পশ্চিমবঙ্গ

west bengal

Bratya Basu: বিচারপতি গঙ্গোপাধ্যায়কে নিয়ে শীর্ষ আদালতের নির্দেশ প্রসঙ্গে মন্তব্যে নারাজ ব্রাত্য

By

Published : Apr 28, 2023, 7:46 PM IST

শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে রাজ্যের নিয়োগ দুর্নীতি মামলা থেকে সরানোর নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট ৷ তবে এ বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ৷

ETV Bharat
ব্রাত্য বসু

ঝাড়গ্রাম, 28 এপ্রিল:"আমি জানি, শুনেছি ৷ কিন্তু গণমাধ্যমের সামনে আমি হাইকোর্টের কোনও রায় নিয়ে মন্তব্য করব না । এটা আইনি ব্যাপার । সুপ্রিম কোর্টের বিচারাধীন ব্যাপারে আমার মন্তব্য করা ঠিক হবে না ৷" হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে নিয়োগের দুর্নীতি মামলা থেকে সরানোর যে নির্দেশ শুক্রবার সুপ্রিম কোর্ট দিয়েছে, সেই প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এমনটাই জানান রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ।

শুক্রবার ঝাড়গ্রামের সাধু রামচাঁদ মুর্মু বিশ্ববিদ্যালয় পরিদর্শনে আসেন রাজ্যের শিক্ষামন্ত্রী । এদিন বিশ্ববিদ্যালয় পরিদর্শনের পাশাপাশি শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয়ের মধ্যে অবস্থিত শহিদ মাতঙ্গিনী গালর্স হস্টেল, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, অ্যাকাডেমিক ভবন, সেন্টার ফর ট্রাইবাল স্টাডিজ এবং মিউজিয়ামের উদ্বোধন করেন। পাশাপাশি এখান থেকে রিমোর্টের সাহায্যে মানিকপাড়া কলেজের বয়েজ হস্টেলের উদ্বোধনও করেন তিনি ।

এদিন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, "এই বিশ্ববিদ্যালয় মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প । খুবই ভালো কাজ হয়েছে । আমাদের দফতর থেকে যা যা করার আমরা পুরোটাই করব ৷" ঝাড়গ্রাম জেলার কলেজগুলি এখনও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধীনে রয়েছে । ঝাড়গ্রামের সাধু রামচাঁদ মুর্মু বিশ্ববিদ্যালয়ের অধীনে সেগুলি আসেনি । এ বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, "আমি সমস্যার কথা জানি। বিশ্ববিদ্যালয় সম্পূর্ণভাবে স্বয়ংসম্পূর্ণ হয়ে ওঠেনি এখনও, যে মুহূর্তে হয়ে উঠবে সেই মুহূর্তে ওই প্রক্রিয়াও চালু হয়ে যাবে ৷"

ঝাড়গ্রাম রাজ কলেজে সাঁওতালি বিভাগের জন্য অনুমোদন থাকলেও অধ্যাপকের অভাবে তা এখনও চালু করা যায়নি । এই প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, "যেহেতু সরকারি কলেজ, তাই পিএসসি-র মাধ্যমে খুব শীঘ্রই নিয়োগ হবে ৷" রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে মুখ্যমন্ত্রীকে আচার্য পদে বসানোর বিষয়ে এদিন বাঁকুড়ায় রাজ্যপালের মন্তব্যের পরিপ্রেক্ষিতে সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, "আমি তো চাইছি উনি খতিয়ে দেখুন । মহামান্য রাজ্যপাল এতে সই করুন । নইলে বিলটা ফেরত পাঠান । এটাই বারবার বলে যাচ্ছি ৷"

আরও পড়ুন: দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রাজনীতির রং দেখা উচিত না, কুস্তিগীরদের পাশে মমতা

ABOUT THE AUTHOR

...view details