পশ্চিমবঙ্গ

west bengal

Message Through Rangoli: সোশাল মিডিয়াকে বর্জন করলেই ভবিষ্যৎ উজ্জ্বল হবে, রঙ্গোলিতে বার্তা পড়ুয়াদের

By

Published : Jul 25, 2023, 2:06 PM IST

প্রতিষ্ঠা দিবস উপলক্ষে ঝাড়গ্রাম ননীবালা বালিকা বিদ্যালয়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল ৷ যার মধ্যে অন্যতম ছিল রঙ্গোলি প্রতিযোগিতা ৷ সেখানেই তাক লাগাল দশম শ্রেণির ছাত্রীরা ৷

Etv Bharat
রঙ্গোলি দিচ্ছে ছাত্রীরা

রঙ্গোলির মাধ্যমে সোশাল মিডিয়া থেকে দূরে থাকার বার্তা ছাত্রীদের

ঝাড়গ্রাম, 25 জুলাই:সোশাল মিডিয়ায় আসক্ত হয়ে পড়ছে পড়ুয়ারা । পড়াশোনার পাশাপাশি খেলাধুলাও ভুলতে বসেছে তারা । সোশাল মিডিয়ার বাইরেও একটা এত সুন্দর জগৎ রয়েছে ৷ তাই সোশাল মিডিয়া থেকে দূরে থাকা উচিত ৷ এই বার্তায় ছাত্রীরা সকলের মধ্যে তুলে ধরল রঙ্গোলির মধ্যে দিয়ে ৷ ঝাড়গ্রাম শহরের বাছুরডোবায় অবস্থিত ঝাড়গ্রাম ননীবালা বালিকা বিদ্যালয়ের 73তম প্রতিষ্ঠা দিবস ছিল সোমবার ৷ সেই উপলক্ষেই একাধিক অনুষ্ঠানের আয়োজন করেছিল স্কুল কর্তৃপক্ষ ৷ যার মধ্যে অন্যতম ছিল রঙ্গোলি প্রতিযোগিতা ৷

পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির প্রতিটি বিভাগ থেকে 5 জন ছাত্রী নিয়ে একটি গ্রুপ তৈরি করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে । মোট 16টি গ্রুপ ছিল । সেখানেই সমাজকে বার্তা দেওয়ার জন্য একটি ভিন্ন ধরনের রঙ্গোলি তৈরি করে দশম শ্রেণির ছাত্রীরা । ফোনে যেভাবে ফেসবুক, ইনস্টাগ্রাম, নেটফ্লিক্সের লোগো রয়েছে ঠিক সেভাবেই রংয়ের সাহায্যে লোগো তৈরি করে তার পাশে 'Do not be addicted' লিখে সকলকে সতর্ক করেছে তারা ।

সোশাল মিডিয়া থেকে দূরে থাকার বার্তা রঙ্গোলিতে

এই বিষয়ে দশম শ্রেণির ছাত্রী প্রগতি রায়, পৌলমী সিংহ, রশ্মি মান্ডিদের বক্তব্য, "ছোট থেকে বড় সকলেই সোশাল মিডিয়ায় আসক্ত হয়ে গিয়ে জীবনের মূল্যবোধ ভুলে যাচ্ছে । আমরা এই রঙ্গোলির মধ্য দিয়ে তুলে ধরতে চেয়েছি সোশাল মিডিয়া বাদেও আমাদের একটা সুন্দর জগৎ রয়েছে ৷ সেখানকার ক্ষুদ্র ক্ষুদ্র জিনিস থেকে আমরা শিক্ষা গ্রহণ করতে পারি । আমাদের জীবন থেকে এই সোশাল মিডিয়াকে যদি বাদ দিতে পারি তাহলে আমাদের ভবিষ্যৎ আরও উজ্জ্বল হবে ।"

বিষয়টি নিয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা অরুন্ধতী সেন বলেন, "ওরা যেভাবে একটা সামাজিক বার্তা দিতে চেয়েছে রঙ্গোলির মাধ্যমে তা সত্যিই প্রশংসাযোগ্য ৷ এহেন ভাবনার জন্য ওদের বিশেষভাবে পুরস্কৃত করার কথা জানিয়েছি ৷"

আরও পড়ুন : শুধু মূর্তি নয়, মৃৎশিল্পের ভবিষ্যৎ প্রজন্ম গড়ছেন কুমোরটুলির মালা পাল

ABOUT THE AUTHOR

...view details