পশ্চিমবঙ্গ

west bengal

New Born Baby Died: দাবি মতো টাকা না মেলায় আটকে রাখার অভিযোগ, বৃহন্নলার কোলে মৃত্যু সদ্যোজাতর

By

Published : Nov 18, 2021, 4:15 PM IST

New Born Baby Died

পরিবারের কাছে দাবি মতো টাকা না পেয়ে সদ্যোজাতকে আটকে রাখার অভিযোগ উঠল এক বৃহন্নলার বিরুদ্ধে ৷ ঘটনা মানিকচকের ৷ অভিযোগ, এর ফলে সময়মতো দুধ না পেয়ে মৃত্যু হয় সদ্যোজাতের।

মালদা, 18 নভেম্বর :কোনও পরিবারে সন্তান জন্মানোর খবর পেলে সেখানে চলে যান বৃহন্নলারা ৷ নবজাতকের বাড়িতে পৌঁছে সদ্যোজাতকে আশীর্বাদ করে টাকাপয়সা রোজগার করাই তাঁদের উদ্দেশ্য। তবে টাকা নিয়ে চাপ দেওয়া, দরাদরি করার অভিযোগ ওঠে বৃহন্নলাদের বিরুদ্ধে ৷ এবার মালদার মানিকচক থেকে উঠে এল আরও গুরুতর এক অভিযোগ ৷ অভিযোগ, সদ্যোজাতকে কোলে নিয়ে টাকা-পয়সার দরাদরি করায় এবং বারবার ফেরত চাওয়া সত্ত্বেও শিশুটিকে তার মায়ের কোলে না ফেরানোয় এক বৃহন্নলার কোলেই মৃত্যু হল ওই সদ্যোজাতর ৷

মানিকচকের বাঙাল গ্রামের বাসিন্দা মাম্পি সরকার। গত 29 অক্টোবর মালদা মেডিক্যালে একসঙ্গে তিনটি সন্তানের জন্ম দেন মাম্পিদেবী। তাঁর দুটি পুত্র ও একটি কন্যাসন্তান হয়। সুস্থ অবস্থাতেই বাড়ি ফেরে ওই তিন শিশু ৷ এই খবর পেয়ে বুধবার বিকেলে মাম্পিদেবীর বাড়িতে হাজির হয় অউলাদ আলি নামে স্থানীয় এক বৃহন্নলা ৷ প্রথামতো ঢোল বাজিয়ে ওই সদ্যোজাতদের কোলে নিয়ে তাদের আশীর্বাদ করেন ওই বৃহন্নলা ৷ মাম্পিদেবীর পরিবারের দাবি, এই কাজের জন্য পাঁচ হাজার টাকা দাবি করেন ওই বৃহন্নলা। কিন্তু এত টাকা দেওয়ার সামর্থ মাম্পিদেবীদের না থাকায় তাঁরা অউলাদ আলিকে তিনশো টাকা দেন ৷ কিন্তু সেই টাকা নিতে অস্বীকার করেন ওই বৃহন্নলা, পরে পাঁচশো টাকা দিতে চাইলেও রাজি হননি তিনি ৷ অভিযোগ, এরপরেই মাম্পিদেবীর এক পুত্রসন্তানকে নিজের কাছে রেখে বেশি টাকা দাবি করতে থাকেন ওই বৃহন্নলা ৷ দুধ খাওয়ানোর জন্য ফেরত চাইলেও শিশুটিকে তার মায়ের কোলে ফেরায়নি অউলাদ আলি নামে ওই বৃহন্নলা ৷ শিশুটি আগে থেকে অসুস্থ ছিল বলা সত্ত্বেও বৃহন্নলা সে কথায় কান দেননি, ফলে মৃত্যু হয় শিশুটির ৷ এমনই অভিযোগ ওই মৃত শিশুর পরিবারের ৷

আরও পড়ুন : Paddy Procurement : মরশুমের শুরুতেই মালদায় সহায়ক মূল্যে ধান বিক্রি নিয়ে কৃষক বিক্ষোভ

এবিষয়ে শিশুটির মা বলেন, “বাচ্চাটা সুস্থ অবস্থাতেই হাসপাতাল থেকে ঘরে এসেছিল। বাড়িতে আসার পর ওর জ্বর হয়েছিল। মুখে ঘা’ও হয়েছিল। গতকাল মালদা থেকে ওষুধ নিয়ে এসেছিলাম। ওষুধ খাওয়ানোর পরেই ওই বৃহন্নলা বাড়ি আসে। বাচ্চাটাকে নিজের কোলে নিয়ে নেয়। আমি ওর কাছ থেকে চাইলেও সে বাচ্চা ফেরত দিচ্ছিল না। একসময় বাচ্চাটার মুখটা কেমন ফ্যাকাসে হয়ে যায়। আশাদিদিকে খবর দিই । তিনি এসে ওই বৃহন্নলাকে বাচ্চা ফেরত দিতে বলেন। কিন্তু তাঁর কথাতেও পাত্তা দেয়নি ওই বৃহন্নলা। পরে যখন সে বাচ্চাকে আমার কাছে দেয় তখন আর সে দুধ খেতে পারেনি। তার আগেই ও মারা যায়।”

এই ঘটনায় মাম্পিদেবীর পরিবারের তরফে অউলাদ আলি নামে ওই বৃহন্নলার বিরুদ্ধে মানিকচক থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়। অভিযোগ পেয়েই তাকে গ্রেফতার করে পুলিশ। যদিও ধৃত বৃহন্নলা এই অভিযোগ অস্বীকার করেছেন ৷ তাঁর দাবি, “বাচ্চা নিয়ে আমি নাচ-গান করছিলাম। একটা ছেলেকে নিয়ে নাচগান করার পর দিয়ে দিয়েছিলাম। আরেকটা ছেলেকে ধরমপুর থেকে নিয়ে আসার পর ওকে কোলে নিয়েছিলাম। তখনই ওরা বলে, এই ছেলের মুখ ফ্যাকাসে লাগছে। আমিও দেখলাম, সত্যিই বাচ্চার মুখটা ফ্যাকাসে। আমি পাঁচ মিনিটের মধ্যে ছেলেকে ওদের হাতে দিয়ে দিই। তারপর ছেলে দুধ খাচ্ছিল না। ছেলেটা মারা গিয়েছিল। আমি বাচ্চাটাকে মারিনি ৷ ওরা আমাকে মারধর করেছে।”

ABOUT THE AUTHOR

...view details