পশ্চিমবঙ্গ

west bengal

Mamata Banerjee: চপের পর কচুরিপানা শিল্প ! শিক্ষিত বেকারদের কর্মসংস্থানের পরামর্শ মমতার

By

Published : Sep 15, 2022, 8:25 PM IST

Mamata Banerjee

রাজ্যের শিক্ষিত বেকারদের কচুরিপানা (water hyacinths) দিয়ে ব্যাগ ও কাশফুলের তুলো দিয়ে লেপ এবং বাচ্চাদের বালিশ করার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) ৷ এছাড়া পুজোতে চা-বিস্কুট ও ঘুগনির ব্যবসা করার কথা রাজ্যবাসীকে বলেন তিনি ৷

খড়গপুর(পশ্চিম মেদিনীপুর), 15 সেপ্টেম্বর: চপের পর কচুরিপানা শিল্প ! মমতাকে আজ এরকমই পরামর্শ দিতে দেখা গেল রাজ্যের শিক্ষিত বেকারদের ৷ এর আগে বহুবার মুখ্যমন্ত্রী বিভিন্ন শিল্প বা কাজের সন্ধান দিয়েছেন রাজ্যবাসীকে ৷ উত্তরবঙ্গ সফরে গিয়ে মমতা বিভিন্ন মূল্যবান গাছের পাতা তুলে সেগুলিকে রপ্তানি করার কথা বলেছিলেন ৷ এছাড়া চা-মুড়ি থেকে চপ শিল্প তো আছেই ৷

বরাবরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) জেলা সফরে গিয়ে একাধিক অভিজ্ঞতার কথা ভাগ করে নেন ৷ এবারেও তার অন্যথা হল না ৷ মুখ্যমন্ত্রী এদিন বাড়িতে বসে না থেকে শিক্ষিত বেকারদের গ্রামের মানুষের সঙ্গে কচুরিপানা (Water hyacinths) সংরক্ষণের উপর জোর দিতে বললেন । তিনি বলেন, "কচুরিপানা দিয়ে ভালো ব্যাগ ও থালা তৈরি করা যায় ৷ যা স্বাস্থ্যকর ও আরামদায়ক ।"

এর সঙ্গে মমতা কাশফুল জোগাড় করে ফুলদানি ও লেপ বালিশ করার পরামর্শ দিলেন মেদিনীপুরবাসীকে । এদিন মুখ্যমন্ত্রী পাঁচ জেলার চাকরি প্রাপকের হাতে নিয়োগের শংসাপত্র তুলে দেওয়ার জন্য আসেন । সেই উপলক্ষে বৃহস্পতিবার পশ্চিম মেদিনীপুরের (West Medinipur) খড়্গপুরের (Kharagpur) বিদ্যাসাগর ইন্ডাস্ট্রিয়াল পার্কে একটি বিশেষ সরকারি অনুষ্ঠানের আয়োজন করা হয় ৷ তিনি এই মঞ্চ থেকে কয়েকজন হাতে নিয়োগের শংসাপত্র তুলে দেন ৷ আর বাকিগুলো জেলা প্রশাসনকে আস্তে আস্তে দিয়ে দেওয়া নির্দেশ দেন ।

এদিন চাকরির শংসাপত্রের পাশাপাশি মুখ্যমন্ত্রী রাজ্যের মানুষকে বাড়িতে বসে না থেকে মাটিতে এবং জলাধারে গড়ে ওঠা কচুরিপানা দিয়ে বাজারের ব্যাগ ও থালা-বাটি করার পরামর্শ দিলেন (Mamata Banerjee advises Educated unemployed) । তিনি বলেন, "গ্রামের বহু জিনিস এরকম পড়ে থাকে যেগুলো আমরা ব্যবহার করি না । এরকমই হচ্ছে কচুরিপানা । সেই কচুরিপানাকে শুকিয়ে ব্যাগ ও থালা বাটি করা যায় । আর এগুলি কলাপাতা এবং শালপাতার তুলনায় অনেক বেশি ভালো ও সুবিধা হয় ।"

শিক্ষিত বেকারদের কচুরিপানা দিয়ে ব্যাগ ও থালা বানানোর পরামর্শ মমতার

শুধু তাই নয়, এদিন মমতা কাশফুলকেও কাজে লাগানোর কথা বলেন (Make bags and plates from water hyacinths) । তিনি বলেন, "পুজোর সময় কাশ ফুল পাওয়া যায় । কাশফুল শুকিয়ে বাচ্চাদের জন্য বালিশ এবং বড়দের জন্য লেপ তৈরি করা যায় । যা খুব আরামদায়ক ও স্বাস্থ্যকর হবে ।"

আরও পড়ুন:টাটা মেটালিকে চাকরি হবে 1 হাজার, জানালেন মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রী এদিন গ্রামের মানুষকে উৎসাহিত করেন এইসব জিনিস সংরক্ষণ করার জন্য । স্থানীয় প্রশাসনকে সেলফ হেল্প গ্রুপের মাধ্যমে কাজে লাগানোর নির্দেশ দেন । তাছাড়া মমতা এক হাজার টাকা নিয়ে চাকরির চেষ্টার পাশাপাশি নিজস্ব ব্যবসা করার পরামর্শ দেন এদিন । তিনি বলেন, "পুজোর সময় এক হাজার টাকা ধার নিয়ে চা সঙ্গে বিস্কুট নিয়ে ব্যবসা শুরু করতে পারেন । এই ব্যবসা যখন বড় হবে তখন ঘুগনি এবং আস্তে আস্তে চপ ভাজবেন ।" যাতে শিক্ষিতরা বেকার না থেকে বরং ব্যাবসা করে দু পয়সা রোজগার করে । তাই এদিন মুখ্যমন্ত্রী এই পরামর্শ দেন বলে জানান তিনি ৷ জীবনের কোন কাজই ছোট নয়, রাজ্যের মানুষকে বলেন তিনি ।

ABOUT THE AUTHOR

...view details