পশ্চিমবঙ্গ

west bengal

West Bengal Weather Update: দেবীপক্ষে শরতের চেনা ছবি, ঝলমলে আকাশে খুশি পুজো উদ্যোক্তারা

By ETV Bharat Bangla Team

Published : Oct 15, 2023, 9:27 AM IST

মহালয়া থেকেই পরিষ্কার আকাশ দেখা গিয়েছে বঙ্গে ৷ হাওয়া অফিস বলছে বর্ষা নিদায় নিয়েছে ৷ শরতের আকাশে পেঁজা তুলোর মতো মেঘ ঘুরে বেড়াচ্ছে ৷ তবে বৃষ্টির সম্ভাবনা নেই ৷ পুজো এবার নির্বিঘ্নে কাটবে বলেই মনে করছে হাওয়া অফিস ৷

Etv Bharat
পুজোয় কেমন থাকবে আবহাওয়া

কলকাতা, 15 অক্টোবর: এবার দুর্গাপুজোয় বৃষ্টি না হওয়ার সম্ভাবনাই বেশি ৷ এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। মেঘলা কিংবা আংশিক মেঘলা আকাশও এখন অতীত। রৌদ্রোজ্জ্বল নীল আকাশে শরৎকালের স্পষ্ট উপস্থিতি চোখে পড়ছে। পুজোর আগে আজই শেষ রবিবার। উদ্যোক্তা থেকে ব্যবসায়ীরা আকাশ পরিষ্কার দেখে স্বস্তির নিশ্বাস ফেলছেন। আজ রবিবার দিনের আকাশ রৌদ্রোজ্জ্বল থাকবে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা 33 এবং 26 ডিগ্রির আশেপাশে থাকতে পারে।

ইতিমধ্যেই হাওয়া অফিস জানিয়েছে, পুজোর সময় রাজ্যের অধিকাংশ জেলার আবহাওয়া শুকনো থাকবে। আজ এবং আগামিকাল দক্ষিণ এবং উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। মঙ্গলবার 17 থেকে 20 অক্টোবর অর্থাৎ তৃতীয়া থেকে ষষ্ঠী পর্যন্ত দার্জিলিং এবং কালিম্পংয়ে হালকা বৃষ্টি হতে পারে । বাকি ছ'টি জেলা জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় আবহাওয়া শুষ্ক থাকবে । গত কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গের আবহাওয়া শুষ্ক থাকছিল । আজ এবং আগামিকালও তাই থাকবে।

পরশু তৃতীয়া থেকে ষষ্ঠী পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। একটি পশ্চিমী ঝঞ্ঝার কারণে শুধুমাত্র তৃতীয়া ও চতুর্থী অর্থাৎ মঙ্গলবার এবং বুধবার আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। পুজোয় গরম সেভাবে অনুভূত হবে না তা আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাঞ্চলীয় অধিকর্তা জানিয়েছেন। ইতিমধ্যে আর্দ্রতাজনিত গরম অনেকটাই দূর হয়েছে । সূর্যাস্তের পর মনোরম আবহাওয়া অনুভূত হচ্ছে । ভোরের দিকে পাখার হাওয়ায় ঠান্ডা অনুভূত হচ্ছে ।

ষষ্ঠী থেকেই সর্বনিম্ন তাপমাত্রা কমতে শুরু করবে । পুজোর সময় কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা 25 থেকে 26 ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে । সর্বোচ্চ তাপমাত্রা 32 থেকে 33 ডিগ্রির মধ্যে থাকতে পারে । জেলার ক্ষেত্রে সর্বনিম্ন তাপমাত্রা 23 ডিগ্রির আশপাশে থাকবে। শনিবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 32.7 ডিগ্রি সেলসিয়াস । সর্বনিম্ন তাপমাত্রা ছিল 25.4 ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে 1 ডিগ্রি বেশি । বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ছিল 87 শতাংশ ।

আরও পড়ুন : দেবীপক্ষের সপ্তাহ কেমন কাটবে, জেনে নিন রাশিফলে

ABOUT THE AUTHOR

...view details