পশ্চিমবঙ্গ

west bengal

Migrant Workers in WB: 100 দিনের কাজে কেন্দ্রের বঞ্চনাই রাজ্যে পরিযায়ী শ্রমিক তৈরি করছে, বললেন পঞ্চায়েত মন্ত্রী

By ETV Bharat Bangla Team

Published : Aug 28, 2023, 10:57 PM IST

দীর্ঘদিন ধরে 100 দিনের কাজের বকেয়া থাকা টাকা দিচ্ছে না কেন্দ্র সরকার ৷ আর তাতেই রাজ্যে দিনদিন বেড়ে চলেছে পরিযায়ী শ্রমিকের সংখ্যা ৷ বিধানসভায় এমনই বক্তব্য পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার ৷

Etv Bharat
বিধানসভা

কলকাতা, 28 অগস্ট: সাম্প্রতিক সময়ে বারংবারই উঠছে রাজ্যে পরিযায়ী শ্রমিকের সংখ্যা বৃদ্ধির অভিযোগ । রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপির অভিযোগ, রাজ্য সরকার কর্মসংস্থান সৃষ্টিতে ব্যর্থ ৷ আর সে কারণেই বাড়ছে এ রাজ্যে পরিযায়ী শ্রমিকের সংখ্যা । সোমবার এর উলটো পথে হেঁটে রাজ্যে পরিযায়ী শ্রমিকের সংখ্যা বৃদ্ধির জন্য কেন্দ্রীয় সরকারকে দায়ী করলেন পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার । তাও আবার বিধানসভাতেই ৷

তাঁর বক্তব্য, রাজ্য বছরের পর বছর ভালো কাজ করে কেন্দ্রীয় স্বীকৃতি আদায় করে নিয়েছে । সেখানে 100 দিনের কাজ করেও টাকা পাচ্ছেন না গরিব মানুষেরা । তাই একপ্রকার বাধ্য হয়েই তারা পরিযায়ী শ্রমিক হয়ে অন্য রাজ্যের পথে পা-বাড়াতে বাধ্য হচ্ছেন । এদিন তিনি সরাসরি রাজ্যের পরিযায়ী শ্রমিক বৃদ্ধির জন্য কেন্দ্রীয় সরকারকেই দায়ী করেছেন, যে বিষয়টি অত্যন্ত তাৎপর্যপূর্ণ ।

প্রসঙ্গত, এদিন প্রশ্নোত্তর পর্বে তৃণমূল বিধায়ক দেবেশ মণ্ডল পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের মন্ত্রী প্রদীপ মজুমদারের উদ্দেশ্যে প্রশ্ন করেন, 100 দিনের কাজে অংশ নেওয়া মোট কত সংখ্যক শ্রমিকের মজুরি বাবদ কত টাকা বকেয়া রয়েছে কেন্দ্রীয় সরকারের কাছে । জবাবে মন্ত্রী বলেন, "কেন্দ্রীয় সরকার 2021 সালের ডিসেম্বর মাসে শেষ 100 দিনের কাজের টাকা দিয়েছিল । তারপর থেকে 100 দিনের কাজে আর কোনও অর্থই দেয়নি কেন্দ্রীয় সরকার । এই অবস্থায় 21 লক্ষ 75 হাজার 487 জন শ্রমিকের মোট 3 হাজার 731.91 কোটি টাকা বকেয়া রয়েছে কেন্দ্রীয় সরকারের কাছে ।"

এরপরই অতিরিক্ত প্রশ্নে এই বিধায়ক জানতে চান তাহলে কি এটা বলা যায় যে 100 দিনের কাজে বকেয়া অর্থ না-দেওয়ার কারণেই গরিব মানুষ পরিযায়ী শ্রমিক হয়ে অন্য রাজ্যে চলে যেতে বাধ্য হচ্ছেন ? এরই জবাবে মন্ত্রী প্রদীপ মজুমদার বলেন, "যে রাজ্য থেকে 100 দিনের কাজে 42 কোটি কর্মদিবস তৈরি হয়েছে তাদের এই খাতে বরাদ্দ বন্ধ করে দিলে তারা তো বাধ্য হবেন পরিযায়ী শ্রমিক হয়ে অন্য রাজ্যে চলে যেতে ।" নাম না-করে তিনি বিজেপির উদ্দেশ্যে বলেন, "যারা পশ্চিমবঙ্গকে 40 লক্ষ পরিযায়ী শ্রমিকের কথা বলেন, তাঁরা এটা বুঝতে চান না যে রাজ্য 100 দিনের কাজ করে পরপর চার বছর 2021 সালের আগে শ্রেষ্ঠত্বের শিরোপা পেয়েছেন ৷ এই খাতের বরাদ্দ বন্ধ করে দিলে সাধারণ মানুষ বাধ্য হবেন পরিযায়ী শ্রমিক হয়ে অন্য রাজ্যে চলে যেতে ।"

আরও পড়ুন : পরিযায়ী শ্রমিকের সুরক্ষায় দেশের মধ্যে প্রথম বঙ্গে চালু হল অ্যাপ

ABOUT THE AUTHOR

...view details