পশ্চিমবঙ্গ

west bengal

Tribals call for Rail Blockade: আগামী 5 এপ্রিল থেকে ফের রেল রোকো আন্দোলনের ডাক কুড়মি সমাজের

By

Published : Mar 27, 2023, 2:02 PM IST

গত বছর সেপ্টেম্বরে রেল অবরোধ করেছিল কুড়মিরা ৷ তখন প্রশাসনের প্রতিশ্রুতিতে আন্দোলন ওঠে ৷ কিন্তু কুড়মিদের সংগঠনের অভিযোগ, এখনও তাদের দাবি পূরণ করা হয়নি ৷ তাই আবার তারা আন্দোলনের পথে নামছে (Tribals call for Rail Blockade in Purulia) ৷

Tribals call for Rail Blockade
Tribals call for Rail Blockade

পুরুলিয়া, 27 মার্চ: কুড়মিদের তফশিলি উপজাতিভুক্ত করা, সারনা ধর্মকে স্বীকৃতি দেওয়া-সহ একাধিক দাবিতে ফের রেল রোকো আন্দোলনের পথে হাঁটতে চলেছে আদিবাসী কুড়মি সমাজ (Adavasi Kurmi Samaj) । আগামী 5 এপ্রিল সকাল 6টা থেকে অনির্দিষ্টকালের জন্য রেল রোকো আন্দোলনের ডাক দিল কুড়মি সমাজ (Kurmi Samaj call for Rail Blockade in Purulia) । পুরুলিয়ার কুস্তাউর ও খেমাশুলি, এই দুই রেল স্টেশনে আন্দোলনের কথা ঘোষণা করলেন আদিবাসী কুড়মি সমাজের মুখ্য উপদেষ্টা অজিত প্রসাদ মাহাতো । পুরুলিয়া শহরের দলীয় কার্যালয়ে একটি বৈঠক করে আদিবাসী কুড়মি সমাজ । সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গিয়েছে ৷

উল্লেখ্য, 2022 সালের 20 সেপ্টেম্বর থেকে টানা পাঁচদিন ধরে রাজ্যের চার জেলায় রেল স্টেশনে অবরোধ আন্দোলনে সামিল হয়েছিল আদিবাসী কুড়মি সমাজ । স্তব্ধ হয়ে গিয়েছিল পুরুলিয়া-সহ চার জেলার রেল পরিষেবা । সেই সময় প্রশাসন থেকে প্রতিশ্রুতি মিললেও এতদিনেও দাবি পূরণ না হওয়ায় ফের রেল অবরোধে নামতে চলেছেন বলে কুড়মি সমাজের মুখ্য উপদেষ্টা অজিত প্রসাদ মাহাতো জানিয়েছেন ।

পুরুলিয়ায় কুড়মিদের বৈঠক

তিনি বলেন, "বিগত কয়েক বছর ধরেই আদিবাসী কুড়মি সমাজকে তফশিলি উপজাতিদের তালিকাভুক্ত করার দাবি নিয়ে আন্দোলনে নামা হয়েছিল । কখনও রেল অবরোধ, কখনও রাস্তা অবরোধ করে নিজেদের দাবি আদায়ের চেষ্টা চালিয়েছি । বার বার প্রশাসনের পক্ষ থেকে নানা প্রতিশ্রুতি দেওয়া হলেও কোনও লাভ হয়নি । কুড়মি সমাজের মানুষদের শুধু ভোট ব্যাংক হিসেবে ব্যবহার করা হচ্ছে৷ অথচ তাদের উন্নয়নের কথা কেউ ভাবছে না । তাই নিজেদের দাবি আদায়ে এবার পুনরায় অনির্দিষ্টকালের জন্য রেল অবরোধের ডাক দেওয়া হয়েছে আগামী 5 এপ্রিল থেকে ।"

পুরুলিয়ায় কুড়মিদের বৈঠক

এই বিষয়ে তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) মুখপাত্র তথা প্রাক্তন মন্ত্রী শান্তিরাম মাহাতো বলেন, ‘‘এই আন্দোলনে মানুষের যাতে কোনও অসুবিধা না হয় তার জন্য কুড়মিদের সদস্যদের সঙ্গে বসে আলোচনা করা হবে । রেল অবরোধ করলে মানুষকে সমস্যায় পড়তে হবে । তাই আমরা চাই আলোচনার মাধ্যমে সমাধান সূত্র বেরিয়ে আসুক।"

পুরুলিয়ায় কুড়মিদের বৈঠক

অন্যদিকে বিজেপি (BJP) নেতা বিদ্যাসাগর চক্রবর্তী বলেন, "মানুষ নিজেদের দাবি জানাতেই পারে। তবে সরকারের উচিত সেগুলো বিবেচনা করে সঠিক সিদ্ধান্ত নেওয়া । রেল বা রাস্তা অবরোধ করলে মানুষকে হয়রান হতে হবে । তাই মানুষের অসুবিধের সৃষ্টি না করে সরকারের কাছে দাবি রাখুক । যদি ন্যায্য দাবি থাকে তাহলে সরকারের উচিত বিবেচনা করা ।"

রেল অবরোধ নিয়ে কুড়মিদের প্রচারপত্র

আরও পড়ুন:ব্যতিক্রমী ছবি ! টিভি সারিয়েই জীবিকা নির্বাহ কাউন্সিলরের

ABOUT THE AUTHOR

...view details