পশ্চিমবঙ্গ

west bengal

Partha Chatterjee: শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় জেল হেফাজতের মেয়াদ বাড়ল পার্থর

By

Published : Jan 5, 2023, 9:05 PM IST

জেল হেফাজতের মেয়াদ আরও বাড়ল পার্থ চট্টোপাধ্যায়ের (judicial custody of Partha Chatterjee extended) ৷ শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত পার্থ চট্টোপাধ্যায়কে 19 জেলা হেফাজতের নির্দেশ দিয়েছে আলিপুরের বিশেষ আদালত ৷

ETV Bharat
ফাইল চিত্র

কলকাতা 5 জানুয়ারি: শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের জেল হেফাজতের মেয়াদ আরও বাড়ল (wb teachers recruitment scam)৷ আগামী 19 জানুয়ারি পর্যন্ত তাঁর জেলা হেফাজতের মেয়াদ বাড়ানো হয়েছে ৷ বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছেন আলিপুর বিশেষ আদালতের বিচারপতি (judicial custody of Partha Chatterjee extended) ৷

তবে পার্থ চট্টোপাদ্যায় একা নন ৷ 19 জানুয়ারি পর্যন্ত জেল হেফাজত হয়েছে এই মামলায় ধৃত আরও 6 জনের ৷ তাঁদের মধ্যে রয়েছেন এসএসসির প্রাক্তন উপদেষ্টা এসপি সিনহা, মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়ও ৷ এদিন আলিপুর আদালতে পার্থ চট্টোপাধ্যায়ের আইনজীবী বলেন,"রাজ্যের প্রাক্তন মন্ত্রীকে গ্রেফতার করে ‘বিনা কারণে’ 112 দিন ধরে আটকে রেখেছে ।"

সিবিআই (CBI) বারবার একই অভিযোগ তুলে পার্থ চট্টোপাধ্যায়ের জামিন আটকানোর চেষ্টা করছে বলেও অভিযোগ করেন তিনি । বলেন, "এত দিনেও আমার মক্কেলের বিরুদ্ধে কোনও তথ্যপ্রমাণ হাজির করতে পারেনি সিবিআই । শুধু বলা হচ্ছে উনি বৃহত্তর ষড়যন্ত্রে শামিল । কিন্তু সেটা ঠিক কী, তা এখনও প্রমাণ করতে পারলো না সিবিআই ।"

আরও পড়ুন:102 পদে নিয়োগের জন্য যোগ্য প্রার্থীই নেই ! আদালতে জানাল এসএসসি

অন্যদিকে, মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়ের জামিনের বিরোধিতা করে সিবিআইয়ের আইনজীবী এদিন আদালতে জানান, তিনি অতীতে সরকারি নথি ‘বিকৃত’ করেছেন । তাই তাঁকে এবং এই মামলায় অন্য অভিযুক্তদের জামিন দেওয়া হলে তদন্ত প্রভাবিত হতে পারে ।

আবার, এসপি সিনহার আইনজীবী আদালতের কাছে তাঁর জামিনের আবেদন করে বলেন, "জামিনের আবেদন করছি কারণ 62 দিন পর চার্জশিট জমা পড়েছে । তারপরও তদন্তের গতিপ্রকৃতি একইরকম । 2 মাস ২ দিন ধরে কী তদন্ত হল? লাভের লাভ কিছুই হল না । হাইকোর্ট ও সুপ্রিম কোর্ট বলেছে বলে চিরকাল তদন্ত চলবে আর অভিযুক্তরা জেলে থেকেই যাবেন এটা হয় না । 120 দিন ধরে টাকার কোনও হদিশ নেই । মিডিয়া তেও অনেক কিছু বলেছে । এত দিন ধরে প্রায় মোট 27টা অর্ডার হয়েছে । তদন্ত চলছে অন্তত কাল ধরে ।" যদিও এখনও সিবিআইয়ের বক্তব্য একই, তদন্ত এখন যে পর্যায়ে রয়েছে তাতে অভিযুক্তদের ছেড়ে দিলে তদন্ত প্রভাবিত হবে । সব পক্ষের বক্তব্য শোনার পর বিশেষ আদালত আগামী 19 জানুয়ারি পর্যন্ত ধৃতদের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details