পশ্চিমবঙ্গ

west bengal

2014 TET Paper Mistakes: 2014 সালের টেটে প্রশ্ন ভুলের কথা ফের স্বীকার করল প্রাথমিক শিক্ষা পর্ষদ

By

Published : Jan 16, 2023, 6:04 PM IST

Calcutta High Court ETV Bharat
কলকাতা হাইকোর্ট ()

2014 সালের টেটে (2014 TET Paper Mistakes) প্রশ্ন ভুলের কথা ফের স্বীকার করে নিল প্রাথমিক শিক্ষা পর্ষদ (Primary Education Board)৷ হাইকোর্টে (Calcutta High Court) তারা জানিয়েছে যে, ওই পরীক্ষার 5টি প্রশ্ন ভুল ছিল ৷

কলকাতা, 16 জানুয়ারি:2014 সালের টেটে (2014 TET Paper Mistakes) প্রশ্ন ভুলের কথা ফের স্বীকার করে নিল প্রাথমিক শিক্ষা পর্ষদ (Primary Education Board)। কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে রিপোর্ট দিয়ে তারা জানিয়েছে, ওই বছর উর্দু বিষয়ে মোট 5টি প্রশ্ন ভুল ছিল । যাঁরা ওই প্রশ্নগুলির উত্তর দিয়েছেন, তাঁদের অতিরিক্ত 5 নম্বর দিতে হবে বলে নির্দেশ দিয়েছে আদালত ৷

অতিরিক্ত 5 নম্বর দেওয়ার নির্দেশ: সোমবার আদালতে 2014 সালের টেটে প্রশ্ন ভুলের কথা প্রাথমিক শিক্ষা পর্ষদ ফের স্বীকার করে নেয় ৷ যার জেরে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় তাঁর নির্দেশে বলেন, যেহেতু পর্ষদ প্রশ্ন ভুলের কথা স্বীকার করে নিয়েছে, তাই মামলাকারীরা যদি ওই 5টি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন, তাহলে তাঁদের ওই প্রশ্নগুলি লেখার চেষ্টা করার জন্য অতিরিক্ত 5 নম্বর দিতে হবে । এবং দেখতে হবে ওই 5 নম্বর পাওয়ার পর তাঁরা টেট উত্তীর্ণ হচ্ছেন কি না । যদি তাঁরা টেট উত্তীর্ণ বলে বিবেচিত হন, তাহলে 4 সপ্তাহের মধ্যে তাঁদের চাকরির ব্যবস্থা করতে হবে ।

চার সপ্তাহের মধ্যে রিপোর্ট পেশের নির্দেশ পর্ষদকে: মোট 10 জন মামলাকারীর দাবি ছিল, ওই বছর 6টি প্রশ্ন ভুল ছিল । যা নিয়ে পর্ষদের কাছে রিপোর্ট তলব করেছিল কলকাতা হাইকোর্ট । সেই রিপোর্ট জমা দেওয়া হয় আদালতে । সেখানে পর্ষদ স্বীকার করে নিয়েছে যে 5টি প্রশ্ন ভুল ছিল । আদালতের আরও নির্দেশ, প্রশ্ন ভুলের জন্য কারা কত নম্বর পেলেন, তা নিয়ে চার সপ্তাহের মধ্যে পর্ষদকে রিপোর্ট পেশ করতে হবে । 14 ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে ।

আরও পড়ুন:2014 প্রাথমিক শিক্ষা পর্ষদের জন্য খারাপ বছর ছিল, কেন একথা বললেন বিচারপতি ?

কড়া অবস্থান নেওয়ার ইঙ্গিত বিচারপতির: এই ঘটনায় কড়া অবস্থান নেওয়ার ইঙ্গিত দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায় ৷ মামলার শুনানি এ দিন তিনি বলেন, "পর্ষদের ভুলের জন্য নির্দোষ প্রার্থীরা ভুক্তভোগী হতে পারে না । চার বছর ধরে তাঁরা ভুক্তভোগী হচ্ছেন । এর জন্য তৎকালীন পর্ষদ সভাপতি (মানিক ভট্টাচার্য)-সহ বোর্ডের সমস্ত সদস্যকে এর জন্য ভুগতে হবে । আগামী শুনানির দিন এ নিয়ে আমি কড়া নির্দেশ দেব ।"

ABOUT THE AUTHOR

...view details