পশ্চিমবঙ্গ

west bengal

শুক্রবার পর্যন্ত কনকনে ঠান্ডা, বড়দিনে চড়বে পারদ; পূর্বাভাস হাওয়া অফিসের

By ETV Bharat Bangla Team

Published : Dec 18, 2023, 11:13 AM IST

WB Weather Update: 22 তারিখ পর্যন্ত শীতের এই স্পেল চলবে। এরকম একটানা 10-12 দিনের শীতের টানা স্পেল সাধারণত দক্ষিণবঙ্গে দেখা যায় না। তবে বড়দিনের আগেই আবারও ধাক্কা খেতে পারে শীত। পারদ চড়ার সম্ভাবনা ৷

22 ডিসেম্বর পর্যন্ত চলবে কনকনে ঠান্ডা
WB Weather Update

কলকাতা, 18 ডিসেম্বর:শুরুতেই চড়া মেজাজে ধরা দিয়েছে শীত। শনিবার মরশুমের শীতলতম দিন দেখেছিল কলকাতা। তাপমাত্রা ছিল 14.4 ডিগ্রি সেলসিয়াস। পরদিন রবিবার আরও কমে তাপমাত্রা। সেদিন তাপমাত্রা নামে 13 ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। মানে 24 ঘণ্টার ব্যবধানে আবারও মরশুমের শীতলতম দিন দেখে তিলোত্তমা। আগামীতে তাপমাত্রা আরও নামবে কি না, তা নিয়ে কৌতূহলী বঙ্গবাসী। তবে পরিস্থিতি যে অনুকূল তা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়াবিদরা বলছেন, রাজ্যে আপাতত উত্তর-পশ্চিম ভারতের কনকনে ঠান্ডা হাওয়ায় দাপট 22 ডিসেম্বর পর্যন্ত বহাল। কারণ সেই শুষ্ক এবং শীতল বাতাসের অবাধ প্রবেশ। সর্বোচ্চ এবং সর্বনিম্ন- দুই তাপমাত্রাই স্বাভাবিকের থেকে 1 থেকে 2 ডিগ্রি নীচে থাকতে চলেছে।

10 ডিসেম্বর থেকে শীতের স্পেল চলছে । আগামী 22 ডিসেম্বর পর্যন্ত চলবে। এরকম সাধারণত খুব একটা দেখা যায় না দক্ষিণবঙ্গে। 11 তারিখ থেকেই পর্যবেক্ষণ করে দেখা হচ্ছে। 22 তারিখ পর্যন্ত এই শীতের স্পেল চলবে। এরকম একটানা 10-12 দিনের শীতের টানা স্পেল সাধারণত দক্ষিণবঙ্গে দেখা যায় না। দক্ষিণবঙ্গে শীতের কড়া আমেজ বলতে দুই থেকে তিন দিন। কিন্তু চলতি মরশুমে একটা কোল্ড প্যাসেজ তৈরি হয়েছে। ফলে জম্মু কাশ্মীরের শীতল বাতাস উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড হয়ে দুই বঙ্গেই অবাধে প্রবেশ করছে।

আপাতত তা চলতি সপ্তাহের শুক্রবার পর্যন্ত করবে। ফলে এই যে স্পেল চলছে তার তুলনায় হয়তো 25 ডিসেম্বর বড়দিন ঠান্ডার অনুভূতি কম থাকবে। তবে তা নিয়ে এখনই কোনও পূর্বাভাস দিতে নারাজ আবহাওয়া দফতর। রাজ্যের কোথাও আপাতত বৃষ্টির কোনও সম্ভবনা নেই। উত্তরবঙ্গেও শীতের কড়া স্পেল চললেও আপাতত দার্জিলিং-সহ কোথাও তুষারপাতেরও আর তেমন পূর্বাভাস নেই। কলকাতায় আপাতত 14 থেকে 15 ডিগ্রির মধ্যেই ঘোরাফেরা করবে রাতের তাপমাত্রা।

রবিবার কলকাতা এবং তৎপার্শ্ববর্তী অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ছিল 13.7 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 1 ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল 25.3 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 1 ডিগ্রি কম। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ছিল 92 শতাংশ। সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে 25.3 ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা 14.1 ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা দু'টোই 1 ডিগ্রির নীচে। সারাদিন তাপমাত্রা 25 ডিগ্রি এবং 14 ডিগ্রির আশেপাশে থাকতে পারে।

আরও পড়ুন:

  1. সপ্তাহের প্রথম কাজের দিন প্রেমের সম্পর্ক আরও জটিল কন্যার, কর্মক্ষেত্রে জটিল পরিস্থিতি কর্কটের; বাকিরা জানুন রাশিফল
  2. উপত্যকা ঢাকল বরফের চাদরে, রাস্তা বন্ধ হলেও তুষারপাত উপভোগে পর্যটকরা
  3. অনন্য সকালের সাক্ষী শীতের রবিবাসরীয় কলকাতা, ম্যারাথনকে ঘিরে উৎসব তিলোত্তমায়

ABOUT THE AUTHOR

...view details