পশ্চিমবঙ্গ

west bengal

কোভিড আবহে ভক্ত ছাড়াই 108 কলসের জলে স্নানযাত্রা মদনমোহনের

By

Published : Jun 24, 2021, 8:20 PM IST

কোভিড আবহে কোনও ভক্ত ছাড়াই 108 কলসের জলে স্নানযাত্রা অনুষ্ঠিত হল কোচবিহারের মদনমোহনের (Cochbihar Madan mohon) ৷ নিয়ম করে পালন করা হয়েছে সব ধর্মীয় আচার ৷

snanyatra of madan mohon organised at coochbihar
কোভিড আবহে ভক্ত ছাড়াই 108 কলসের জলে স্নানযাত্রা মদনমোহনের

কোচবিহার, 24 জুন : কোভিড আবহে ভক্তবৃন্দ ছাড়াই কোচবিহার রাজাদের আরাধ্য দেবতা মদনমোহনের স্নানযাত্রা অনুষ্ঠিত হল । কোচবিহারের মদনমোহন (Cochbihar Madan mohon) বাড়িতে 108টি কলসের জল দিয়ে বিগ্রহকে স্নান করানো হয় ।

করোনা আবহে আড়ম্বর না-থাকলেও নিষ্ঠার সঙ্গে পালিত হল ধর্মীয় এই আচার ৷ রাজ পুরোহিত হীরেন্দ্রনাথ ভট্টাচার্য বলেন, "প্রতিবছর স্নানযাত্রা অনুষ্ঠানে ভক্তরা হাজির হলেও করোনার কারণে এ বার মদনমোহন মন্দিরের মূল প্রবেশদ্বার বন্ধ রয়েছে । তবে নিয়ম মেনে এ দিন স্নানযাত্রা অনুষ্ঠিত হয়েছে । কোচবিহারের রাজাদের আরাধ্য দেবতা মদনমোহন । যে কোনও শুভ কাজেই কোচবিহারের বাসিন্দারা মদনমোহনকে পুজো দিয়ে শুভ কাজ শুরু করেন । সামনেই রথযাত্রা ৷ তার আগে এ দিন কোচবিহারের মদনমোহন বাড়িতে মদনমোহন স্নানযাত্রা অনুষ্ঠিত হল ।"

আরও পড়ুন:কথা রাখলেন মমতা, 30 জুন থেকে ক্রেডিট কার্ডে 10 লাখ ঋণ পাবে পড়ুয়ারা

মূল মন্দিরের বারান্দায় ডাবের জল, নদীর জল, সমুদ্রের জল-সহ 108 কলস জল দিয়ে স্নান করানো হয় মদনমোহনকে । পরে বিশেষ পুজোও অনুষ্ঠিত হয় । কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে, বিধিনিষেধ মেনে এ দিনের অনুষ্ঠানে কোনও ভক্তকে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়নি ৷ ভক্তবৃন্দ ছাড়াই স্নানযাত্রা অনুষ্ঠিত হল মদনমোহনের ।

ABOUT THE AUTHOR

...view details