পশ্চিমবঙ্গ

west bengal

Schools Reopen : স্কুল খোলার আনন্দে বাগদেবীর অকাল বোধন

By

Published : Nov 16, 2021, 9:06 PM IST

প্রায় দু'বছর পর স্কুল খোলার আনন্দে বিদ্যার দেবী সরস্বতী পায়ে পুষ্পাঞ্জলি দিল খুদে পড়ুয়ারা। ক্লাস নাইন থেকে টুয়েলভের পড়ুয়ার আজ থেকে স্কুলে যেতে শুরু করেছে ৷ ক্লাস এইট পর্যন্ত ছাত্রছাত্রীরা এখনই স্কুলে যেতে না-পারলেও করোনা ভীতি সরিয়ে ফের স্কুল খোলায় খুশি তারা ৷ তারাও যাতে দ্রুত স্কুলে ফিরতে পারে বাগদেবীর কাছে সেই প্রার্থনা করল খুদে পড়ুয়ারা ৷

Schools Reopen
স্কুল খোলার আনন্দে বাগদেবীর অকাল বোধন

সোনারপুর, 16 নভেম্বর : প্রায় দু'বছর পর স্কুল খোলার আনন্দে বিদ্যার দেবী সরস্বতী পায়ে পুষ্পাঞ্জলি দিল খুদে পড়ুয়ারা। তিন মাস আগেই বাগদেবীর অকাল বোধন !

নিজেরা এখনই স্কুলে যেতে না-পারলেও করোনা ভীতি সরিয়ে ফের স্কুল খোলায় খুশি খুদে পড়ুয়ারা ৷ তারাও যাতে দ্রুত স্কুলে ফিরতে পারে বাগদেবীর কাছে সেই প্রার্থনা করল তারা ৷ শুধু পুষ্পাঞ্জলি দেওয়াই নয়, মায়ের মন্দির থেকে তাদের সুস্থ শরীরের কামনা করে চন্দনের ফোঁটাও দেওয়া হয় কপালে।

মঙ্গলবার খুদে পড়ুয়াদের নিয়ে সরস্বতীর অকাল বোধনের আয়োজন করেছিল সোনারপুরের বৈকুণ্ঠপুর বালক সংঘ ৷ স্কুল খোলার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কৃতজ্ঞতা জানানো হয় ক্লাবের তরফে। এখানেই গত বছর সরস্বতী পুজোর সময় মায়ের স্থায়ী শ্বেত পাথরের মন্দির তৈরি করা হয়। যেখানে সারা বছর ধরেই সরস্বতীর পুজো হয়। তবে স্কুল খোলার জন্য এদিন বিশেষ পুজোর আয়োজন করেছিল মন্দির কমিটি।

সকাল থেকেই মন্দিরের সামনের এলাকা আলো দিয়ে সাজানো হয়। মাইকে বাজতে থাকে রবীন্দ্র সঙ্গীত। সরস্বতী পুজোর আমেজ ছড়িয়ে পড়ে এলাকায়। তার মধ্যেই মন্দিরের সামনে জড়ো হয় পড়ুয়া ও অভিভাবকরা। খুদে পড়ুয়াদের পাশাপাশি অভিভাবকরাও মায়ের কাছে অঞ্জলি দেন।

স্কুল খোলার আনন্দে বাগদেবীর অকাল বোধন

আরও পড়ুন : প্রধান শিক্ষকের হাতে চক-ডাস্টারের পরিবর্তে থার্মাল গান

মন্দির কমিটির সভাপতি নিত্যানন্দ ঘোষ জানান, রাজ্যের মধ্যে প্রথম শ্বেত পাথরের তৈরি সরস্বতী মন্দির এখানেই প্রতিষ্ঠা করা হয়েছে। করোনা পরিস্থিতিতে বহু দিন স্কুল কলেজ বন্ধ থাকার পর এদিন স্কুল খুলছে। তাই ছাত্র-ছাত্রীদের মঙ্গল কামনায় এবং মায়ের আশীর্বাদ দিতে এদিন এখানে মায়ের বিশেষ পুজোর আয়োজন করা হয়েছে।

ABOUT THE AUTHOR

...view details