পশ্চিমবঙ্গ

west bengal

পার্কস্ট্রিট গণধর্ষণে অভিযুক্তের দ্রুত শুনানির আবেদন খারিজ হাইকোর্টের

By

Published : Dec 9, 2019, 4:27 PM IST

পার্কস্ট্রিট গণধর্ষণকাণ্ডে পাঁচ অভিযুক্তের মধ্যে তিনজনকে নিম্ন আদালত 2015 সালে 10 বছরের কারাদণ্ড ঘোষণা করেছিল । অন্য দু'জন অর্থাৎ কাদের খান ও আজহার আলির বিরুদ্ধে 2018 সালে চার্জ গঠন করা হয় । কিন্তু তাদের বিচার প্রক্রিয়া এখনও শুরু করা যায়নি । যাতে দ্রুত এই মামলার শুনানি করে নিষ্পত্তি করা হয় তার আবেদন জানিয়েছিলেন আজহার আলির আইনজীবী ফিরোজ এডুলজি । কিন্তু বিচারপতি জয় সেনগুপ্ত আজ আবেদনকারীর দাবি খারিজ করে দিলেন ।

image
কলকাতা হাইকোর্ট

কলকাতা , 9 ডিসেম্বর : পার্কস্ট্রিট গণধর্ষণ মামলায় অভিযুক্তের দ্রুত শুনানির আবেদন খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট ।

পার্কস্ট্রিট গণধর্ষণকাণ্ডে পাঁচ অভিযুক্তের মধ্যে তিনজনকে নিম্ন আদালত 2015 সালে 10 বছরের কারাদণ্ড ঘোষণা করেছিল । অন্য দু'জন অর্থাৎ কাদের খান ও আজহার আলির বিরুদ্ধে 2018 সালে চার্জ গঠন করা হয় । কিন্তু তাদের বিচার প্রক্রিয়া এখনও শুরু করা যায়নি । যাতে দ্রুত এই মামলার শুনানি করে নিষ্পত্তি করা হয় তার আবেদন জানিয়েছিলেন আজহার আলির আইনজীবী ফিরোজ এডুলজি । কিন্তু বিচারপতি জয় সেনগুপ্ত আজ আবেদনকারীর দাবি খারিজ করে দিলেন । পাশাপাশি তিনি জানান নিম্ন আদালতে যেমন এই মামলার বিচার প্রক্রিয়া চলছে তেমনই চলবে ।

এর আগে মার্চে বিচারপতি আশা অরোরা নির্দেশ দিয়েছিলেন, তিনমাসের মধ্যে বিচার প্রক্রিয়া শেষ করতে হবে । কিন্তু সেটা করা সম্ভব হয়নি । এদিকে নিম্ন আদালতের যে বিচারক এই মামলার শুনানি করছেন তিনি চলতি মাসের শেষের দিকে অবসর নেবেন । ফলে মামলার ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তার মধ্যে আছেন বলে মন্তব্য করেন আজহার আলির আইনজীবী এডুলজি । যদিও শেষ পর্যন্ত বিচারপতি মামলাকারীর এই আবেদন শুনতে চাননি ।

প্রসঙ্গত, 2012 সালের ফেব্রুয়ারিতে পার্কস্ট্রিটের নাইট ক্লাবের সামনে থেকে গাড়িতে তুলে নিয়ে গিয়ে এক মহিলাকে ধর্ষণ করা হয় । সেই ঘটনায় সুমিত বাজাজ, নাসির খান ও রোমান খান ধরা পড়লেও কাদের খান ও আজহার আলি ফেরার ছিল । 2016 সালের 29 সেপ্টেম্বর গাজিয়াবাদ থেকে কাদের ও আজহার আলিকে গ্রেপ্তার করে লালবাজার । 2018 সালে তাদের বিরুদ্ধে চার্জ গঠন করা হয় । কিন্তু সেই মামলার এখনও শুনানি হচ্ছে না । এই দাবিতে হাইকোর্টের দ্বারস্থ হয় আজহার আলি ।

ABOUT THE AUTHOR

...view details