পশ্চিমবঙ্গ

west bengal

Purulia Chhau Artist: দুর্যোগের কালো মেঘ কাটিয়ে 'করোনাসুর বধ' পালায় মেতে পুরুলিয়ার ছৌ শিল্পীরা

By

Published : Sep 1, 2022, 7:15 PM IST

দুর্গাপুজোয় নজর কাড়তে ছৌ নাচের মধ্যে 'করোনাসুর বধ' পালার প্রশিক্ষণ করছেন শিল্পীরা (Purulia Chhau Artist) ৷ করোনাকাল (COVID) কাটিয়ে এবার তাঁরা বেশি পালার বরাদ পাবে বলে আশা করছেন ৷ ইতিমধ্যে জেলা ছাড়িয়ে ভিন জেলা এবং রাজ্য থেকে ডাক পাচ্ছেন ছৌ শিল্পীরা ।

Purulia Chhau Artist practicing for their upcoming shows
Purulia Chhau Artist

পুরুলিয়া, 1 সেপ্টেম্বর: বিগত দু'বছরটা ছৌ শিল্পীদের (Purulia Chhau Artist) কাছে যেন অভিশাপ হয়ে দাঁড়িয়েছিল ৷ করোনা মহামারী হয়ে নেমে এসেছিল তাঁদের জীবনে । প্রায় বন্ধ হয়ে গিয়েছিল ছৌ নাচের অনুষ্ঠানের আসর ৷ অর্থ সংকটের মধ্যে দিন কাটাতে হয়েছে শিল্পীদের । তবুও নিজেদের ঐতিহ্য, ছৌ শিল্পকে আঁকড়ে আশার আলোর অপেক্ষায় দিন গুনছিলেন তাঁরা । বর্তমানে কিছুটা স্বাভাবিক হয়েছে পুরুলিয়ার ছৌ শিল্পীদের জীবন ।

ছৌ নাচের 'করোনাসুর বধ' পালার প্রশিক্ষণ করছেন শিল্পীরা

করোনার কালো ছায়া পেরিয়ে এবার শরতের নীল আকাশের দেখা মিলেছে ছৌ শিল্পীদের জীবনেও । চলতি বছরে দুর্গা পুজোর (Durga Puja) আগে জেলা ছাড়িয়ে ভিন জেলা এবং ভিন রাজ্যেও ছৌ নাচের বরাত পাচ্ছেন শিল্পীরা । সময়ের আগেও অগ্রিম বুকিংয়ের মোটা টাকাও আসছে তাঁদের পকেটে । মুখে হাঁসি ফুটছে ছৌ শিল্পীদের । আশার আলো দেখছেন তাঁরা ।

জেলা ছাড়িয়ে ভিন জেলা এবং রাজ্য থেকে ডাক পাচ্ছেন ছৌ শিল্পীরা

এবার সাধারণ মানুষের নজর কাড়তে করোনার ভয়াবহতা তুলে ধরবে ছৌ নৃত্যের নতুন পালা 'করোনাসুর বধ' ৷ পালার নাচের প্রশিক্ষণ শুরু করেছেন ছৌ শিল্পীরা । দুর্গা পুজোর আগে সেই ছৌ নাচেরই জোরকদমে প্রস্তুতি চলছে পুরুলিয়ার ঝালদার পিলোই গ্রামে । চারিদিকে কাশফুলে ঘেরা, খোলা নীল আকাশের নিচে নিত্যদিন 'করোনাসুর বধ' পালার প্রশিক্ষণ শুরু করেছেন শিল্পীরা (Chhau Artist practicing for their upcoming shows) । তাঁদের আশা 'করনাসুর বধ' ছৌ নাচের পালা মানুষের নজর কাড়বে ।

দুর্যোগের কালো মেঘ কাটিয়ে 'করোনাসুর বধ'

আরও পড়ুন:6 বছরেও নির্মাণ হল না সেতু, ভেলাতেই চলছে কংসাবতী পারাপার

পুরুলিয়া জেলা তথ্য ও সংস্কৃতি দফতরের আধিকারিক সিদ্ধার্থ চক্রবর্তী বলেন, "বর্তমানে জেলা ছাড়িয়ে ভিন জেলা এবং রাজ্য থেকে ডাক পাচ্ছেন ছৌ শিল্পীরা । তার সঙ্গে অন্যান্য শিল্পীরাও ডাক পাচ্ছেন । এটা শিল্পীদের কাছে অত্যন্ত আনন্দের বিষয় এবং জেলার গর্বের বিষয় ।"

ABOUT THE AUTHOR

...view details