পশ্চিমবঙ্গ

west bengal

Medinipur Blood Donation : রক্তদানই নেশা ! নিজেদের জন্মদিনে রক্তদান শিবিরের আয়োজন দম্পতির

By

Published : May 21, 2022, 8:00 PM IST

মেদিনীপুর বরিশাল কলোনির বাসিন্দা অসীম ধর ও তাঁর স্ত্রী অসীমা ধরের উদ্যোগে নিজেদের জন্মদিনে রক্তদান উৎসবের আয়োজন করেন মেদিনীপুরের বিদ্যাসাগর হলে (Couple Organize Blood Donation Camp )।

Couple Organize Blood Bank
নিজেদের জন্মদিনে রক্তদান শিবির আয়োজন দম্পতির

মেদিনীপুর, 21 মে : দু'জনের জন্ম তারিখ এক, নামেও রয়েছে ভীষণ মিল ৷ শখ, আহ্লাদগুলোও সমান ৷ মেদিনীপুর শহরের বরিশাল কলোনির বাসিন্দা ষাটোর্ধ্ব অসীম ধর ৷ তাঁর স্ত্রী-র নাম অসীমা ধর ৷ রক্তদান করে মানুষের জীবন বাঁচানোকে কর্তব্য বলে মনে করেন তাঁরা ৷ 63 বছরের জীবনে 119 বার রক্তদান করেছেন অসীম ধর ৷ স্বামীর কাজ উদ্বুদ্ধ হয়ে অসীমা দেবীও সময়ে সময়ে রক্তদান করে থাকেন ৷ আজ, শনিবার ধর দম্পতি নিজেদের জন্মদিনে আয়োজন করেছিলেন রক্তশিবিরের (Couple Organize Blood Donation Camp ) ৷

অসীমবাবু দীর্ঘদিন ধরে মেদিনীপুর ভলান্টারি ব্লাড ডোনার ফোরামের চেয়ারম্যান ও সদস্য ৷ প্রায়ই বিভিন্ন জায়গায় রক্তদান শিবিরের আয়োজন করেন । নিজেও উৎসাহিত হয়ে রক্তদান করেন । তাঁর এই কাজে উৎসাহিত হয়ে সঙ্গ দিয়েছেন সহধর্মিণী অসীমা ধর । আজ তাঁদের জন্মদিনে পরিবারের পক্ষ থেকে আয়োজন করা হয় রক্তদান উৎসব ৷ গরমের সময় রক্তের ব্যপক চাহিদা দেখা যায় মেদিনীপুর ব্লাডব্যাঙ্কগুলিতে ।

এক বোতল রক্তের জন্য সামাজিক মাধ্যমে সাহায্য চাওয়া থেকে জেলার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে হয় । কোভিড বিপর্যয়ের সময়ে রক্তদান শিবির বন্ধ থাকায় রক্তের হাহাকার দেখা দিয়েছিল জঙ্গলমহলে । কিন্তু পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর ফের শুরু হয়েছে রক্তদান শিবির আয়োজন ৷ শনিবার মেদিনীপুর ভলান্টারি ব্লাড ডোনার ফোরামের চেয়ারম্যান অসীম ধর ও তাঁর স্ত্রীর জন্মদিন উপলক্ষে মেদিনীপুরের বিদ্যাসাগর হলে এই শিবিরের আয়োজন করা হয় ।

নিজেদের জন্মদিনে রক্তদান শিবির আয়োজন দম্পতির

আরও পড়ুন :জঙ্গলমহলে আম্বেদকরের জন্মদিনে রক্তদান শিবির

রক্তদান করে 63 বছরের অসীমবাবু বললেন, "একসময় মানুষের কষ্ট দেখেছি এক বোতল রক্ত না পাওয়ার জন্য । তাই সেই সকল মানুষের রক্তের চাহিদা পূরণ করতে এগিয়ে আসা । নিজে রক্ত দিচ্ছি এবং পরিবারকে উৎসাহিত করছি ৷ যতদিন বেঁচে থাকব ততদিনই মানুষের সেবায় রক্তদান করে যাব ৷"

ABOUT THE AUTHOR

...view details