পশ্চিমবঙ্গ

west bengal

15 বছরের পুরনো বাস বাতিল করছে এনবিএসটিসি, পথে নামছে 73টি অত্যাধুনিক বাস

By ETV Bharat Bangla Team

Published : Dec 9, 2023, 10:49 PM IST

Buses by NBSTC: 15 বছরের পুরনো বাস বাতিল করে এবার 73টি নতুন বাস মাঠে নামাতে চলেছে এনবিএসটিসি ৷ দূরপাল্লার বেশকিছু বাস চালু করছে তারা ৷

More buses to be introduced by nbstc
15 বছরের পুরনো বাস বাতিল করছে এনবিএসটিসি

কলকাতা, 9 ডিসেম্বর: উত্তরবঙ্গের যাত্রীদের জন্য সুখবর । এবার উত্তরবঙ্গের বিভিন্ন রুটে নামানো হবে নতুন বেশকিছু বাস । উত্তরবঙ্গ রাজ্য পরিবহন নিগম (এনবিএসটিসি) -এর পক্ষ থেকে পথে নামানো হচ্ছে এই বাসগুলিকে । তাই যাত্রীদের বাস পাওয়ার জন্য অপেক্ষা কিছুটা কমবে ৷ দ্রুত শুরু হবে এই পরিষেবা।

শীতকালে স্কুল কলেজের লম্বা ছুটি পরা মাত্রই বাক্স গুছিয়ে পরিবার বা বন্ধুবান্ধবদের সঙ্গে ঘুরতে বেরিয়ে পড়েন অনেকেই । আর বাঙালি তো বরাবরই ভ্রমণপিপাসু । অনেকেই যেমন যান সমুদ্র সৈকতে বা জঙ্গলে যেমন আবার অনেকেরই পছন্দের ডেস্টিনেশন হল দার্জিলিং বা কার্শিয়াং কিংবা উত্তরবঙ্গের অন্যান্য জায়গায় । অন্যদিকে এই সময় পুজোর মতই চাহিদা থাকে ট্রেনের টিকিটের । তাই স্বাভাবিকভাবে এই বাসগুলির পরিষেবা শুরু হলে পর্যটকদের অনেকটা সুবিধা হবে।

এনবিএসটিসি চেয়ারম্যান পার্থপ্রতিম রায় জানিয়েছেন যে 73টি বাস আসার কথা রয়েছে । এর মধ্যে 43টি ডিজেল চালিত বাস আর 30টি সিএনজি বাস যুক্ত হতে চলেছে । ইতিমধ্যেই 42টি ডিজেল চালিত বাস এসে গিয়েছে । 15 দিনের মধ্যে বাকি 30টি সিএনজি বাসও পরিষেবা দেওয়া শুরু হবে এর মধ্যে কিছু বাস কলকাতা থেকে উত্তরবঙ্গের অন্যান্য রুটে চলবে ৷ বাকি বাসগুলি উত্তরবঙ্গ থেকে অন্য রুটেও চলাচল করবে ।

সবক'টি বাসেরই আসন সংখ্যা 55 । পার্থপ্রতিম বাবু জানান যে যেহেতু 15 বছরের পুরনো একাধিক বাস এখন বাতিল হয়ে যাচ্ছে তাই সেই অভাব পূরণ করার জন্য নতুন বাসের অর্ডার দেওয়া হয়েছিল খুব দ্রুত সবকটি বাসই এসে পড়বে । তিনি আরও জানিয়েছেন যে আপাতত 12টি দূরপাল্লার রুটকে চিহ্নিত করা হয়েছে সেই রুটেই চালানো হবে বাসগুলি । তার মধ্যে কয়েকটি হল কলকাতা থেকে বিহার, শিলিগুড়ি থেকে কোচবিহার এবং আলিপুরদুয়ার থেকে কোচবিহার । তবে এখনও বাকি রুটগুলি চিহ্নিত করার কাজ চলছে । সূত্র মারফৎ জানা গিয়েছে যে সবকিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকেই শুরু হয়ে যাবে কিছু বাসের পরিষেবা ।

সব ক'টি বাসই অত্যাধুনিক । তাই বাসগুলির প্রতিটি আসনের সঙ্গে থাকছে প্যানিক বটন এবং বাসে বসানো থাকবে ভেহিকেল ট্র্যাকিং ডিভাইস বা ভিএলটিডি ব্যবস্থা এবং ফায়ার অ্যালার্ম । এছাড়াও যাত্রী সুরক্ষাকে আরো মজবুত করতে বাসের সামনে ও পিছনে একটি করে ক্যামেরা লাগানো থাকবে।

আরও পড়ুন:

  1. মাত্র 500 টাকা! ডিলাক্স বাসে পৌঁছে যাওয়া যাবে কলকাতা থেকে শিলিগুড়ি
  2. পুজোর কেনাকাটার জন্য আসছে 'শপিং স্পেশাল' বাস, কবে থেকে শুরু পরিষেবা?
  3. আগামী শনি-রবিবার শিয়ালদা শাখায় বাতিল একাধিক লোকাল ট্রেন

ABOUT THE AUTHOR

...view details