পশ্চিমবঙ্গ

west bengal

Dilapidated Condition Of Pathar Pratima school: পাথরপ্রতিমায় স্কুলের অবস্থা বেহাল, সমস্য়ায় ছাত্র-ছাত্রীরা

By

Published : Apr 17, 2022, 7:59 PM IST

পাথরপ্রতিমায় স্কুলের অবস্থা ভগ্নপ্রায় ৷ খোলা আকাশের নিচে মিড-ডে মিলের খাবার খেতে হচ্ছে ছাত্র-ছাত্রীদের (Dilapidated Condition Of Lakshmipur Milan Vidyamandir)। বিভিন্ন জায়গায় দরবার করেও স্কুল উন্নয়নের জন্য় মেলেনি টাকা ৷

Dilapidated Condition Of Pathar Pratima school
পাথরপ্রতিমায় স্কুলের অবস্থা বেহাল

পাথরপ্রতিমা, 17 এপ্রিল:জীবনের ঝুঁকি নিয়ে ভাঙা ঘরে চলছে মিড-ডে মিলের রান্না ৷ খোলা আকাশের নিচে ভাঙা ঘরে মিড-ডে মিলের খাবার খেতে হচ্ছে ছাত্র-ছাত্রীদের। পাথরপ্রতিমা ব্লকের লক্ষ্মীপুর মিলন বিদ্য়ামন্দির (Dilapidated Condition Of Lakshmipur Milan Vidyamandir) স্কুলের অবস্থা এমনই বেহাল।

দক্ষিণ 24 পরগনা জেলার সুন্দরবনের প্রান্তিক এলাকা পাথরপ্রতিমা ব্লকের লক্ষ্মীপুর। আমফান থেকে যশ একের পর এক ঘূর্ণিঝড়ে বেহাল অবস্থা হয়ে পড়েছে স্কুলগুলির । প্রতিবছরই সুন্দরবনের উপর আঘাত হানে একের পর এক ঘূর্ণিঝড়। আর এই ঘূর্ণিঝড়ের দাপটে তছনছ হয়ে যায় সুন্দরবনের প্রান্তিক এলাকার ঘরবাড়ি। প্রাণ বাঁচাতে ঘূর্ণিঝড়ের সময় সুন্দরবনের প্রান্তিক এলাকার মানুষেরা আশ্রয় নেন সুন্দরবনের বিভিন্ন স্কুলগুলিতে। কিন্তু ঘূর্ণিঝড়ের হাত থেকে রেহাই পায় না সুন্দরবনের স্কুল।

আরও পড়ুন :Dilapidated Condition Of Bhonpur School: ভোঁপুরে সরকারি স্কুলের অবস্থা বেহাল, আতঙ্কিত পড়ুয়ারা

আমফান থেকে যশে স্কুলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয় ৷ যার ফলে স্কুলের খাবার ঘরের চালটি উড়ে যায় ৷ এমনকি পুরনো বিল্ডিংয়ের যে ঘরে রান্না করা হয়, যেখানে সেখানে ছাদ থেকে খসে পড়ছে প্লাস্টার ৷ যে কোনও মুহূর্তে অঘটন ঘটতে পারে জানিয়েছেন রান্না করতে আসা স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা । খোলা আকাশের নিচে চলছে মিড-ডে মিলের রান্না। ছাত্র-ছাত্রীদের রান্না প্রস্তুতির সময় খাবারে পড়ছে পাখির মলমূত্র । কারণ ছাত্র-ছাত্রীদের রোদ্রের মধ্যে খোলা আকাশের নিচে ভাঙা ঘরে মিড-ডে মিল খেতে হয় ৷

আর কয়েক কয়েক সপ্তাহ পর রাজ্যে প্রবেশ করতে চলেছে বর্ষা । তখন স্কুলের অবস্থা আরও খারাপ হয়ে পড়ে ৷ বিভিন্ন জায়গায় দরবার করেও কোনও টাকা পায়নি স্কুল কর্তৃপক্ষ বলে দাবি স্কুলের সভাপতির ।

ABOUT THE AUTHOR

...view details