পশ্চিমবঙ্গ

west bengal

TMC Rebel Candidate: তৃণমূলের হুঁশিয়ারি সত্ত্বেও কাঁকসায় মনোনয়ন প্রত্যাহার না করে প্রচারে নামলেন গোঁজ প্রার্থী

By

Published : Jun 22, 2023, 2:49 PM IST

Updated : Jun 22, 2023, 4:37 PM IST

তৃণমূলের হুঁশিয়ারি সত্ত্বেও কাঁকসায় মনোনয়ন প্রত্যাহার না করে প্রচার শুরু করে দিলেন গোঁজ প্রার্থী সঞ্জয় দাস বৈরাগ্য ৷ যদিও আবারও দলের তরফে বলে দেওয়া হয়েছে যে, কেউ নির্দল প্রার্থী হয়ে দাঁড়ালে তাঁর জন্য দলের দরজা চিরতরে বন্ধ ৷

TMC Rebel Candidate
TMC Rebel Candidate

হুঁশিয়ারি সত্ত্বেও মনোনয়ন প্রত্যাহার না করে প্রচারে গোঁজ প্রার্থী

দুর্গাপুর, 21 জুন: পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের কোথাও তৃণমূলের কোনও গোঁজ প্রার্থী যেন না থাকে ৷ এমনটাই নির্দেশ ছিল দলের পক্ষ থেকে । শুধু তাই নয়, দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় পর্যন্ত হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন যে, "তৃণমূল কংগ্রেসের যাঁরা নির্দল প্রার্থী হয়ে দাঁড়াবেন, তাঁদের জন্য চিরতরে দলের দরজা বন্ধ হয়ে যাব ।'' তবে দলের সর্বোচ্চ নেতাদের কড়া বার্তাকে উপেক্ষা করে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে দেখা গেল পশ্চিম বর্ধমান জেলার কাঁকসা ব্লকে ত্রিলোকচন্দ্রপুর পঞ্চায়েতে তৃণমূলের বিরুদ্ধে প্রার্থী হয়ে দাঁড়িয়েছেন নিজেকে তৃণমূল কর্মী বলে পরিচয় দেওয়া সঞ্জয় দাস বৈরাগ্য ।

এ বারের নির্বাচনে তিনি প্যাটেল রিকশা প্রতীক চিহ্ন নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন । সঞ্জয় দাস বৈরাগ্য নিজেই জানিয়েছেন তিনি তৃণমূল করেন এবং এলাকার মানুষ তাঁকে প্রার্থী হিসেবে চেয়েছিলেন ৷ তাই তিনি মানুষের রায় মাথায় নিয়ে তৃণমূলের হয়ে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন । কিন্তু দল তাঁকে প্রতীক চিহ্ন দেয়নি । তাই তিনি নিজেই প্রতীক চিহ্ন নিয়ে পঞ্চায়েত নির্বাচন লড়বেন একজন নির্দল প্রার্থী হয়ে ।

এই ঘটনায় শাসকদলকে কটাক্ষ করেছে বিরোধীরা । বিজেপি নেতা ইন্দ্রজিৎ ঢালি জানালেন, "রাজ্যজুড়ে এই রকম ক্ষোভ রয়েছে বহু তৃণমূল নেতাকর্মীদের মধ্যে । যোগ্য প্রার্থীদের বঞ্চিত করে কোনও অদৃশ্য কারণে অনেককে প্রার্থী করার জন্য জেলায় জেলায় ক্ষোভ দেখতে পাচ্ছি আমরা । এই তো সবে শুরু, দেখুন নির্বাচনের দিন এই ক্ষোভ হিংসার ঘটনা ঘটাবেই ।"

আরও পড়ুন:অভূতপূর্ব সংকট, রাজ্যপালের সিদ্ধান্তে রাজীবার নিয়োগই প্রশ্নের মুখে: অশোককুমার গঙ্গোপাধ্যায়

যদিও এ বিষয়ে কাঁকসা তৃণমূল ব্লক সভাপতি ভবানী ভট্টাচার্য জানিয়েছেন, "কাঁকসার সমস্ত গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের আসনে কোনও গোঁজ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন না । এই একজন নিজেকে স্বঘোষিত তৃণমূল কংগ্রেসের কর্মী বলে পরিচয় দিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন । দলের পক্ষ থেকে কি তাঁকে প্রার্থী করা হয়েছে ? তাঁকে কি দলের প্রতীক চিহ্ন দেওয়া হয়েছে ? যদি না হয় তাহলে পাগল ছাগলের মতো যা খুশি বলে যে কোনও প্রতীক চিহ্নে নির্বাচনের দাঁড়াতেই পারেন । উনি তৃণমূল কংগ্রেসের কেউ নন ।"

তবে সঞ্জয় দাস বৈরাগ্য অত্যন্ত দৃঢ়তার সঙ্গে জানিয়েছেন এলাকার মানুষ তাঁকেই তৃণমূল কংগ্রেসের প্রার্থী হিসেবে দেখতে চেয়েছিলেন । কিন্তু দল তাঁকে প্রতীক চিহ্ন না দিলেও তিনি এ বারের পঞ্চায়েত নির্বাচনে লড়াই করে বুঝিয়ে দেবেন যে, মানুষ তাঁর সঙ্গেই আছেন । তৃণমূল কংগ্রেসের মুখপাত্র তথা বরানগরের তৃণমূল কংগ্রেসের বিধায়ক তাপস রায় এই বিষয়ে ইটিভি ভারতকে জানান, "কোনও নির্দল প্রার্থীকে সমর্থন করে না দল । দলের বার্তা স্পষ্ট, যে বা যাঁরা নির্দল হয়ে তৃণমূলের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন, তাঁদের জন্য তৃণমূল কংগ্রেসের দরজা চিরতরে বন্ধ । এইবার তার পরও যাঁরা দলকে অগ্রাহ্য করেছে, দ্রুতই তাঁদের বিরুদ্ধে দল ব্যবস্থা গ্রহণ করবে । দল থেকে বহিষ্কার করতে একবারও ভাবা হবে না ।"

তবে কাঁকসার গোঁজ প্রার্থী দলের কোনও নেতার কোনও হুঁশিয়ারিকে আমল না দিয়ে প্রচারে নেমে পড়েছেন । তাঁর স্পষ্ট দাবি "আমার এলাকার মানুষ আমাকেই চায় ।"

Last Updated :Jun 22, 2023, 4:37 PM IST

ABOUT THE AUTHOR

...view details