পশ্চিমবঙ্গ

west bengal

মাদকের বিরুদ্ধে অভিযানে বাজিমাত শিলিগুড়ি পুলিশের

By

Published : Jun 16, 2021, 6:46 AM IST

Updated : Jun 17, 2021, 9:14 PM IST

লকডাউন পর্বে শিলিগুড়ি শহরে মাদক পাচারের বাড়বাড়ন্তে অনেকটাই চিন্তিত পুলিশ প্রশাসন । মাদক সেবন-মাদক কারবার গোড়া থেকে উপরে ফেলতে বিশেষ উদ্যোগ নেয় শিলিগুড়ি পুলিশ কমিশনারেট । শহরবাসীকে পুলিশ তরফ থাকা জানানো হয় যারা মাদক কারবারীদের খবর দেবেন তাকে কোনভাবেই হেনস্থা করা হবে না । এরপরই শহরের বিভিন্ন প্রান্ত থেকে মাদক সেবন এবং মাদক কারবারের গোপন খবর পুলিশকে দিতে শুরু করে শহরবাসীরাই । মাদকের বিরুদ্ধে অভিযান চালিয়ে প্রায় ৩৫ লক্ষ টাকার অবৈধ মদ, প্রায় আট লক্ষ টাকার গাঁজা উদ্ধার করেছে কমিশনারেটের এনজেপি, শিলিগুড়ি, ভক্তিনগর, প্রধাননগর , বাগডোগরা, মাটিগাড়া থানার পুলিশ ।

মাদকের বিরুদ্ধে অভিযানে বাজিমাত শিলিগুড়ি পুলিশ যদিও মাদকের গোপন খবরে সাহায্য শহরবাসী
মাদকের বিরুদ্ধে অভিযানে বাজিমাত শিলিগুড়ি পুলিশ যদিও মাদকের গোপন খবরে সাহায্য শহরবাসী

শিলিগুড়ি, 15 জুন : উত্তর-পূর্ব ভারতের প্রবেশদ্বার হিসেবে পরিচিত শহর শিলিগুড়ি । শিলিগুড়ি শুধু শহর না পশ্চিমবঙ্গের একটি শৈল শহর ও পর্যটন কেন্দ্র রূপে পরিচিত । এর সঙ্গে মাদক পাচারের অন্যতম প্রধান রাস্তা শিলিগুড়ি শহরের মধ্যে দিয়েই । লকডাউন পর্বে শহরে মাদক পাচারের বাড়বাড়ন্তে অনেকটাই চিন্তিত পুলিশ প্রশাসন । ধীরে ধীরে তারা নিজেদের পথে অগ্রসর হচ্ছিল তারা । পুলিশ একাধিক অভিযান চালালেও খুব একটা মাদক পাচারে রাশ টানতে পারছিল না । তবে মাদকমুক্ত শহর গড়ার জন্য দৃঢ় প্রতিজ্ঞ শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের আধিকারিকরা । শেষে মাদক সেবন-মাদক কারবার গোড়া থেকে উপরে ফেলতে বিশেষ উদ্যোগ নেয় শিলিগুড়ি পুলিশ কমিশনারেট ।

শিলিগুড়ির পুলিশ কমিশনার গৌরব শর্মা দায়িত্ব গ্রহণ করেই শহরকে মাদকমুক্ত গড়তে শহরবাসীদের কাছ থেকে সহযোগিতার পরিকল্পনা নেন । শুধু মাত্র মাদক সেবন, পাচার বা কারবারে রাশ টানতে 'সে নো টু ড্রাগস' বলে তিনটি হেল্প লাইন চালু করেন । ৮১৪৫৭০০৯৮২, ৯৮৩২৩১৯১৫৪ ও ৯৭৩৩২২৫৬১৫ এই তিনটি নম্বরের মাধ্যমে শহরবাসীর কাছ থেকে মাদক কারবার বন্ধের জন্য বা তথ্য তুলে ধরার আবেদন জানান পুলিশ আধিকারিকরা । আর তাতেই বাজিমাত ।

