পশ্চিমবঙ্গ

west bengal

Domjur Terrorist Case: ভোপাল থেকে ধৃত দুই জঙ্গিকে হাওড়া আদালতে পেশ এসটিএফের

By

Published : Oct 11, 2022, 10:48 PM IST

ভোপাল থেকে ধৃত দুই জঙ্গিকে ডোমজুড় থানায় করা মামলায় হাওড়া আদালতে (Howrah district Court) পেশ করল এসটিএফ (STF) ।

Detained two Terrorist produced in Howrah district Court
Detained two Terrorist produced in Howrah district Court

হাওড়া, 11 অক্টোবর: হাওড়ার বাঁকড়া জঙ্গি মামলায় ধৃত দুই জঙ্গিকে মঙ্গলবার দুপুরে হাওড়া আদালতে (Howrah district Court) পেশ করা হয়েছে । তাদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করার আবেদন জানিয়েছে এসটিএফ (STF) ৷

গত মাসের 29 তারিখে জাহিরুদ্দিন আলি ও জৈনআল আবেদীন নামে দুজনকে হাওড়া আদালতে নিয়ে আসে কলকাতা পুলিশের এসটিএফ । ধৃতদের বিরুদ্ধে ডোমজুড় থানায় যে অভিযোগ দায়ের করা হয়েছিল সেই মামলার হাজিরা দিতেই এই দুই জঙ্গিকে নিয়ে আসে এসটিএফের টিম । ওই দুই জঙ্গির বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় মামলা রুজু করেছে তদন্তকারী আধিকারিকরা (Domjur Terrorist Case) ।

প্রসঙ্গত, হাওড়ার বাঁকড়া ও দক্ষিণ 24 পরগনা থেকে গ্রেফতার করা হয় দুই জঙ্গিকে ৷ জিজ্ঞাসাবাদ করে তাদের সঙ্গে যুক্ত আরও দুই জঙ্গির সন্ধান পায় রাজ্য এসটিএফের টিম । নির্দিষ্ট সূত্র ধরে মধ্যপ্রদেশ রাজ্যের ভোপাল থেকে তাদের গ্রেফতার করে রাজ্য এসটিএফ । ভোপাল পুলিশের সহায়তায় কলকাতা পুলিশের এসটিএফের সদস্যরা তাদের গ্রেফতার করে । 29 সেপ্টেম্বর তাদেরকে ট্রানজিট রিমান্ডে রাজ্যে নিয়ে আসা হয় । এই দুই জঙ্গি নিজের নাম পরিবর্তন করে, বিভিন্ন নাম নিয়ে থাকত বলেই তদন্তকারী আধিকারিক সূত্রে জানা গিয়েছে ।

তদন্ত করতে নেমে এসটিএফ জানতে পারে, এই দুই জঙ্গি ডোমজুড় থানা এলাকাতে ঘর ভাড়া করে থাকতো । এরপর তাঁদের সন্ধান শুরু করে গোয়েন্দারা ৷ জানা যায়, তারা মধ্যপ্রদেশের ভোপালে গা ঢাকা দিয়ে রয়েছে । বিভিন্ন সময়ে নাম বদল করে তারা সেখানে রয়েছে । জাহিরুদ্দিন আলি ওরফে এলিয়াস মোহন পাত্র, হোলি উল্লা মিলন, এলিয়াস ইব্রাহিম, দ্বিতীয় জন জৈন আল আবেদীন ওরফে আক্রামুল হক ৷ এই দুই জনকে 12 দিনের এসটিএফের হেফাজতে আনা হয় । ধৃতদের বিরুদ্ধে ভারত বিরোধী সন্ত্রাসমূলক কাজে যুক্ত থাকার অভিযোগ রয়েছে । এদের বিরুদ্ধে ইউপি আইন অনুযায়ী মামলা চালানো হচ্ছে ।

ডোমজুড় মামলাতে মোট চারজন অভিযুক্ত ছিল । যার মধ্যে একজনকে আগেই গ্রেফতার করা হয়েছে । একজন পলাতক রয়েছে । তার নামে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে । এই দু'জন ধৃতদের জিজ্ঞাসাবাদ করে সন্ধান পাওয়া যায় । এর আগে আদালতে দু'জনকে পেশ করা হলে বিচারক ধৃতদের 12 দিনের এসটিএফ হেফাজতের নির্দেশ দেন । যে পলাতক রয়েছে তাকেও দ্রুত গ্রেফতার করার চেষ্টা করছে তদন্তকারী আধিকারিকরা বলে খবর ।

আরও পড়ুন:গুজরাত উপকূলে বিএসএফের হাতে আটক 2 পাকিস্তানি মৎস্যজীবী

উল্লেখ্য, কয়েক মাস আগেই হাওড়ার বাঁকড়া থানা এলাকা থেকে দু'বারে দুজন জঙ্গিকে গ্রেফতার করে কলকাতা এসটিএফের সদস্যরা । এদের মধ্যে একজন স্থানীয় মাদ্রাসার শিক্ষক হিসাবে কর্মরত ছিল । তাদেরকে জিজ্ঞাসাবাদ করেই এই দুই জঙ্গির সন্ধান পায় এসটিএফের সদস্যরা । ধৃতদের থেকে রাজ্যে জঙ্গি সংগঠন-সহ বাংলাদেশি জেএমএম, আল জাজিরা ও সদ্য নিষিদ্ধ হওয়া পিএফআই সংগঠনের যোগাযোগ আছে বলেই এসটিএফ সূত্রে খবর । তাদেরকে জিজ্ঞাসাবাদ করে অনেক গুরুত্বপূর্ণ তথ্য সামনে আসতে পারে বলেই মনে করছেন তদন্তকারী আধিকারিকরা ।

ABOUT THE AUTHOR

...view details