পশ্চিমবঙ্গ

west bengal

Dilip Ghosh: টুইটে বিদ্ধ হয়ে তথাগতকে দল ছাড়ার ‘পরামর্শ’ দিলীপের

By

Published : Nov 6, 2021, 1:05 PM IST

Updated : Nov 7, 2021, 8:10 AM IST

বিজেপির কেন্দ্রীয় কমিটির কার্যকারিণী সমিতির বৈঠকে যোগ দিতে শনিবার দিল্লি রওনা দিচ্ছেন দিলীপ ৷ সেখানে কেন্দ্রীয় নেতাদের কাছে তথাগতর প্রসঙ্গ তিনি তুলবেন বলে দলীয় সূত্রে খবর ৷

BJP leader Dilip Ghosh asks Tathagata Roy to quit party if he is unhappy with the leaders
দিলীপ ঘোষ

কলকাতা, 6 নভেম্বর : বিধানসভা নির্বাচনের পর কেটে গিয়েছে ছ’মাস ৷ কিন্তু পরাজয় নিয়ে এখনও তাপ-উত্তাপ অব্যাহত বিজেপিতে ৷ সেই পরিস্থিতিতে এবার দলের বর্ষীয়ান নেতা তথাগত রায়কে দল ছেড়ে দেওয়ার পরামর্শ দিলেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ ৷

বিজেপির কেন্দ্রীয় কমিটির কার্যকারিণী সমিতির বৈঠকে যোগ দিতে শনিবার দিল্লি রওনা দিচ্ছেন দিলীপ ৷ সেখানে কেন্দ্রীয় নেতাদের কাছে তথাগতর প্রসঙ্গ তিনি তুলবেন বলে দলীয় সূত্রে খবর ৷ তার আগে এদিন নিউ টাউনে তথাগতর প্রসঙ্গ উঠলে কটাক্ষ ছুড়ে দেন দিলীপ ।

তথাগতর কথা উঠতে এদিন দিলীপ বলেন, ‘‘আর কত দিন লজ্জা পাবেন ? দল ছেড়ে দিন ! যাঁরা দলের জন্য কিছুই করেননি, দল যাঁদের সবচেয়ে বেশি দিয়েছে, তাঁরাই দলের সবচেয়ে বেশি ক্ষতি করেন । এটা আমাদের দুর্ভাগ্য ।’’

তাঁর টুইটের প্রতিক্রিয়ায় তথাগত রায়কে বিজেপি ছাড়ার কথা বললেন দিলীপ ঘোষ

এই টানাপড়েনের সূত্রপাত তথাগতর একটি টুইট । সম্প্রতি টুইটারে ভোটে পরাজয়ের কারণ আলোচনা করতে গিয়ে সরাসরি দিলীপকে নিশানা করেছিলেন তথাগত । নন্দীগ্রামে আহত মমতাকে যে ভাবে বারমুডা পরার পরামর্শ দিয়েছিলেন বিজেপির তৎকালীন রাজ্য সভাপতি দিলীপ, তা লজ্জাজনক বলে উল্লেখ করেন তিনি ।

আরও পড়ুন:Subrata Mukherjee : সুব্রত আর কখনও মামারবাড়ি আসবেন না, আক্ষেপ মণ্ডলগ্রামের

সুর করে যেভাবে নরেন্দ্র মোদী মমতাকে উদ্দেশ্য করে ‘দিদি-ও-দিদি’ ডাক তুলেছিলেন, তা-ও কম লজ্জার নয় বলে যুক্তি দেন এক নেট নাগরিক । জবাবে তথাগত লেখেন, ‘সুর করে দিদি-দিদি ডাকায় যা ক্ষতি হয়েছে, তার চেয়ে অনেক বেশি ক্ষতি হয়েছে মমতাকে বারমুডা পরতে বলায় ৷ কারণ এর মধ্যে অশ্লীল ইঙ্গিত রয়েছে ৷ বারমুডা কথাটা বোধ হয় নতুন শেখা হয়েছিল।’

শীতলখুচির ঘটনার পর নির্বাচনী প্রচারে দিলীপের মন্তব্যও টেনে আনেন তথাগত । লেখেন, ‘নীচু স্তরের মস্তানির সুরে পুঁতে দেব, শবদেহের লাইন লাগিয়ে দেব, এই সব কথাতেও প্রভূত ক্ষতি হয়েছে ।’ এমনকি পরাজয় নিয়ে কোনও আত্মবিশ্লেষণ নেই, শুধু 3 থেকে 77-এ পৌঁছনো গিয়েছে বলেই অনেকে নিজেই নিজের পিঠ চাপড়ে দিচ্ছেন বলেও কটাক্ষ করেন তথাগত ।

বিধানসভা নির্বাচনে বিজেপির পরাজয়ের পর থেকেই লাগাতার দলের রাজ্য নেতাদের আক্রমণ করে চলেছেন তথাগত । তবে সম্প্রতি দিলীপের প্রতি আক্রমণের ধার লাগাতার বাড়িয়ে চলেছেন তিনি । সদ্য প্রয়াত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের মৃত্যুতে শ্রদ্ধা জানিয়ে টুইট করেছিলেন দিলীপ । কিন্তু ওই টুইটের লেখা পড়ে দিলীপের ইংরেজি জ্ঞান নিয়ে প্রশ্ন তোলেন তথাগত । তাঁকে কটাক্ষও করেন । তাতেই তথাগতর উপর ফুঁসছেন দিলীপ ।

উল্লেখ্য, দিল্লির বৈঠকে দিলীপ সশরীরে হাজির থাকলেও, ভার্চুয়াল মাধ্যমে তাতে অংশ নেবেন এ রাজ্যের ছোট-বড় নেতারাও । তবে ভোটের ফলাফল নিয়ে সেখানে আলোচনা হবে কি না, সে ব্যাপারে নিশ্চিত ভাবে কিছু জানা যায়নি । তবে একাধিক রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচনের রণকৌশল স্থির হবে সেখানে ।

আরও পড়ুন:Bhai Phonta Special Misti : ডাব মালাই থেকে কাজুবাবু, ভাইফোঁটা উপলক্ষ্যে চাহিদা বিশেষ মিষ্টির

বাংলায় পরাজয়ের পর রাজ্য সভাপতির পদ থেকে আচমকাই সরিয়ে দেওয়া হয় দিলীপকে । কিন্তু তার পর উপনির্বাচনে জেতা আসনও হাতছাড়া হয়ে গিয়েছে বিজেপির । এমন পরিস্থিতিতে বাংলায় দলের নেতৃত্বে কোনও রদবদলের সম্ভাবনা রয়েছে কি না জানতে চাইলে দিলীপ বলেন, ‘‘যথাসময়েই পরিবর্তন হবে । আলোচনা চলছে ।’’ সম্প্রতি বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরে গিয়েছেন রাজীব বন্দ্যোপাধ্যায় । তাঁর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হবে কি না জানতে চাইলে, রাজীবকে গুরুত্বই দিতে চাননি দিলীপ । বরং কেন্দ্র উৎপাদন শুল্ক কমিয়ে দিলেও, রাজ্য কেন কর কমাচ্ছে না, আপাতত তা নিয়ে প্রতিবাদই তাঁদের লক্ষ্য বলে জানিয়েছেন দিলীপ ।

Last Updated :Nov 7, 2021, 8:10 AM IST

ABOUT THE AUTHOR

...view details