কমিশনারেটের আধিকারিকের তরফ থেকে আশ্বাস দেওয়া হয় যারা মাদক কারবারীদের খবর দেবেন তাদের ভয় পাওয়ার কোনও কারণ নেই । তথ্য প্রদানকারীর পরিচয় গোপন রাখা হবে এবং তাকে কোনওভাবেই হেনস্থা করা হবে না । এরপরই শহরের বিভিন্ন প্রান্ত থেকে মাদক সেবন এবং মাদক কারবারের গোপন খবর পুলিশকে দিতে শুরু করে শহরবাসীরাই ।

আরও পড়ুন... হাড়োয়ায় নিষিদ্ধ তরল মাদক সহ পুলিশের জালে দুই

এমনকি মাদক পাচার এবং মাদক কারবারের গোপন ভিডিয়ো এবং ছবি তুলে হোয়াটসঅ্যাপের মাধ্যমে পুলিশের কাছে তুলে ধরতে শুরু করেন তারা । আর তা পাওয়ার পরই অভিযান চালিয়ে একের পর এক সাফল্য পেতে থাকে পুলিশরা । হেল্পলাইন চালু করার পর অভিযানে আরও দ্রুত এগোতে থাকে পুলিশ ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, মাদকের বিরুদ্ধে অভিযানে গতি বাড়াতে স্পেশাল অপারেশন গ্রুপ তৈরি করে শিলিগুড়ি পুলিশ কমিশনারেট । গত এক মাসে মাদকের বিরুদ্ধে অভিযান চালিয়ে প্রায় ৩৫ লক্ষ টাকার অবৈধ মদ, প্রায় আট লক্ষ টাকার গাঁজা উদ্ধার করেছে কমিশনারেটের এনজেপি, শিলিগুড়ি, ভক্তিনগর, প্রধাননগর , বাগডোগরা, মাটিগাড়া থানার পুলিশ । পাশাপাশি অভিযানে নামে স্পেশাল অপারেশন গ্রুপ ও গোয়েন্দা বিভাগ ।

আরও পড়ুন... শিলিগুড়িতে বিশেষভাবে সক্ষমরা পেল করোনার টিকা

শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের অ্যাসিস্ট্যান্ট পুলিশ কমিশনার (গোয়েন্দা বিভাগ) রাজেন ছেত্রী বলেন, "হেল্প লাইন চালু করার পর থেকে খুব ভাল সাড়া মিলেছে । শহরবাসীরাই মাদক কারবারের পর্দাফাঁস করছে । আমরা মাদকমুক্ত শহর গড়তে দৃঢ় প্রতিজ্ঞ । আমাদের আবেদন এইভাবেই শহরবাসী আমাদের সহযোগিতা করুক । আমরা মাদক কারবারিদের গোড়া থেকে উৎখাত করে দেব ।

মাদকের বিরুদ্ধে অভিযানে বাজিমাত শিলিগুড়ি পুলিশের

শিলিগুড়ি পৌরনিগমের প্রশাসক বোর্ডের সদস্য অলোক চক্রবর্তী বলেন, " পুলিশের উদ্যোগকে সাধুবাদ জানাই । শহরবাসী এভাবেই পুলিশকে সহযোগিতা করে চলুক এই আবেদন রাখছি আমরা ।

সমাজসেবী সুমন সরকার বলেন, " পুলিশ আরও আগে এই হেল্পলাইন চালু করলে হয়তো অনেক যুবক-যুবতীদের নেশা গ্রস্ত হওয়া থেকে আমরা আটকাতে পারতাম । তবে পুলিশের এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই ।"

Last Updated :Jun 17, 2021, 9:14 PM IST

ABOUT THE AUTHOR

...view details