পশ্চিমবঙ্গ

west bengal

পাবলিক অ্যাকাউন্টস কমিটির নির্বাচনকে ঘিরে ভাঙনের মুখে গেরুয়া শিবির ?

By

Published : Jun 23, 2021, 10:14 PM IST

মুকুল রায়ের ঘনিষ্ঠ সূত্রে জানা গিয়েছে, তাঁর মনোনয়নে প্রস্তাবক হিসাবে যে বিধায়করা রয়েছেন তারা কেউ শাসকদলের বিধায়ক নন । এক্ষেত্রে গোর্খা জনমুক্তি মোর্চার বিধায়ক তাকে এই পদের জন্য সমর্থন জানিয়েছেন । একইভাবে তার মনোনয়নে প্রস্তাবক হিসাবে নাম রয়েছে এক বিজেপি বিধায়কেরও অতএব এর থেকে পরিষ্কার এই পাবলিক অ্যাকাউন্টস কমিটি নির্বাচনকে ঘিরে বিজেপির অন্দরে আবার একটা ভাঙনের পরিবেশ তৈরি হতে পারে ।

westbengal bjp party will face breakdown over Public accounts committee election
পাবলিক একাউন্টস কমিটির নির্বাচন

কলকাতা, 23 জুন : আগেই ইঙ্গিত মিলেছিল । এবার পাবলিক অ্যাকাউন্টস কমিটির (Public Accounts Commitee) চেয়ারম্যান হিসেবে মনোনয়ন জমা দিলেন কৃষ্ণনগর উত্তরের বিধায়ক মুকুল রায় (Mukul Roy) । সম্প্রতি বিজেপির সঙ্গে যাবতীয় সম্পর্ক ত্যাগ করে তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন মুকুল রায় । যদিও দলত্যাগ করলেও তিনি এখনও খাতায়-কলমে বিজেপি (BJP) দলের সদস্য । তাই বুধবার বিজেপির হয়েই মনোনয়ন জমা দিলেন মুকুল ।

বিধানসভার যে চারটি কমিটিতে নির্বাচন হওয়ার কথা সেগুলিতে বুধবার দুপুর তিনটের মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে । যদিও বিজেপির তরফ থেকে মনোনীত প্রার্থীদের নাম ইতিমধ্যেই বিধানসভার সচিবের কাছে জমা দেওয়া হয়েছে । একইভাবে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের তরফ থেকেও পাবলিক অ্যাকাউন্টস কমিটির জন্য প্রার্থীদের নাম জমা দেওয়া হয়েছে । এক্ষেত্রে যদি দেখা যায় দু পক্ষ মিলিয়ে কুড়ি জনের বেশি এই কমিটির জন্য মনোনয়ন জমা করেছেন সেক্ষেত্রে নির্বাচন হবে । আর যদি দেখা যায় পাবলিক অ্যাকাউন্টস কমিটির জন্য কুড়ি জনের নাম জমা পড়েছে সেক্ষেত্রে কোন ভোটাভুটির প্রয়োজন পড়বে না ।

মুকুল রায়ের ঘনিষ্ঠ সূত্রে জানা গিয়েছে, পাবলিক অ্যাকাউন্টস কমিটির জন্য তাঁর মনোনয়নে প্রস্তাবক হিসাবে যে বিধায়করা রয়েছেন তারা কেউ শাসকদলের বিধায়ক নন । এক্ষেত্রে গোর্খা জনমুক্তি মোর্চার বিধায়ক তাকে এই পদের জন্য সমর্থন জানিয়েছেন । একইভাবে তার মনোনয়নে প্রস্তাবক হিসাবে নাম রয়েছে এক বিজেপি বিধায়কেরও অতএব এর থেকে পরিষ্কার এই পাবলিক অ্যাকাউন্টস কমিটি নির্বাচনকে ঘিরে বিজেপির অন্দরে আবার একটা ভাঙনের পরিবেশ তৈরি হতে পারে ।

আরও পড়ুন : Mukul Roy : শংকর-মানসের কায়দায় কি পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদে মুকুল ?

যেহেতু পাবলিক অ্যাকাউন্টস কমিটির মনোনয়নে তৃণমূল বিধায়কের সমর্থন পেলে তা বিরোধী দল বিজেপির জন্য বড় সাফল্য হবে কারণ সেক্ষেত্রে মুকুলকে দলত্যাগ বিরোধী আইন ব্যবহার করে তাঁর বিধায়ক পদ খারিজ করা সহজ হবে । কিন্তু এদিনের মনোনয়নে মুকুল রায় বিজেপিকে তো সে সুযোগ দিলই না, উল্টে দলের অন্দরে আবার ভাঙনের ঘণ্টা বাজিয়ে দিলেন তিনি ।

ABOUT THE AUTHOR

...view details