পশ্চিমবঙ্গ

west bengal

আজ থেকে ফের চালু 30A বাস রুট

By

Published : Jun 8, 2020, 7:52 AM IST

সোমবার থেকে ফের সচল হচ্ছে 30A বাস রুট ৷ টালা ব্রিজ নির্মাণের জন্য বন্ধ হয়ে যায় এই রুটের বাস পরিষেবা ৷

30A বাস রুট
30A বাস রুট

কলকাতা, 8 জুন: নতুন করে টালা ব্রিজ নির্মাণের কাজের জন্য বন্ধ হয়ে গেছিল বেশ কয়েকটি রুটের বাস পরিষেবা । তেমনই একটি বন্ধ হয়ে যাওয়া রুট-30A ৷ সোমবার থেকে ফের চালু হতে চলেছে 30A রুটের বাস পরিষেবা । রবিবার অনুষ্ঠানিকভাবে বাস রুটের উদ্বোধন করেন সাংসদ ড. শান্তনু সেন, সাংসদ সৌগত রায় সহ অন্যরা ।

পুরোনো টালা ব্রিজ ভেঙে পুনরায় তৈরি করতে সময় লাগবে প্রায় 2 বছর । যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে তাই বহু বাসের রুট পরিবর্তন করা হয় ৷ কিন্তু 30A রুটের বাস চলাচল বন্ধ হয়ে যায় ৷ এতে চরম আর্থিক সমস্যার মধ্যে পড়েছিলেন বাস মালিক ও কর্মীরা ৷ তাই ফের ওই রুটের বাস চলাচল শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ৷ এই বিষয়ে নর্থ কলকাতা বাস মিনিবাস ওয়াকার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রদীপ নারায়ণ বোস বলেন, "2002 সাল থেকে বিভিন্ন কারণে বন্ধ হয়ে যায় 30A বাস রুট । এরপর 2010 সালের 3 নভেম্বর তৎকালীন কেন্দ্রীয় মন্ত্রী সৌগত রায়ের প্রচেষ্টায় রুটটি পুনরায় চালু হয় । তবে 2019 সালের 27 সেপ্টেম্বর টালা ব্রিজের কাজের জন্য ফের রুটটি বন্ধ হয়ে যায় । এতে চূড়ান্ত আর্থিক অনটনের মধ্যে পড়ে রুটের মালিক ও শ্রমিকরা । এই রুটটি পুনরায় চালু হলে বাস কর্মীদের সমস্যার সুরাহা হবে । তাই সিঁথি বাস ওনার্স অ্যাসোসিয়েশনের তরফে পরিবহন দপ্তরকে সাপুরজি (নিউ টাউন) পর্যন্ত বাস চালাবার অনুমতি চেয়ে চিঠি দেওয়া হয় । 2019 সালের 12 মার্চ অনুমতি মেলে । এই রুটে পুনরায় বাস চলাচল শুরু হওয়ায় চালক, মালিক ও কর্মীরা স্বাভাবিকভাবেই খুশি ।"

এখন থেকে 30A বাসটি স্টপ থেকে ছেড়ে সিঁথির মোড়, চিড়িয়া মোড়, দমদম রেলওয়ে স্টেশন, নাগেরবাজার, এয়ারপোর্ট এক নম্বর গেট, হলদিরাম, চিনার পার্ক, ইকোপার্ক, পুলিশ ফোর্স, আলিয়া ইউনিভার্সিটি, ইকো স্পেস, ইউনিটকে গেট 1 নম্বর থেকে সাপুরজি টার্নিং হয়ে বাস টার্মিনাসে ঢুকবে ।

ABOUT THE AUTHOR

...view details