যা এবং অক্সিজেন ঘাটতি মেটাতে উদ্যোগী হয় জেলা স্বাস্থ্য বিভাগ । সিদ্ধান্ত নেওয়া হয় জেলার প্রতিটি কোভিড হাসপাতালে অক্সিজেন প্ল্যান্ট বসানো হবে । সেই মতো কাজও চলছে জোরকদমে । কাজ সম্পন্ন হয়ে গেলে কোভিড হাসপাতালগুলিতে অক্সিজেনের চাহিদা অনেকটায় মিটবে বলে আশা করছেন স্বাস্থ্য দফতরের কর্তারা । তারপরও অতিমারির এই দুর্দিনে বসে নেই বিভিন্ন সামাজিক এবং স্বেচ্ছাসেবী সংগঠন । অক্সিজেনের চাহিদা মেটাতে বিভিন্ন জায়গায় তারা নিজেদের মতো করে উদ্যোগী হয়েছেন । কেউ সংক্রমিত রোগীর বাড়িতে পৌঁছে দিচ্ছেন অক্সিজেন সিলিন্ডার । আবার কেউ নিজ উদ্যোগে অক্সিজেন সিলিন্ডার কিনে তা তুলে দিচ্ছেন প্রশাসনের কাছে । যা এদিন দেখা গেল জেলাসদর বারাসতেও । করোনার বিপদের সময় জেলাপরিষদের কন্ট্রাক্টরস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন এই উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয় ।

জেলাপরিষদের কন্ট্রাক্টরস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অশোকনগরের তৃণমূল বিধায়ক

আরও পড়ুন : ছেলের স্মৃতিতে বিনামূল্যে অ্যাম্বুলেন্স-অক্সিজেন পরিষেবা চালু করলেন বাবা

এই বিষয়ে জেলাপরিষদে তৃণমূলের দলনেতা এবং অশোকনগরের বিধায়ক নারায়ণ গোস্বামী বলেন, "কন্ট্রাক্টররা যে শুধু মুনাফার দিকেই ছোটেন না, তা তাঁদের এই মহতি উদ্যোগ থেকেই স্পষ্ট । করোনার সঙ্কটকালে অক্সিজেনের ঘাটতি রয়েছে । তা অনুধাবন করেই অক্সিজেন পরিষেবায় উদ্যোগী হয়েছে ওই সংগঠন । তাঁদের মানবিকতার প্রশংসা না করে পারছি না । এইভাবে যদি বিপদের সময় সকলে এগিয়ে এসে ঝাঁপিয়ে পড়েন তার চেয়ে ভাল আর কিছু হতে পারে না"।

জেলাপরিষদ এবং প্রশাসনের কাছে তুলে দেওয়া ওই 20 টি অক্সিজেন সিলিন্ডার জেলার বিভিন্ন সেফহোমে সংক্রমিত রোগীদের জন্য ব্যবহৃত হবে বলে জানা গিয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details