পশ্চিমবঙ্গ

west bengal

Malda Medical : প্রসূতি মৃত্যুতে রাশ টানতে মালদা মেডিক্যালে মাতৃমা ভবনে জরুরি বিভাগ চালু

By

Published : Aug 24, 2021, 11:30 AM IST

এতদিন মালদা মেডিক্যালে প্রসূতি ও শিশুদের প্রথমে সাধারণ জরুরি বিভাগে চিকিৎসা করা হত। সমস্যায় পড়তেন রোগী ও তাঁর পরিবারের লোকজনরা। তাই এবার মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে প্রসূতিদের জন্য বিশেষ জরুরি বিভাগ খোলা হল।

Malda Medical
মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল

মালদা, 24 অগস্ট : চিকিৎসা পরিকাঠামোর উন্নতির সঙ্গে রাজ্যে প্রসূতি মৃত্যুর সংখ্যা অনেকটা কমেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকও তা স্বীকার করেছে। কিন্তু এখনও এই রাজ্যের দুটি জেলা, মালদা ও মুর্শিদাবাদে প্রসূতি মৃত্যুর হার ভাবাচ্ছে বিশেষজ্ঞদের। তারই জেরে এবার মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে প্রসূতিদের জন্য বিশেষ জরুরি বিভাগ খোলা হল।

চলতি মাসের প্রথম সপ্তাহে মালদা মেডিক্যাল পরিদর্শনে এসে সেই নির্দেশ দিয়েছিল স্বাস্থ্য ভবনের দুই প্রতিনিধির দল। সেই নির্দেশের পরই মালদা মেডিক্যালের মাতৃমা ভবনে তৈরি করা হয়েছে নতুন জরুরি বিভাগ। এতে প্রসূতিদের দ্রুত পরিষেবা দেওয়া সম্ভব হচ্ছে চিকিৎসকদের। এতদিন মালদা মেডিক্যালে প্রসূতি ও শিশুদের প্রথমে সাধারণ জরুরি বিভাগে চিকিৎসা করা হত। সেখানে প্রাথমিক চিকিৎসার পর প্রয়োজনে চিকিৎসকরা রোগীদের মাতৃমা ভবনে পাঠিয়ে দিতেন। হাসপাতালের সাধারণ জরুরি বিভাগ থেকে মাতৃমা ভবন খানিকটা দূরে থাকায় কিছু ক্ষেত্রে সমস্যায় পড়তেন রোগী ও তাঁর পরিবারের লোকজনরা।

এই অবস্থায় চলতি মাসের প্রথম সপ্তাহে স্বাস্থ্য ভবন থেকে দুই সদস্যের একটি প্রতিনিধি দল মালদা মেডিক্যাল পরিদর্শনে আসে। দলের দুই সদস্য সেখানকার চিকিৎসা পরিষেবা এবং পরিকাঠামো নিয়ে সন্তোষ প্রকাশ করলেও মাতৃমা ভবনে জরুরি পরিষেবা না থাকায় অসন্তোষ প্রকাশ করেন। সেখানে দ্রুত জরুরি বিভাগ নির্মাণের নির্দেশ দেন। সেই নির্দেশের পরেই মাতৃমা ভবনে জরুরি বিভাগ তৈরির উদ্যোগ নেয় মেডিক্যাল কর্তৃপক্ষ।

মালদা মেডিক্যালের মাতৃমা ভবনে চালু জরুরি বিভাগ

আরও পড়ুন : Sub Inspector supended : এক থানার দুই সাব ইন্সপেক্টর সাসপেন্ড, সর্ষের মধ্যে ভূত ?

মালদা মেডিক্যালের অধ্যক্ষ পার্থপ্রতিম মুখোপাধ্যায় বলেন, "স্বাস্থ্য ভবনের প্রতিনিধি দলের সদস্যরা যেসব সুপারিশ করেছিলেন, আমরা তা পালন করার চেষ্টা করেছি। তার মধ্যে উল্লেখযোগ্য মাতৃমা ভবনে প্রসূতি ও শিশুদের জরুরি বিভাগ চালু করা। আগে সাধারণ জরুরি বিভাগেই এই রোগীদের প্রাথমিক চিকিৎসা করা হত। এখন তাঁদের মাতৃমা বিভাগে প্রাথমিক চিকিৎসা করা হচ্ছে। সেখানেই চিকিৎসকরা রোগীদের পরীক্ষা করে প্রয়োজনে ওই ভবনে ভর্তি করছেন। জেনারেল জরুরি বিভাগটি ছোট হওয়ায় সেখানে আমাদের কিছুটা সমস্যাও হচ্ছিল। বর্তমানে ওই বিভাগটিকে বড় করার কাজও চলছে।"

ABOUT THE AUTHOR

...view details