পশ্চিমবঙ্গ

west bengal

Mansa Puja মনসা পুজো উপলক্ষে হাঁস কেনার হিড়িক পুরুলিয়ায়

By

Published : Aug 17, 2022, 10:58 PM IST

পুরুলিয়ায় মনসা পুজোর রীতি অনুযায়ী হয়ে থাকে হাঁস বলি ৷ আর বুধবার এই মনসা পুজো উপলক্ষ্যে হাঁস কেনার ধুম চোখে পড়ল হাটেবাজারে (Mansa Puja Celebration at Purulia) ৷

Mansa Puja
পুরুলিয়ায় মনসা পুজোর রীতি অনুযায়ী হয়ে থাকে হাঁস বলি

পুরুলিয়া, 17 অগস্ট: কথাই আছে বাঙালির বারো মাসে তেরো পার্বণ। এর মধ্যে একটা হল মনসা পুজো ৷ পুরুলিয়াবাসীর কাছে এই মনসা পুজোর গুরুত্ব বরাবরই আলাদা। সারা বছর ধরে জেলার মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন এই দিনটির জন্য (Mansa Puja Celebration at Purulia)।

এই মনসা দেবীর পুজো উপলক্ষে পুরুলিয়াবাসী হাঁসের মাংস খেয়ে থাকেন। পুজো উপলক্ষ্যে প্রায় লাখের কাছাকাছি হাঁস বলি হয় এই জেলায়। সারাদিন উপোস থাকার পর গৃহস্থরা সন্ধের পর দেবীর পুজো করেন। বেশির ভাগ বাড়িতেই ঘট পুজো করে মনসা দেবীর আরাধনা করা হয়।

মনসা পুজো উপলক্ষে হাঁস কেনার হিড়িক পুরুলিয়ায়

কিছু-কিছু বাড়িতে মূর্তি পুজোর চলও রয়েছে। জেলার প্রায় বাড়িতেই হাঁস বলি হয়ে থাকে। তবে কিছু-কিছু জায়গায় পাঁঠা, ভেড়া বলির চলও রয়েছে। এ বিষয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে পুরুলিয়া জেলার মফস্বল থানা এলাকার বাসিন্দা ভগীরথ মাহাতো বলেন, "আমাদের জেলা যেহেতু একফসলী জমি। তাই জেলাবাসী আষাঢ় মাসের পর থেকে চাষের কাজ করে পরিশ্রান্ত হয়ে পড়েন ৷ এই মনসা পুজোর আগে তাঁরা চাষের কাজ শেষ করে বিশ্রাম নেন। তাই সারা বছর শ্রমজীবী মানুষেরা এই পুজোর অপেক্ষা করে থাকেন।" তবে দিন দিন মনসা দেবীর পুজো গ্রাম থেকে শহরাঞ্চলে যে বিস্তার লাভ করছে তা মেনে নিয়ে পুরুলিয়া শহরের বাসিন্দা পায়েল বক্সী বলেন, "আগে বাড়িতে পুজো হতো না কিন্তু এই কয়েকবছর ধরে আমাদের বাড়িতেও দেবীর পুজো হয়।"

আরও পড়ুন:বর্ষায় মন জুড়োচ্ছে মালদার মিনি দিঘা, ভিড় জমাচ্ছেন অনেকেই

ABOUT THE AUTHOR

...view details