পশ্চিমবঙ্গ

west bengal

Saraswati Puja 2023: থিমের প্রতিমা থেকে বারোয়ারির চাকচিক্য! শহরে জমজমাট বাগদেবীর আরাধনা

By

Published : Jan 25, 2023, 2:07 PM IST

Saraswati Puja 2023

দুর্গাপুজো, কালীপুজোর মতো নানান ঢঙে, বিষয় বৈচিত্রের অভিনবত্বে সেজে উঠছে বারোয়ারি সরস্বতী পুজোর (Saraswati Puja) প্যান্ডেল। একইসঙ্গে দেবীর প্রতিমা নিয়েও চলছে নানান এক্সপেরিমেন্ট। তারই খোঁজ নিল ইটিভি ভারত।

শহরে জমজমাট বাগদেবীর আরাধনা

কলকাতা, 25 জানুয়ারি: এতদিন দুর্গাপুজো থেকে কালীপুজোয় থিমের বাহার নজর কেড়েছে। এবার সেই দিকে পা বাড়াতে দেখা যাচ্ছে বীণাপাণির উপাসকদেরও। বহু বছর ধরেই সরস্বতীর মণ্ডপ সেজে উঠত সামান্য থার্মোকল, দরমার বেড়া, শোলার ফুলে। কিন্তু এবার পাড়ার ক্লাব হোক কিংবা স্কুলের পুজো, অনেক জায়গাতেই ঘুরিয়ে ফিরিয়ে নজরে আসছে থিমের সাজ (Theme and Idol of Saraswati Puja)। এই থিমে সেজে ওঠা জায়গাগুলি ঘুরে দেখল ইটিভি ভারত ৷

বেহালার আর্ট স্কুলে থিমের প্রতিমা কেমন সেজে উঠছে...

বেহালার একটি আর্ট স্কুলে বিগত ত্রিশ বছর ধরে নানান দ্রব্য অনুষঙ্গে তৈরি করা হয় দেবী সরস্বতীর মূর্তি। উদ্যোগে আর্ট স্কুলের শিক্ষক তথা শিল্পী স্বপন সরকার। গতবছর দড়ি দিয়ে তৈরি হয়েছিল প্রতিমা। প্রতি বছরই ভাবনায় থাকে অভিনবত্ব, এমনটাই জানিয়েছেন শিল্পী। আর এবার থার্মোকলের কাঠামো বানিয়ে তার উপরে প্লাস্টার অফ প্যারিস, কাপড়, সাদা কাগজ ব্যবহার করে তার উপরে আলপোনা এঁকে তৈরি হচ্ছে বাগদেবীর মূর্তি। কাজ চলছে জোরকদমে। গত বছর এক রাতের মধ্যে তৈরি হয়েছিল বাগদেবীর দড়ি দিয়ে তৈরি মূর্তি।

শিল্পীর কাছ থেকেই জানা গেল, পুজোর পরে নির্মিত মূর্তি যে বাড়ি নিয়ে যেতে ইচ্ছাপ্রকাশ করে তার হাতেই বিনামূল্যে তুলে দেওয়া হয় বাগদেবীর প্রতিমা। কখনোই তা বিসর্জন দেওয়া হয় না। গত বছরের মূর্তিটি রয়েছে নরেন্দ্রপুরের একটি বাড়িতে। অঙ্কন শিক্ষক তথা শিল্পী স্বপন সরকারের কথায়, "ছাত্রছাত্রীদের উৎসাহ দিতেই এই আয়োজন করে থাকি। আমি চাই ওরা অন্যরকম কিছু শিখুক। তবে, পুজোর জন্য মাটির ছোট প্রতিমা নিয়ে আসা হয়। সেটা আমাদের প্রথা। সব নিয়ম নিষ্ঠা মেনেই পুজো সম্পন্ন হয় আমাদের স্কুলে।"

ঠাকুরপুকুর এসবি পার্কের বারোয়ারির সরস্বতী পুজোর প্যান্ডেল কেমন লাগছে...

ঠাকুরপুকুর এসবি পার্কের প্রতিবারের মতো এবারের মণ্ডপসজ্জাও বেশ চমকপ্রদ। বাসন্তী রং ও ঘিয়ে রঙের মিশেলে সেজে উঠেছে প্যান্ডেল। 'সুরবন্দিতা' শীর্ষক বাগদেবীর আরাধনায় বেতের তৈরি বীণা শোভা পাচ্ছে মণ্ডপসজ্জায়। আগামিকাল সরস্বতী-বন্দনা ৷ ইতিমধ্য়েই মণ্ডপে চলে এসেছেন প্রতিমাও। ডায়মন্ডহারবার রোডের উপরে এই পুজো। ফলে, বহু মানুষের চলাচল এই ব্যস্ত রাস্তায়। তার উপরে চালু হয়েছে জোকা-তারাতলা মেট্রো। ফলে, এবারের পুজো দেখবে বহু মানুষ। এলাকার সকলে যাতে একসঙ্গে পুজো মণ্ডপে বসে অঞ্জলি, খিচুড়ি ভোগ খাওয়ার মজা নিতে পারেন তারজন্য এই বারোয়ারি পুজোটি প্রতি বছরই দুর্গাপুজো থেকে খানিকটা অর্থ সঞ্চয় করে রাখে এই সময়ের জন্য, এমনটাই জানালেন উদ্যোক্তা সঞ্জয় মজুমদার।

ABOUT THE AUTHOR

...view details